রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হজ একটি পবিত্র আমানত

  • মোঃ হাবিবউল্লাহ

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে হজ একটি স্তম্ভ। তবে হজব্রত পালন করা সকলের জন্য ফরজ বা অত্যাবশকীয় নয়, একজন পূর্ণবয়স্ক মুসলমান যার হজে যাওয়ার আর্থিক সঙ্গতি আছে কেবল তার বেলাই হজের বিধানকে ফরয বা অবশ্যম্ভাবী করা হয়েছে। প্রতিবছর প্রায় চল্লিশ লাখ মুসলমান বিশ্বের বিভিন্ন দেশ থেকে পবিত্র মক্কা ও মদিনা শরীফে গিয়ে হজব্রত পালন করে থাকেন। বাংলাদেশ থেকে প্রতিবছর গড়ে প্রায় দুই লাখ মুসলমান পবিত্র মক্কা ও মদিনা শরীফে গিয়ে হজ পালন করেন। আমাদের হজযাত্রীদের প্রতিবছরই হজের সময় অনেক বিড়ম্বনা পোহাতে হয়। একদিকে হজ এজেন্সিগুলো অন্যদিকে ধর্ম মন্ত্রণালয় এসব হাজীদের দেখাশোনা করে থাকেন, কিন্তু তাদের সেবা ও তদারকি ত্রুটিমুক্ত নয়। আমাদের দেশ থেকে যারা হজব্রত পালন করতে যান তাদের অধিকাংশই বয়স্ক কিংবা বৃদ্ধ। বৃদ্ধ বয়সে মানুষ অবলম্বন খুঁজে বেড়ায়, কিন্তু হজের সময় দেখা গেছে এই সব বয়স্ক হজযাত্রীদের ঠিকমতো দেখাশোনা করা তো দূরে থাকুক বরং যাবার সময়ই তাদের অনেক কষ্টের সম্মুখীন হতে হয়। প্রায় প্রতি বছরই হজ-ফ্লাইট নিয়ে বিড়ম্বনা হয়, এই বছরও ফ্লাইট নিয়ে অনেক বিড়ম্বনা হয়েছে। সময়মতো উড়োজাহাজ ছাড়ে না, হজ ক্যাম্পে হাজীদের বিড়ম্বনাসহ অনেক অসুবিধার সম্মুখীন হতে হয় হজযাত্রীদের। এ সবের কারণ অনুসন্ধান করে জানা গেছে বিভিন্ন হজ এজেন্সি আর হজ মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতাই এসব দুর্দশার জন্য দায়ী। এই তো গেল যাত্রার আগেই হজযাত্রীদের সমস্যার কথা। দেখা গেছে হজের সময় পবিত্র মক্কা ও মদিনাতে বাড়িভাড়া নিয়েও অনেক সময় হাজীদের অনেক বিড়ম্বনার শিকার হতে হয়। সেখানে থাকা খাওয়া নিয়ে হাজীদের অভিযোগের অন্ত নেই, অথচ পৃথিবীর অন্যান্য দেশ থেকে যারা হজ করতে আসেন তারা ভাল ভাল হোটেলে থাকেন আর ভাল ভাল যান-বাহনে চলাচল করেন কিন্তু, আমাদের দেশের হাজীদের দুর্দশার অন্ত থাকে না।

ফ্লাইট বিপর্যয়, মধ্যস্বত্বভোগীদের প্রতারণা, মুনাফালোভী হজ এজেন্টদের অতি লোভের শিকার নিরীহ হজযাত্রীদের নাভিশ্বাস ওঠে, এমনকি ভিসা পেতেও হজযাত্রীদের যথেষ্ট কষ্ট করতে হয়। এমন অবস্থা চলতে দেয়া যায় না। এর পরিসমাপ্তি হওয়া একান্ত আবশ্যক। হজযাত্রীদের শুরু থেকে শেষ পর্যন্ত দুর্ভোগ নিরশনের জন্য সরকারের অতি দ্রুত সঠিক পদক্ষেপ নেয়া প্রয়োজন। সর্বপ্রথম অসাধু হজ এজেন্টদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা নেয়া অত্যন্ত প্রয়োজন। প্রতিবছর ভিসা নিয়ে এ জটিলতার সৃষ্টি হয়, তার ও আশু সমাধান অতীব প্রয়োজন। তাছাড়া হজ মন্ত্রণালয়ের অযোগ্য কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে তদন্ত করে দোষী সাব্যস্ত হলে তাদের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা নেয়া একান্ত প্রয়োজন। বছরের শুরুতেই এসব সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধানের জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা একান্ত আবশ্যক। হজ এজেন্ট আর ধর্ম মন্ত্রণালয়েল মধ্যে যে সমন্বয়হীনতা চলছে অর্থাৎ তারা এক অন্যকে দোষারোপ করে কালক্ষেপণ করছে তাও অবিলম্বে বন্ধ করতে হবে। হজ একটি অতীব পবিত্র ধর্মীয় অনুষ্ঠান। হজের পবিত্রতা রক্ষা করার দায়িত্ব সরকার থেকে শুরু করে সংশ্লিষ্ট সকলের। গোটা কয়েক স্বার্থান্বেষীর কাছে হজযাত্রীরা জিম্মি হতে পারে না। তাই সরকার থেকে শুরু করে হজ ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত সকলে সোচ্চার হলে অচিরেই এই অব্যবস্থার অবসান হবে বলে আমরা বিশ্বাস করি।

লেক সার্কাস, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা         নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি