শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজস্ব আহরণে সব মন্ত্রণালয়ের সহায়তা চাইল এনবিআর

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী দফতরের সেবার মান অধিকতর বৃদ্ধির মাধ্যমে রাজস্ব প্রদানে উদ্বুদ্ধকরণে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভাগ ও সংস্থার প্রধানদের সহায়তা চেয়ে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

শনিবার এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব নজিবুর রহমানের সই করা চিঠিতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সংস্থাসমূহে আগত সেবাগ্রহীতা জনগণ তথা করদাতাকে প্রদেয় সেবার মান বৃদ্ধি করে কর প্রদানে উদ্বুদ্ধ করার মাধ্যমে তাদের সহায়তা চেয়েছেন তিনি।

এনবিআর চেয়ারম্যান চিঠিতে বলেন, বাংলাদেশের জাতীয় জীবনের সর্বত্র একটি রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার চলমান প্রয়াসে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের গৃহীত বিভিন্ন সৃজনশীল উদ্যোগে সর্বাত্মক সহায়তা প্রদান করার জন্য মন্ত্রণালয়ের সচিব, বিভাগ ও সংস্থা প্রধানদের আন্তরিকভাবে ধন্যবাদ। দেশে চলমান অর্থনৈতিক অগ্রযাত্রা এবং উন্নয়ন কার্যক্রম চলমান রাখার প্রয়াসে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং এর অধীন দফতর ও সংস্থাসমূহের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ নিরলসভাবে রাজস্ব সংগ্রহ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এ ক্ষেত্রে পদ্মা সেতু, রূপপুর পারমানবিক প্রকল্প তথা প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ও প্রবৃদ্ধি সঞ্চারি প্রকল্পসমূহ তাদের কর প্রদানে অনুপ্রাণিত করছে।

চিঠিতে তিনি আরও বলেন, করদাতাদের সঙ্গে নিয়মিতভাবে যোগাযোগকালে আমরা অনুভব করছি যে, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সংস্থা কর্তৃক প্রদেয় সেবার মান অধিকতর বৃদ্ধি পেলে তারা কর প্রদানে আরও উৎসাহিত হবে। বিগত ২০১৪-২০১৫ ও ২০১৫-২০১৬ অর্থবছরসমূহের ন্যায় বর্তমান ২০১৬-২০১৭ অর্থবছরেও লক্ষ্যমাত্রা ইতোমধ্যে অর্জন করেছে। নতুন অর্থবছর ২০১৭-২০১৮ সালেও জাতীয় বাজেটে ৪ লাখ ২৬৬ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে জাতীয় রাজস্ব বোর্ডের ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উন্নয়নের অক্সিজেন রাজস্ব জনকল্যাণে রাজস্ব সেজন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সংস্থাসমূহে আগত সেবাগ্রহীতা জনগণ তথা সম্মানিত করদাতাগণকে প্রদেয় সেবার মান বৃদ্ধি করে কর প্রদানে আরও বেশি উদ্বুদ্ধ করা যায় সেজন্য সহায়তা প্রয়োজন। সেবার মান বাড়ানোর জন্য নির্দেশনা প্রদান করলে জনকল্যাণে রাজস্ব আহরণ কার্যক্রমে অধিকতর গতিশীলতা আসবে বলে আমি ও আমার সহকর্মীরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। একই সঙ্গে জনকল্যাণে উন্নয়নের অক্সিজেন রাজস্ব আহরণে আপনার অব্যাহত সহযোগিতা কামনা করছি।

এ সময় নজিবুর রহমান প্রধানমন্ত্রী চট্টগ্রাম সফরকালে ‘আমরা কর দেব স্বাবলম্বী হব’ শীর্ষক সেøাগান উল্লেখ করে রাজস্ব আহরণের ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, রাষ্ট্রের রাজস্ব ভা-ারকে সমৃদ্ধ করতে রাজস্ব বিষয়ক সকল কর্মকা-ের বস্তুনিষ্ঠ ও কার্যকর প্রচার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ড দেশে একটি ব্যবসাবান্ধব, শিল্পবান্ধব ও বিনিয়োগবান্ধব পরিবেশ প্রতিষ্ঠায় অব্যাহত প্রয়াস চালাচ্ছে। স্বনির্ভর ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় রাজস্ব বোর্ড সবার সহযোগিতায় রাজস্ব সংগ্রহে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার