শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানবতাবিরোধী অপরাধ ॥ ১৬ আসামির চূড়ান্ত প্রতিবেদন প্রস্তুত

মানবতাবিরোধী অপরাধ ॥ ১৬ আসামির চূড়ান্ত প্রতিবেদন প্রস্তুত

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দায়ের করা মামলায় যশোর ও শেরপুরের মোট ১৬ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চুড়ান্ত করেছে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার ধানমন্তিস্থ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সদস্য এম সানাউল হক।শিগগিরই এই দুই অঞ্চলের আসামিদের বিষয়ে প্রতিবেদন প্রসিকিউশনের কাছে জমা দেওয়া হবে বলে এ সময় জানান তিনি। সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সানাউল হক জানান, সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকের বিষয়ে তদন্ত চলছে এবং ধনকুবের মুসা বিন শমসেরের বিরুদ্ধে অনুসন্ধান চলছে।

মানবতাবিরোধী অপরাধের মামলায় যশোর অঞ্চলের আসামিদের মধ্যে আব্দুল ওহাব মোল্লা (৮০), ওমর আলী শেখ (৬৪), বদরোদ্দোজ ওরফে বদিউজ্জামান (৭৫), মো. দাউদ শেখ (৬৭) ও গুলজার হোসেন খনিকে (৭৫) গ্রেফতার করা হয়েছে। অপর সাত আসামি পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে ২০১৬ সালের ২১ মার্চ থেকে তদন্ত শুরু করে চার অভিযোগে ২৭ জুলাই শেষ করা হয়। মামলায় ৪৩৪ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেন তদন্ত কর্মকর্তা (আইও) আব্দুল্লাহ আল মামুন। এ মামলায় ৭৬ জন সাক্ষী, একজন তদন্ত কর্মকর্তা ও ১২ জন জব্দ তালিকার সাক্ষী রয়েছে। অন্যদিকে, শেরপুর অঞ্চলের আসামিদের মধ্যে এএসএম আনিসুজ্জামান ফারুক (৫৮), একেএম খান আকরাম হোসেন (৬২) ও এমদাদুল হক ওরফে খাজা ডাক্তারকে (৭৪) গ্রেফতার করা হয়েছে। অপর এক আসামি পলাতক রয়েছেন।শেরপুরের মামলায় ২০১৫ সালের ১৯ নভেম্বর থেকে তদন্ত শুরু করে ২৬ জুলাই শেষ করে ৫৪ পৃষ্ঠার মুল প্রতিবেদন। মামলার মোট ৬০ জন সাক্ষী রয়েছেন। এছাড়া ঘটনার সাক্ষী ৩১ জন, জব্দ তালিকার ২ জন এবং আইও একজন। তদন্তে অভিযুক্ত আসামিদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা এবং গণহত্যার অভিযোগ আনা হয়েছে।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি