শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাতুরাকে কেড়ে নিতে চায় শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ এরআগেও একবার সুযোগটি নিয়েছিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ চন্দ্রিকা হাতুরাসিংহেকে বাংলাদেশ থেকে একপ্রকার কেড়ে নিতে চেয়েছিল। হাতুরাসিংহেকে প্রস্তাব দিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচ করতে চেয়েছিল। আবারও সেই একই পথে হাঁটছে শ্রীলঙ্কা। হাতুরাসিংহেকে তারা কোচ হিসেবে চায়।

চ্যাম্পিয়ন্স ট্রফি শেষে এখন ক্রিকেটাররা ছুটিতে আছেন। হাতুরাসিংহেও আছেন ছুটিতে। অস্ট্রেলিয়ায় নিজ পরিবারের সঙ্গে আছেন। সামনে বাংলাদেশের অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ রয়েছে। এরপর দক্ষিণ আফ্রিকা সফর রয়েছে। এজন্য প্রাথমিক দল ঘোষণাও করা হয়েছে। ২৯ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। জুলাইয়ে শুরু হবে প্রস্তুতি। প্রাথমিক দলে তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, সাইফউদ্দিন, এনামুল হক বিজয়, আবুল হাসান রাজু, আল আমিন হোসেন, নাসির হোসেন, মুক্তার আলী, তানভীর হায়দার, সাকলাইন সজিব ও শফিউল ইসলাম রয়েছেন। হাতুরাসিংহে এ ক্রিকেটারদের নিয়ে প্রস্তুতি ক্যাম্প শুরু করবেন। এরইমধ্যে হাতুরাসিংহেকে টানতে চেষ্টা করছে শ্রীলঙ্কা।

লঙ্কান জাতীয় দলের সঙ্গে ৪৫ মাসের চুক্তি হয়েছিল গ্রাহাম ফোর্ডের। কিন্তু ১৫ মাস যেতে না যেতেই চাকরিটা ছেড়ে দিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান। এখন ফোর্ডের বিকল্প খুঁজছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। চোখ পড়েছে হাতুরাসিংহের দিকেই। লঙ্কান গণমাধ্যমে গুঞ্জন, হাতুরাসিংহেকে কোচ বানাতে মরিয়া দেশটির ক্রিকেট বোর্ড! দেশটির সংবাদ মাধ্যম বলছে, লঙ্কান ক্রিকেট বোর্ড থেকে নাকি এরই মধ্যে হাতুরাসিংহের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

যদিও এ ব্যাপারে লঙ্কান ক্রিকেট বোর্ড থেকে কোন বক্তব্য পাওয়া যায়নি। এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বরে মারভান আতাপাত্তু শ্রীলঙ্কা দলের দায়িত্ব ছাড়লে সেবারও হাতুরাসিংহেকে কোচ করার ব্যাপারে গুঞ্জন উঠেছিল।

২০০৯ সালে নিজ জন্মভূমি ছেড়ে গিয়েছিলেন একরাশ অভিমান নিয়ে। শ্রীলঙ্কার ভবিষ্যত কোচ হিসেবে নিজেকে দেখতে পাচ্ছিলেন, ঠিক তখনই হঠাৎ করে নিষিদ্ধ হতে হয় হাতুরাসিংহেকে। আট বছর পর সেই বিতাড়িত হাতুরাসিংহেকেই ফেরাতে মরিয়া শ্রীলঙ্কা। ২০০৯ সালে প্রধান কোচ ট্রেভর বেলিসের সহযোগী হিসেবে শ্রীলঙ্কা জাতীয় দলের কোচিং করানোর সুযোগ আসে হাতুরাসিংহের। ভালই চলছিল সবকিছু। কিন্তু লঙ্কা দলের জিম্বাবুইয়ে সফরের সময় কোচিংয়ের লেভেল থ্রি’র পরীক্ষা দিতে ছুটি নিয়ে উড়েছিলেন অস্ট্রেলিয়ায়। বলে গিয়েছিলেন বেলিসকে। তাতেই চটেছিলেন ওই সময়কার শ্রীলঙ্কান ক্রিকেটের সভাপতি ডি এস ডি সিলভা।

জিম্বাবুইয়ে সফর থেকে নিজেকে সরিয়ে নেয়ার ক্ষেত্রে হাতুরাসিংহে কেন সিলভার অনুমতি নেননি সেটাকেই অপরাধ হিসেবে সামনে আনা হয়। হাতুরাসিংহে অস্ট্রেলিয়া থাকা অবস্থাতেই জানতে পেরেছিলেন চাকরি হারিয়েছেন। একই সঙ্গে দুই বছরের নিষেধাজ্ঞা। অভিমানে আর ফেরেননি। অস্ট্রেলিয়াতেই অভিবাসী হয়ে যান। সেখানেই শুরু করেন কোচিংয়ের কাজ।

এরপর ইংল্যান্ডের কাউন্টি ক্লাব ও ইংলিশ জাতীয় দলের হয়ে কাজ করে বেশ জনপ্রিয় হয়েছিলেন কোচ হিসেবে। অস্ট্রেলিয়ার ঘরোয়া লীগেও কোচিং করান। ২০১৪ সালে বাংলাদেশের কোচ হিসেবে নিয়োগ পান। তার হাতে আমূল পরিবর্তন হতে থাকে বাংলাদেশের। ধারাবাহিক সাফল্য এনে দেয়ার পথে এখনও কোচ হিসেবে রয়েছেন এই লঙ্কান কোচ।

২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে মাশরাফিবাহিনী। পরের বছর এশিয়া কাপের ফাইনালেও উঠেছিল বাংলাদেশ। সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলার কৃতিত্ব দেখিয়েছে মাশরাফিবাহিনী। ওয়ানডের পাশাপাশি সাদা পোশাক ও টি২০তেও সাফল্যের পরশ পেতে শুরু করেছে বাংলাদেশ।

হাতুরাসিংহের দিকে শ্রীলঙ্কার দৃষ্টি আগেও পড়েছিল। আবারও পড়ল। কিন্তু ২০১৬ সালের ১ জুনে আবারও তিন বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাথে হাতুরাসিংহের চুক্তি নবায়ন করা হয়। সে হিসেবে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের সঙ্গেই থাকার কথা রয়েছে হাতুরাসিংহের। এরআগেও হাতুরাসিংহেকে চেয়ে ব্যর্থ হয়েছে শ্রীলঙ্কা। এবারও নিশ্চয়ই তাই হবে। তবে বাংলাদেশ থেকে হাতুরাসিংহেকে কেড়ে নিতে চায় শ্রীলঙ্কা।

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার