মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউজিল্যান্ডকে হারিয়ে রাশিয়ার শুভসূচনা

নিউজিল্যান্ডকে হারিয়ে রাশিয়ার শুভসূচনা

স্পোর্টস রিপোর্টার ॥ শুরু হয়ে গেছে বিশ্বকাপের ড্রেস রিহার্সেল। শনিবার পর্দা উঠেছে দশম ফিফা কনফেডারেশন্স কাপ ফুটবলের। উদ্বোধনী ম্যাচে সহজ জয় পেয়েছে স্বাগতিক রাশিয়া। সেইন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ‘এ’ গ্রুপের ম্যাচে ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে রাশানরা। নিউজিল্যান্ডের ডিফেন্ডার মাইকেল বক্সালের আত্মঘাতী গোলে প্রথমার্ধে এগিয়ে যায় স্বাগতিকরা। বিরতির পর রাশিয়ান লীগের সর্বোচ্চ গোলদাতা সোমোলোভের গোলে রাশিয়ার জয় নিশ্চিত হয়। এই জয়ে সেমিফাইনালে খেলার পথে একধাপ এগিয়ে গেছে ২০১৮ বিশ্বকাপের আয়োজকরা।

ম্যাচ শুরুর আগে সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাশিয়ান রাষ্ট্রপতি ভøাদিমির পুতিন ও ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্টিনো। দু’জনই আয়োজন সফল করতে আশাবাদের কথা শোনান। সেই সঙ্গে আগামী বছর বিশ্বকাপও সফলভাবে আয়োজনের প্রতিশ্রুতি দেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে কোচ চেরচেসোভের দল যে যোগ্যতর হিসেবে জিতেছে সে প্রমাণ রেখেছে। ম্যাচের শুরু থেকেই তারা আধিপত্য বিস্তার করে খেলতে থাকে। শুরুতেই আলেক্সান্দার সামেডোভের কর্নার থেকে ভিক্টর ভাসিনের হেড মাইকেল ম্যাকগ্লিনচে লাইনের ওপর থেকে ক্লিয়ার করেন। এরপর নিউজিল্যান্ডের গোলরক্ষক স্টিফান মারিনোভিচ দিমিত্রি পোলোজের বিরুদ্ধে একটি চ্যালেঞ্জের বিপরীতে রাশিয়া পেনাল্টির আবেদন করলে কলম্বিয়ান রেফারি তা নাকচ করে দেন। সোমোলোভের একটি প্রচেষ্টা অফসাইডের কারণে ব্যর্থ হয়। কিন্তু ৩১ মিনিটে আর শেষ রক্ষা হয়নি। ৩০ গজ দূর থেকে আলেক্সান্দার ইয়েরোখিনের আক্রমণ থেকে পোলোজের পা হয়ে বল যায় ডেনিস গ্লশাকোভের কাছে। স্পার্টাক মস্কো মিডফিল্ডার আগুয়ান মারিনোভিচের দিকে বল বাড়িয়ে দিলে তিনি পোস্টে শট নেন। কিন্তু দু’জন ডিফেন্ডারের ভুল বোঝাবুঝিতে বক্সালের পায়ে লেগে বল জালে জড়ালে এগিয়ে যায় রাশিয়া। এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতির পরও আধিপত্য ধরে রেখে খেলে তারা। তবে এই অর্ধে নিউজিল্যান্ড গোলরক্ষক দুর্দান্ত পারফর্মেন্স প্রদর্শন করে বেশ কয়েকটি গোল হজম থেকে দলকে রক্ষা করেন। রাশিয়ার পোলোজ ও ইয়েরোখিনের দারুণ দুটি প্রচেষ্টা আটকে দেন তিনি। কিন্তু ৬৯ মিনিটে সোমোলোভ গোল করে রাশিয়ার জয় নিশ্চিত করেন। এই টুর্নামেন্টের মাধ্যমে ২০১৮ বিশ্বকাপের জন্য নিজেদের ঝালিয়ে নিতে পারছে রাশিয়া। বিশেষ করে হুলিগান ও নিরাপত্তা হুমকিতে জর্জরিত রাশিয়ার জন্য এটি একটি এসিড টেস্টও বটে। তবে সব ছাপিয়ে মাঠের লড়াইয়ে আসলেই রাশিয়া কি করতে পারে সেটা প্রমাণেরও একটি সুযোগ কাচ স্টানিসলাভ চেরচেসোভের সামনে। যদিও নিউজিল্যান্ডের তুলনায় পরবর্তী দুটি প্রতিপক্ষ বেশ শক্তিশালী।

ক্রেস্তোভস্কি স্টেডিয়ামের নির্মাণ নিয়ে প্রথম থেকেই বেশ সংশয় দেখা দিয়েছিল। কনফেডারেশন্স কাপকে সামনে রেখে তাড়হুড়া করে স্টেডিয়াম নির্মাণের কাজ শেষ করতে বাজেটও বৃদ্ধি করা হয়েছিল। তবে মাঠ নিয়ে গুরুতর সমস্যা দেখা দেয়। এই ভেন্যুতেই আগামী ২ জুলাই ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ভালমতোই উদ্বোধনী ম্যাচটি হয়েছে। যদিও গ্যালারিতে শূন্য আসন অনেকেরই চোখে পড়েছে। তবে আয়োজকরা আশা করছে, দ্রুতই স্টেডিয়াম পরিপূর্ণ হয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ