শনিবার ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদ্যুৎ স্থাপনায় নাশকতায় ১০ বছরের সাজা

বিদ্যুৎ স্থাপনায় নাশকতায় ১০ বছরের সাজা

অনলাইন রিপোর্টার ॥ দীর্ঘ ১০৭ বছরের পুরনো বিদ্যুৎ আইনের পরিবর্তন আনছে সরকার। বৃটিশ আমলের তৈরি বিদ্যুৎ আইন, ১৯১০’-এর সংস্কার এনে সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘বিদ্যুৎ আইন, ২০১৭’ এর অনুমোদন দেওয়া হয়।

নতুন এই আইনে বিদ্যুৎ স্থাপনায় নাশকতার অপরাধে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড এবং সর্বোচ্চ ১০ কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তবে এই আইনে বিচারক ৭ বছরের নিচে কোনো দণ্ড দিতে পারবেন না।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

এ ছাড়া তিনি বলেন, প্রস্তাবিত আইনে নতুন বিধান হিসেবে বিদ্যুতের লাইসেন্সের সঙ্গে জড়িত সরকারি সংস্থাগুলোর কর্মকর্তাদেরও আইন লঙ্ঘনের জন্য শাস্তির আওতায় আনা হয়েছে। এখন কোনো কর্মকর্তা সরবরাহকৃত এলাকার বাইরে বিদ্যুৎ সরবরাহসহ আইনের বিধান লঙ্ঘন করলে এক বছরের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড দেওয়া হবে। এ রকমভাবে আরও কয়েকটি অপরাধের জন্য শাস্তি বাড়ানো হয়েছে।

এ ছাড়াও আজকের সভায় (প্রতিরক্ষাবাহিনীগুলোর প্রধানদের নিয়োগ-বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন ২০১৭ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগেই এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। আজ চূড়ান্ত খসড়ার অনুমোদন দেওয়া হবে।

শীর্ষ সংবাদ:
নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         ‘আফগানিস্তানের বিনির্মাণ ও ভবিষ্যত দেশটির জনগনের হাতে’         ফ্রান্সের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে সময় লাগবে ॥ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী         কোভিডমুক্ত বিশ্ব গড়তে সার্বজনীন ও সাশ্রয়ী টিকা দাবি প্রধানমন্ত্রীর         শ্রমিক সংকট যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে, ইউরোপ জুড়ে জ্বালানির অভাব         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর বই         পটুয়াখালীতে তাবলীগ জামাতের সদস্যদের চেতনানাশক খাইয়ে সর্বস্ব লুট         মুক্তি পেয়েছেন কানাডায় আটক থাকা চীনের হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝু         সমৃদ্ধ বিশ্ব গড়তে হবে ॥ জাতিসংঘে বাংলায় ভাষণে প্রধানমন্ত্রীর আহ্বান         সভাপতি নিজ আসন ছেড়ে এসে স্বাগত জানান বঙ্গবন্ধুকে         শেখ হাসিনার প্রশংসায় গুতেরেস         বিএনপির লক্ষ্য নিজেদের উন্নয়ন ॥ সেতুমন্ত্রী         কমিউটার ট্রেনে ডাকাতের হামলায় দুই যাত্রী নিহত, মাল লুট         চার শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ শিক্ষার্থী ও ৯ শিক্ষক করোনা আক্রান্ত         বাংলাদেশ ও ভারতের জঙ্গীরা সংগঠিত হচ্ছে         সড়ক দুর্ঘটনায় পাঁচ জেলায় নিহত ১০         এ বছর আন্দোলনে যাচ্ছে না বিএনপি         সিআরবিতে হাসপাতালের বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী         স্কুলে এসে করোনা আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি : শিক্ষা উপমন্ত্রী