রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাবেক দুই সার্বীয় গোয়েন্দা প্রধান ফের বিচারের মুখোমুখি

  • মানবতাবিরোধী অপরাধ

নব্বইয়ের দশকের বলকান যুদ্ধে বিরোধীদের ওপর নিষ্ঠুর হত্যাযজ্ঞ চালাতে ডেথ স্কোয়াড পরিচালনার অভিযোগে সার্বিয়ার সাবেক দুই গোয়েন্দা প্রধানকে জাতিসংঘের আদালতে মঙ্গলবার ফের বিচারের মুখোমুখি হতে হচ্ছে। এরআগে সাবেক দুই গোয়েন্দা প্রধান জোভিসা স্ট্যানিসিচ (৬৬) ও ফ্রাঙ্কো সিমাতোভিচ (৬৭) মানবতাবিরোধী অপরাধ ও সাবেক যুগোশ্লাভিয়ায় চালানো যুদ্ধাপরাধের অভিযোগ থেকে আন্তর্জাতিক অপরাধ আদালতে ২০১৩ সালে প্রাথমিকভাবে খালাস পেয়েছিলেন। খবর এএফপির।

যুদ্ধাপরাদের মামলা থেকে ওই দুইব্যক্তিকে অব্যাহতি দেয়ার প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছিল। পরে আদালতের কৌঁসুলির আপীল করলে দুই বছর পরে একই অপরাধে আবারও তাদের বিচারের মুখোমুখি হতে হচ্ছে। বিরোধীদের হত্যায় আধাসামরিক বাহিনী গঠন, অর্থায়ন ও রসদ সরবরাহের দায়ে সার্বিয়ার সাবেক গোয়েন্দা প্রধান স্ট্যানিসিচ ও উপ-প্রধান সিমাতোভিচের বিরুদ্ধে আরও একবার অভিযোগ দায়ের করা হয়েছে। সেøাবোদান মিলোসোভিচ সরকারের প্রবল ক্ষমতাশালী ব্যক্তি ছিলেন স্ট্যানিসিচ। যুগোসøাভিয়ার পতনের সময় ক্রোয়েশিয়া ও বসনিয়ায় তারা ব্যাপক সন্ত্রাস ও ধ্বংসযজ্ঞ চালিয়েছিল। সে সময়ে তারা প্রায় লক্ষাধিক লোককে হত্যা ও বাইশ লাখ নাগরিককে বাড়িছাড়া করেছিলেন। সার্ব পরিচালিত রাষ্ট্র প্রতিষ্ঠা করতে তাদের পরিচালিত ডেথ স্বোয়াড শহরে প্রবেশ করে মুসলিম ও সার্বিয়ান নয় এমন লোকদের হত্যা এবং শহর থেকে বের করে দিয়েছিল। ২০০৮ সালে তাদের বিরুদ্ধে যখন বিচার শুরু হয় তখন আদালতের কৌঁসুলিরা তাদের মৃত্যুদ- দাবি করেছিলেন।

সাবেক সার্বিয়ান প্রেসিডেন্ট মিলোসোভিচ ও বসনিয়ান নেতা রাদোভান কারাদজিচের হয়ে তারা একটি যৌথ অপরাধী সংগঠন পরিচালনা করতেন। অভিযোগপত্রে বলা হয়েছে, ১৯৯১ সালের এপ্রিলের শুরুর দিকে শুরু হওয়া তাদের মানবতাবিরোধী অপরাধ ৯৫ সালের এপ্রিল পর্যন্ত চলে।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু