রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুবাদের জন্য তিন ম্যাচের প্রস্তুতি ম্যাচের পরিকল্পনা বাফুফের

  • এএফসি অনুর্ধ-২৩ বাছাই

স্পোর্টস রিপোর্টার ॥ কদিন আগেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের পদে এক বছরের জন্য নিয়োগ দেয়া হয় অস্ট্রেলিয়ান এ্যান্ড্রু অর্ডকে। তবে আপাতত জাতীয় দলের কোন খেলা না থাকায় অর্ডকে পালন করছে বিভিন্ন বয়সভিত্তিক দলের দায়িত্ব। সেক্ষেত্রে অর্ডের প্রথম পরীক্ষা এএফসি অনুর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব (‘ই’ গ্রুপ), যা ফিলিস্তিনে শুরু হবে আগামী ১৯ জুলাই থেকে। এই আসরে বাংলাদেশের গ্রুপের দলগুলো বেশ শক্তিশালীই। আছে জর্দান, তাজিকিস্তান এবং স্বাগতিক ফিলিস্তিন। তাদের বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচগুলো খেলতে হবে যথাক্রমে ১৯, ২১ এবং ২৩ জুলাই।

তাদের বিরুদ্ধে অবতীর্ণ হওয়ার আগে নিজের নতুন শিষ্যদের সামর্থ্য যাচাই করতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে কমপক্ষে তিনটি প্রস্তুতি ম্যাচ চেয়েছিলেন অর্ড। তার সেই চাওয়া পূরণ করতে যাচ্ছে দেশীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। বাফুফে জানিয়েছেÑ টুর্নামেন্টের আগে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশের যুবারা। প্রথম প্রস্তুতি ম্যাচ ঢাকায়।

প্রতিপক্ষ কদিন আগেই শেষ হওয়া ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। ম্যাচটির সম্ভাব্য তারিখ আগামী ৭ জুলাই। এরপর নেপাল অলিম্পিক দলের বিপক্ষে একটি ম্যাচ খেলানোরও চেষ্টা করছে বাফুফে। যেটির সম্ভাব্য তারিখ ১১ জুলাই। ওই ম্যাচটি হবে ফিফা ফ্রেন্ডলি টায়ার টু-এর ম্যাচ। এরপর ১৪ জুলাই তৃতীয় ও শেষ ম্যাচে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শ্রীলঙ্কা এয়ার ফোর্স দলের মুখোমুখি হবে বাংলাদেশ যুব দল।

উল্লেখ্য, গত ২০ জুন থেকে সাভারের জিরানির বিকেএসপিতে ৩৬ ফুটবলারকে নিয়ে শুরু হয় বাংলাদেশ যুব দলের আবাসিক অনুশীলন ক্যাম্প। ২৫ জুলাই থেকে তিনদিনের ঈদের ছুটি কাটিয়ে আজ থেকে আবারও শুরু হবার কথা অনুশীলনের।

এএফসির আসরে অংশ নিতে আগামী ১৭ জুলাই ক্যাম্প শেষ করে ফিলিস্তিনের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে অর্ডবাহিনীর। প্রথমে দুবাই, তারপর সেখান থেকে জর্দান যাবে বাংলাদেশ দল। জর্দান থেকে প্রতিনিধিদল এসে ফিলিস্তিনে নিয়ে যাবে লাল-সবুজ বাহিনীকে।

এদিকে আসন্ন এএফসি ও সাফ অনুর্ধ-১৬ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে আগামী ৫ জুলাই থেকে শুরু হবে অনুশীলন ক্যাম্প। যা হবে তিন গ্রুপে। জাতীয় ক্রীড়া পরিষদের অর্থায়নে ট্যালেন্ট হান্ট থেকে বাছাই করা ৬৪ জনকে দুই গ্রুপে ভাগ করে গোপালগঞ্জে শুরু হবে প্রস্তুতি। আর তৃতীয় গ্রুপ তৈরি করা হবে চলমান পাইওনিয়ার লীগ, মক কাপের প্লেট রাউন্ড চ্যাম্পিয়ন আর ক্রীড়া পরিদফতরের ডেভেলপমেন্ট কাপে অংশ নেয়া ফুটবলারদের নিয়ে। এর আগে বাফুফে প্রস্তুতি ম্যাচ খেলার ব্যাপারে যোগাযোগ করে জর্দান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং কাতার ফুটবল ফেডারেশনের সঙ্গে। কিন্তু কেউই খেলতে রাজি হয়নি।

বাংলাদেশ অ-২৩ ফুটবল দলের দ্বিতীয় পর্যায়ের প্রাথমিক দল ॥ মাসুক মিয়া জনি, নুরুল নাইউম ফয়সাল, মনসুর আমিন, জাফর ইকবাল, কৌশিক বড়ুয়া, মোঃ আবদুল্লাহ্, সুশান্ত ত্রিপুরা, রিদওয়ান বিন রহমান রাকিন, মান্নাফ রাব্বি, জুয়েল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ^াস, মোহাম্মদ ইব্রাহিম, আনিসুর রহমান, রিয়াদুল হাসান, রহমত আলী, মোহাম্মদ নাইম, হোসেন সুজন, মাশহুদ উদ্দিন আহমেদ চৌধুরী, সোহেল মিয়া, সারোয়ার জামান নিপু, সোহেল রানা, রুবেল মিয়া, টুটুল হোসেন বাদশা, সাদ উদ্দিন, মোহাম্মদ রকি, মাহফুজ হাসান প্রীতম, আতিকুজ্জামান, আবদুল মালেক, দিদারুল আলম, আলমগীর মোল্লা, খালেকুরজামান, মেহেবুব হাসান নয়ন, ফজলে রাব্বি, তকলিস আহমেদ, মঞ্জুরুর রহমান এবং আসাদুজ্জামান বাবলু।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক