রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুরান ঢাকার রসুলবাগ, বকশীবাজারে পার্ক ও খেলার মাঠ হচ্ছে

  • ভিত্তিপ্রস্থর স্থাপন করেন মেয়র

স্টাফ রিপোর্টার ॥ প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে রাজধানীর পুরান ঢাকার রসুলবাগে ও বকশিবাজার এলাকায় দুটি আন্তর্জাতিক মানের আধুনিক সুবিধা সম্পন্ন পার্ক ও খেলার মাঠের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাইদ খোকন। স্থাপনা দুটি সংস্থাটির ২৬ নাম্বার ওয়ার্ডে অবস্থিত। মঙ্গলবার রাজধানীর পুরান রসুলবাগ শিশু পার্ক মাঠে ও শহীদ আব্দুল আলীম খেলার মাঠের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। মেয়র বলেন, এ ওয়ার্ডের মাধ্যমে নির্বাচনকালীন প্রতিশ্রুত পুরান ঢাকায় প্রথমবারের মতো কোন আধুনিক মাঠ ও পার্কের উন্নয়ন কাজ শুরু করা হলো। এসময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক, ২৩ নং ওয়ার্ডের কাউন্সিলর হুমায়ুন কবীরসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, আমরা ডিএসসিসির এলাকায় অবৈধ দখলে রেখে অসামাজিক কাজে ব্যবহার করা ১৯টি পার্ক ও ১২টি খেলার মাঠকে দখলমুক্ত করেছি। নাগরিকদের স্বার্থে এসব পার্ক ও খেলার মাঠকে আন্তর্জাতিক মানের আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন করে রাজধানীর অন্যতম দৃষ্টিনন্দন স্থাপনা হিসেবে তৈরি করা হচ্ছে। এসব স্থাপনা তৈরির জন্য আমরা জলসবুজে ঢাকা নামে একটি বিশেষ প্রকল্প হাতে নিয়েছি। যার কাজ এর মাধ্যমে শুরু করা হলো। পর্যায়ক্রমে একে একে সকল পার্ক ও মাঠকে আমরা আধুনিক ও আন্তর্জাতিকমানের করে গড়ে তুলব। এছাড়া এই প্রকল্প বাস্তবায়নে মোট অভিজ্ঞ ৭০ জন স্থাপত্যবিদ বিভিন্ন পর্যায়ে কাজ করছেন। উল্লেখ্য, ওয়ার্ডের বকশিবাজার এলাকায় অবস্থিত এ মাঠটি লালবাগ তথা পুরান ঢাকার সর্ববৃহত মাঠ হিসেবে পরিচিত।

মেয়র বলেন, পুরান ঢাকার নাগরিকদের কথা চিন্তা করে অতি প্রয়োজনীয় এ স্থাপনা দুটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ৭ কোটি টাকা। যা সিটি কর্পোরেশনের ইতিহাসে এর আগে কোন পার্ক বা খেলার মাঠে এতো পরিমাণ অর্থ ব্যয় করা হয়নি। এর মধ্যে প্রায় ২৮ কাঠা আয়তনের পার্কটিতে ব্যয় করা হবে দুই কোটি টাকার বেশি আর প্রায় ৭৫ কাঠা আয়তনের খেলার মাঠে ব্যয় করা হবে প্রায় ৫ কোটি টাকা। চলতি বছরের ২১ জুলাই থেকে শুরু হওয়া এর নির্মাণকাজ আগামী বছরের ২০ জুনের মধ্যে শেষ করা হবে।

সাঈদ খোকন বলেন, শহীদ আব্দুল আলীম খেলার মাঠ ও রসুলবাগ শিশুপার্কের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে এ এলাকার মানুষের দীর্ঘদিনের একটি স্বপ্ন বাস্তবায়নের দ্বার উন্মুক্ত হলো। এসব উন্নয়ন কাজ সম্পাদিত হলে এলাকার চেহারা বদলে যাবে। নারী, শিশু এবং মুরব্বিগণ এসব মাঠ ও পার্কে প্রাতঃভ্রমণসহ শিশুরা খেলাধুলার সুযোগ পাবে। শহীদ আব্দুল আলীম খেলার মাঠে ফুটবল খেলার মাঠ, প্যাভিলিয়ন, ক্রিকেট খেলার নেট প্র্যাকটিস স্পেস, সকাল সন্ধ্যা পায়ে হাঁটার জন্য ২শ’ ৫০ মিঃ ওয়াকওয়ে, বসার জন্য পাবলিক প্লাজা, শিশুদের খেলার জন্য পৃথক জায়গা, লাইব্রেরি, ঈদের নামাজ পড়ার ব্যবস্থাসহ, জিমনেসিয়াম ও টয়লেট সুবিধা অন্তর্ভুক্ত থাকবে। এছাড়া রসুলবাগ শিশু পার্কে শিশুদের জন্য আধুনিক খেলার সরঞ্জামাদি সী স, দোলনা, স্লিপার ইত্যাদি থাকবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে স্থানীয় কাউন্সিলর হাসিবুর রহমান মানিক বলেন, এই পার্ক ও মাঠটিকে আন্তর্জাতিক মানের স্থাপনা হিসেবে নির্মাণের জন্য এলাকাবাসীর দাবি ছিল যা এখন পূর্ণ হওয়ার পথে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’