শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌরজগতের বাইরে উপগ্রহের সন্ধান

সৌরজগতের বাইরে উপগ্রহের সন্ধান

অনলাইন ডেস্ক ॥ সৌরজগতের বাইরে প্রথম একটি উপগ্রহের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন জ্যোতির্বিদরা। জ্যোতির্বিদদের দাবি যদি সত্য হয় তবে সম্ভাব্য এই উপগ্রহটি যে গ্রহকে কেন্দ্র করে ঘুরছে সেটির আকার জুপিটারের সমান, তবে ভর জুপিটারের চেয়ে ১০ গুণ বেশি। আর উপগ্রহটির আকার ও ভর নেপচুনের সমান।

নাসার কেপলার স্পেস টেলিস্কোপ থেকে এ উপগ্রহটির সন্ধান পাওয়া গেছে। আসছে অক্টোবরে হাবল টেলিস্কোপের সাহায্যে এটির বিষয়ে আরও পর্যবেক্ষণ চালাবেন জ্যোতির্বিদরা।

আরজিভ প্রি-প্রিন্ট সাইটে এ সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

সৌরজগতের বাইরে এ পর্যন্ত ৩ হাজারের বেশি গ্রহের সন্ধান পাওয়া গেছে। তবে দীর্ঘদিন সৌরজগতের বাইরে উপগ্রহের সন্ধান চললেও প্রয়োজনীর প্রযুক্তির অভাবে এতদিন তার খোঁজ পাওয়া যাচ্ছিল না।

নিউইয়র্কের কলম্বিয়ার ইউনিভার্সিটির জ্যোতির্বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. ডেভিড কিপিং বলছেন, তিনি প্রাপ্তবয়স্ক হওয়ার জীবনের বেশিরভাগটা সময়ই কাটিয়েছেন সৌরজগতের বাইরের কোনো উপগ্রহের খোঁজে।

সম্ভাব্য এ উপগ্রহটির নাম দেয়া হয়েছে কেপলার ১৬২৫বি। পৃথিবী থেকে ৪ হাজার আলোকবর্ষ দূরের একটি নক্ষত্র ঘিরে এ উপগ্রহটির অবস্থান।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি