বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ হজ

  • প্রতারক এজেন্সি;###;লিয়াকত হোসেন খোকন

আমরা কোন দেশে ভ্রমণে কিংবা কোন কাজে বিদেশে যেতে চাইলে আমাদের নিজ নিজ উদ্যোগেই ওই সব দেশের দূতাবাসের সঙ্গে তাদের চাহিদা মোতাবেক কাগজপত্র নিয়ে সরাসরি যোগাযোগ করে থাকি। বর্তমান সময়ে এটাই নিয়ম। আজ পর্যন্ত দেখিনি কেউ কিংবা কোন এজেন্সি এসে আমাদের ভিসার কাজটা করে দিয়েছে। ভারতে যেতে হলে তো পাসপোর্টসহ কাগজপত্র নিয়ে ভারতীয় ভিসা অফিসে সরাসরি উপস্থিত হতে হয়। ভারতসহ অন্যান্য দেশে গিয়ে কোথায় কে উঠবেন, কোথায় কে থাকবেন-এ দায়িত্ব তো যিনি বিদেশ যান তার ওপরই বর্তায় অর্থাৎ তা করতে হয় নিজ নিজ উদ্যোগেই। প্রসঙ্গটা বলছি এ জন্য যে, প্রতিবছর এজেন্সির মাধ্যমে নন ব্যালটিদের ক্ষেত্রেই হজে যাওয়া নিয়ে নানা রকম বিশৃঙ্খলা দেখা দেয়। কোন কোন এজেন্সির মাধ্যমে গেলে যেমনÑ যথাসময়ে ভিসা না হওয়া; বিমানের টিকেট না পাওয়া; সৌদি-আরবে থাকায় বাড়ি ঠিক না হওয়া ইত্যাদি কত কি সমস্যা। এবারও এ রকম বিশৃঙ্খলা ও নৈরাজ্য দেখা দিয়েছে। যে জন্য কতিপয় এজেন্সিকে নিয়ে ইদানীং শুধু শুনেই যাচ্ছি নানা রকম বিরূপ মন্তব্য। এর দায় কেউ কেউ সরকারের সংশ্লিষ্ট বিভাগের ওপর চাপাচ্ছেন। আর চাপাবেনই না কেন, এজেন্সির লাইসেন্স তো সরকারই দেন। এদিকে একদল যাত্রী সরকারের সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে হজে যান। আরেকদল এজেন্সির মাধ্যমে গিয়ে থাকেন তাদের বলা হয় নন ব্যালটি।

যত গোলমাল ও নৈরাজ্য হয় যারা এজেন্সির মাধ্যমে যান তাদের ক্ষেত্রেই। এ-ও শুনি কেউ কেউ কোন এজেন্সিকে গত বছর টাকা দিয়ে এবারও হজে যেতে পারেননি। যেহেতু হজে যাওয়া নিয়ে কোন কোন এজেন্সির মালিক হজ যাত্রীদের সঙ্গে রীতিমতো প্রতারণা করেই যাচ্ছেন। কেউ বা হজে পাঠানোর ব্যাপার নিয়ে একটা প্রতারণার ব্যবসা ফাঁদ খুলে বসেছে। এ অবস্থায় সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত হবে, যে সব এজেন্সি হজে পাঠানো নিয়ে এবারও প্রতারণা করেছে তাদের তালিকা তৈরি করে লাইসেন্স বাতিল করা। যাত্রীদের কাছ থেকে টাকা নেয়ার পরে যারা হজে যেতে পারেননি তাদের টাকা আদায় করে দেয়ার ব্যবস্থাও নিতে হবে। কেননা, তাদের কেউ কেউ জায়গা জমি বিক্রি করে হজের টাকা সংগ্রহ করেছিলেন। প্রতারক এজেন্সিগুলোর মালিকদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা জরুরী। সরকারের সংশ্লিষ্ট বিভাগ সৌদি দূতাবাসের কাছে এ-ও প্রস্তাব দিতে পারেন, ‘আর কখনও এজেন্সির মাধ্যমে হজে পাঠানো গ্রহণযোগ্য হবে না। সরকারের মাধ্যম ছাড়া যারা যাবেন তারা আগামী বছর থেকে ঢাকার সৌদি-দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সরাসরি যোগাযোগ করবেন।’ আর সৌদি দূতাবাস কর্তৃপক্ষ এ প্রস্তাব গ্রহণ করলেই ভবিষ্যতে হজে যাওয়া নিয়ে বিশৃঙ্খলা ও নৈরাজ্য দূর করা সম্ভব হবে।

রায়বাহাদুর রোড, পিরোজপুর থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবেলায় দেশ প্রস্তুত ॥ স্বাস্থ্যমন্ত্রী         কৃষির যান্ত্রিকীকরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার         ড্রাইভার মালেককাণ্ডের সঙ্গে ডিজি সংশ্লিষ্ট নন-স্বাস্থ্য শিক্ষা দফতর         রাজস্ব খাতে স্থানান্তরিত অবসরপ্রাপ্তদের পেনশন ভোগান্তি         ২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬