শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুম্বলে নিজের পদত্যাগের জন্য সরাসরি দায়ী করলেন কোহালিকে

কুম্বলে নিজের পদত্যাগের জন্য সরাসরি দায়ী করলেন কোহালিকে

অনলাইন ডেস্ক ॥ অনিল কুম্বলের পদত্যাগের মধ্যে দিয়েই ভারতীয় ক্রিকেটে কোচ-নাটকের যবনিকা পড়ল না। বরং মঙ্গলবার গভীর রাতে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠল। যখন টুইটার এবং ফেসবুকের মাধ্যমে নিজের ইস্তফাপত্র জনসমক্ষে তুলে ধরলেন অনিল কুম্বলে। এবং, নিজের পদত্যাগের পিছনে তিনি সরাসরি দায়ী করলেন ভারত অধিনায়ক বিরাট কোহালিকে।

কুম্বলে তাঁর বিবৃতিতে জানিয়েছেন, কোহালির সঙ্গে তাঁর সম্পর্কের ভাঙনের জেরেই তিনি সরে দাঁড়াতে বাধ্য হলেন। কুম্বলের কথা অনুযায়ী, ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকে গত কালই তিনি জানতে পারেন, বিরাট তাঁর সম্পর্কে কী মনোভাব পোষণ করেন। এবং, সেটা জানার পরে সরে দাঁড়ানো ছাড়া তাঁর কোনও উপায় ছিল না।

কুম্বলে তাঁর ইস্তফাপত্রে লিখেছেন, ‘‘আমার ওপর ক্রিকেট অ্যাডভাইসারি কমিটি যে আস্থা দেখিয়েছিল, তার জন্য আমি সম্মানিত। গত এক বছরে যাবতীয় সাফল্যের কৃতিত্ব ভারতীয় দলের অধিনায়ক, গোটা দল, কোচ এবং সাপোর্ট স্টাফের।

গত কালই বোর্ড আমাকে জানায় যে ক্যাপ্টেন আমার ‘স্টাইল’ এবং কোচের পদে বহাল থাকা নিয়ে আপত্তি জানিয়েছে। যা শুনে খুব অবাক হই, কারণ কোচ-ক্যাপ্টেন সম্পর্কের সীমা আমি বরাবরই মেনে এসেছি। ক্যাপ্টেন ও আমার মধ্যে ভুল বোঝাবুঝি মেটানোর চেষ্টা বোর্ড করেছে। কিন্তু তা যে ঠিক হওয়ার নয়, সেটা বোঝাই গিয়েছিল। সেই কারণেই ভাবলাম নিজেকে সরিয়ে নেওয়াই ভাল।

পেশাদারিত্ব, শৃঙ্খলা, দায়বদ্ধতা, সততা, দক্ষতা এবং ভাবনার বৈচিত্র— এগুলো সবই আমি দলকে দেওয়ার চেষ্টা করেছি। এগুলোর মূল্য দেওয়া উচিত ছিল। কোচের ভূমিকা আমার কাছে দলের খেলোয়াড়দের সামনে আয়না তুলে ধরার মতো। যাতে তারা উন্নতি করতে পারে।’’

সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণের ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি বিরাট এবং কুম্বলের সঙ্গে বৈঠক করেও সমাধানসূত্র বার করতে পারেনি। বরং পরিস্থিতি আয়ত্ত্বের বাইরে চলে যায়।

এমনিতেই কুম্বলের এই ইস্তফা নিয়ে জোড় আলোড়নের সৃষ্টি হয়েছে। সুনীল গাওস্কর, বিষাণ সিংহ বেদীর মতো প্রাক্তনরা মনে করেন, ভারতীয় ক্রিকেটের পক্ষে এটা একটা খারাপ দিন। বেদী টুইট করেছেন, ‘কুম্বলের সরে দাঁড়ানোটা আমার কাছে অপ্রত্যাশিত নয়। এই পরিস্থিতিতে কারও পক্ষে কাজ করা সম্ভব নয়’।

এ বার কুম্বলের এই ইস্তফাপত্র প্রকাশ্যে চলে আসায় বিতর্ক যে বাড়বে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা