বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের রানের পাহাড়, ফলোঅন এড়ানোর সংগ্রামে লঙ্কানরা

  • গল টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র দু’দিন শেষ হয়েছে। এর মধ্যেই গলে কোণঠাসা হয়ে পড়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। সিরিজের প্রথম টেস্টে দ্বিতীয়দিন শেষে তারা পিছিয়ে আছে ৪৪৬ রানের বিশাল ব্যবধানে। আগেরদিনের ৩ উইকেটে ৩৯৯ রান নিয়ে খেলতে নেমে ৬০০ রানে প্রথম ইনিংস শেষ করে সফরকারী ভারত। ৬ উইকেট নেন পেসার নুয়ান প্রদীপ, ২৫ টেস্টের ক্যারিয়ারে এটিই তার প্রথম ৫ উইকেট শিকার। জবাব দিতে নেমে দ্বিতীয়দিন শেষে ১৫৪ রান তুলতেই ফ্রন্টলাইনের ৫ ব্যাটসম্যানকে হারিয়ে এখন ধুঁকছে লঙ্কানরা। নিশ্চিতভাবেই গল টেস্টে এখন নিয়ন্ত্রকের আসনে বিরাট কোহলির দল।

ম্যাচের প্রথমদিন শেষ হতেই বোঝা গিয়েছিল বিশাল এক সংগ্রহ গড়তে চলেছে ভারত। গলের প্রথমদিনে লঙ্কানদের নখ-দন্তহীন বোলিংকে দুমড়ে-মুছড়ে দিয়ে শিখর ধাওয়ান ও চেতেশ্বর পুজারা সেঞ্চুরি হাঁকান। আর তাতেই রানের পাহাড় গড়ার শক্ত ভিত পেয়ে যায় ভারতীয় দল। ৩ উইকেটে ৩৯৯ রান নিয়ে দ্বিতীয়দিন শুরু করে তারা। তবে দিনের শুরুতেই আগেরদিনের সেঞ্চুরিয়ান পুজারাকে হারায় তারা। দিনের অষ্টম ওভারে তিনি বিদায় নেন আগেরদিন আগুন ঝরানো বোলার প্রদীপের বলে। চার টপঅর্ডারের উইকেটই তিনি শিকার করেন এর মাধ্যমে। তবে এর আগেই ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো দেড় শতাধিক রানের ইনিংস উপহার দিয়েছেন পুজারা। তিনি ২৬৫ বলে ১৩ চারে ১৫৩ রান করেন। অজিঙ্কা রাহানের সঙ্গে ১৩৭ রানের জুটির ভাঙ্গন ঘটে। এরপর রাহানেও বেশিক্ষণ থাকতে পারেননি। তিনি লাহিরু কুমারার শিকার হন ৫৭ রান করে। এরপর আর বড় কোন জুটি হয়নি। তবে রবিচন্দ্রন অশ্বিন ও হারদিক পান্ডিয়া দুটি মাঝারি ইনিংস খেলে দলকে বিরাট এক সংগ্রহ পাইয়ে দিয়েছেন। ৬০ বলে ৪৭ রান করা অশ্বিনকে সাজঘরে ফিরিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট শিকারের কৃতিত্ব দেখান প্রদীপ। এরপর তিনি রবীন্দ্র জাদেজার (১৫) উইকেট শিকার করে ৬ উইকেট তুলে নেন ভারতের।

নির্ভরযোগ্য ও অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথ হতাশ করেছেন। মাত্র ১ উইকেট নিতে পেরেছেন তিনি। ৪৯ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৫০ রান করা পান্ডিয়াকে সাজঘরে ফিরিয়ে ভারতের ইনিংসের যবনিকা টানেন কুমারা। কিন্তু ততোক্ষণে দ্বিতীয়দিনে আরও ২০১ রান যোগ করেছে ভারত। ৬০০ রানে প্রথম ইনিংস শেষ হয় তাদের। গত এক বছরে এটি তাদের পঞ্চমবারের মতো ৬০০ রানের ইনিংস। অন্য দলগুলোর মধ্যে এই সময়ের মধ্যে শুধু অস্ট্রেলিয়া একবার ৬০০ রানের ইনিংস গড়তে পেরেছিল। পাকিস্তানের বিরুদ্ধে মেলবোর্নে গত বছর তারা এই বিশাল সংগ্রহ গড়ে।

ব্যাটসম্যানদের দাপটের পর ভারতীয় বোলাররাও উজ্জীবিত হয়ে চেপে ধরেছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের। আর বিশাল রানের পাহাড় সামনে রেখে দুই ওপেনার শুরু থেকেই ছিলেন কোণঠাসা। সে কারণে ইনিংসের দ্বিতীয় ওভারেই ভারতের প্রথম সাফল্য আসে দিমুথ করুনারতেœকে (২) সাজঘরে ফেরান উমেশ যাদব। তবে এরপর ভারতীয় পেসারদের বিরুদ্ধে দারুণ লড়েছেন উপুল থারাঙ্গা ও দানুস্কা গুনাতিলকা। ৬১ রানের জুটি গড়ে প্রাথমিক বিপদ কাটিয়ে ভাল একটি অবস্থানের দিকে এগুচ্ছিল শ্রীলঙ্কা। কিন্তু সেই সময়ই জোড়া আঘাতে লঙ্কানদের বিপর্যয়ে ফেলেন পেসার মোহাম্মদ শামি। তিনি একই ওভারে ফিরিয়ে দেন গুনাতিলকা (১৬) ও কুসাল মেন্ডিসকে (০)। তবে থারাঙ্গা ও এ্যাঞ্জেলো ম্যাথুস বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছিলেন। তারা চতুর্থ উইকেটে ৫৭ রানের জুটি গড়েন। সেই জুটি ভাঙ্গে ভুল বোঝাবুঝিতে। ৯৩ বলে ১০ চারে ৬৪ রান করার পর সাজঘরে ফেরেন রানআউটের শিকার হয়ে। এরপর তরুণ উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলাকে নিয়ে ভরসা থাকলেও তিনি টিকতে পারেননি বেশিক্ষণ। অফস্পিনার অশ্বিনের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি মাত্র ৮ রান করে। তবে দিনের শেষ ভাগ পর্যন্ত আর কোন বিপদ হতে দেননি ম্যাথুস ও দিলরুয়ান পেরেরা। ৫ উইকেটে ১৫৪ রান তুলে অস্বস্তি ও চাপ নিয়ে মাঠ ছেড়েছে শ্রীলঙ্কা। ম্যাথুস ৫৪ রানে অপরাজিত থাকলেও ৪৪৬ রানে পিছিয়ে থাকার বিশাল বোঝা আছে পরবর্তী ব্যাটসম্যানদের কাঁধে।

শীর্ষ সংবাদ:
টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব        
//--BID Records