মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া

পরীক্ষামূলকভাবে আবারও বেশ কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। শনিবার নিক্ষেপ করা এই ক্ষেপণাস্ত্রগুলো সাগরে গিয়ে পড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। ক্ষেপণাস্ত্রগুলো এমন এক সময় নিক্ষেপ করা হল যখন কোরীয় উপদ্বীপের দক্ষিণ অংশে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বার্ষিক যৌথ সামরিক মহড়া চলছে। দুই দেশের এই সামরিক মহড়াকে যুদ্ধের প্রস্তুতি অভিহিত করে এর নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। খবর বিবিসি ও এএফপির।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রশান্ত মহাসাগরীয় কমান্ড জানিয়েছে, তারা ২০ মিনিটে তিনটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে। সবগুলো ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে তারা। বলেছে, তিনটি ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি উৎক্ষেপণের পরপরই বিস্ফোরিত হয় ও অপর দুটি উড্ডয়নকালে বিস্ফোরিত হয়। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অব স্টাফের দফতর জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় কাংওন প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয় এবং এগুলো দক্ষিণ-পূর্ব দিকে প্রায় ২৫০ কিলোমিটার উড়ে গিয়ে সাগরে পড়েছে। ক্ষেপণাস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের মূলভূখণ্ড বা তাদের নিয়ন্ত্রণাধীন প্রশান্ত মহাসাগরীয় এলাকা গুয়ামের জন্য কোন হুমকি ছিল না বলে জানিয়েছে দেশটির প্রশান্ত মহাসাগরীয় কমান্ড। ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে গুয়ামকে আগুন দিয়ে ঘিরে ফেলা হবে বলে চলতি মাসের প্রথমদিকে হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া। এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা¤প সতর্ক করে বলেছিলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন যুক্তরাষ্ট্রকে কোন হুমকি দিলে তাকে ‘আগুন ও উন্মত্ততার মুখোমুখি হতে হবে। এরপর ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের পাল্টাপাল্টি হুমকিধামকিতে উত্তেজনা চরমে উঠে, কিন্তু পরে দুপক্ষের সংযত আচরণের কারণে উত্তেজনা হ্রাস পায়। এর আগে সর্বশেষ ২৮ জুলাই পরীক্ষামূলকভাবে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। ওই আইসিবিএমটির পাল্লা ছিল ১০ হাজার কিলোমিটার।

জাপানের নতুন নিষেধাজ্ঞা ॥ উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে চলেছে জাপান। দেশটির সরকার গতকাল শুক্রবার বলেছে, পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়ার সঙ্গে ব্যবসা করছে চীন ও নামিবিয়ার এমন প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করার সিদ্ধান্ত হয়েছে। একই ইস্যুতে চীন ও রাশিয়ার কয়েকটি প্রতিষ্ঠান এবং পিয়ংইয়ংয়ের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকজন ব্যক্তির ব্যাপারে যুক্তরাষ্ট্রের শাস্তিমূলক পদক্ষেপ নেয়ার কয়েকদিন পরই জাপান নিজের পদক্ষেপের ঘোষণা দিল। ওয়াশিংটনের ওই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে উত্তর কোরিয়ার মিত্রদেশ বলে পরিচিত চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। জাপানের সংবাদমাধ্যমে শুক্রবারের খবরে বলা হয়, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার করছে নামিবিয়া। নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে জাপান সরকারের শীর্ষ মুখপাত্র ইওশিহিদে সুগা বলেন, উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র মুক্তকরণের জন্য জাপান দৃঢ়ভাবে আহ্বান জানিয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ