বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদ অনুষ্ঠানে সুমনা হক

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে জিঙ্গেলের রানীখ্যাত সুমনা হক বেশ কয়েক বছর যাবত নিয়মিত গান গাওয়া কিংবা জিঙ্গেলে কণ্ঠ দেয়া থেকে অনেকটাই দূরে রয়েছেন। গুণী এই সঙ্গীত শিল্পীর সঙ্গে আলাপকালে জানা যায় গানে কিংবা জিঙ্গেলে নিয়মিত হওয়ার আর তেমন কোন সম্ভাবনা নেই। তবে বিশেষ দিবসে গুনী এই কণ্ঠশিল্পীকে দু’একটি বিশেষ অনুষ্ঠানে দেখা যায়। ঠিক তেমনি এবারের ঈদেও সুমনা হককে ছোট বেলার এবং বড় বেলার ঈদ স্মৃতিচারণ নিয়ে কথা বলতে দেখা যাবে চ্যানেল আইয়ের জন্য নির্মিত ‘তিন কন্যার ঈদ’ অনুষ্ঠানে। এরইমধ্যে সুমনা হক এই অনুষ্ঠানের জন্য সময় দিয়েছেন এবং রেকর্ডিংয়ের কাজও শেষ হয়েছে। এতে সুমনা হক ছাড়া আরও উপস্থিত ছিলেন সঙ্গীতা খান ও শমী কায়সার। অনুষ্ঠানটি প্রযোজনা ও উপস্থাপনা করেছেন পূণম প্রিয়ম। তবে ঈদেও কোনদিন চ্যানেল আইতে প্রচার হবে তা এখনও চুড়ান্ত হয়নি বলে জানান পূণম প্রিয়ম। অনুষ্ঠানে অংশ নেয়া প্রসঙ্গে সুমনা হক বলেন, এবারই প্রথম এই ধরনের একটি অনুষ্ঠানে আমরা তিনজন অংশ নিয়েছি। ঈদের স্মৃতিচারণ নিয়ে আমরা বেশ জমিয়ে আড্ডা দিয়েছি। সত্যিই একটি অন্যরকম অনুষ্ঠান হয়েছে। আমার বিশ্বাস দর্শকের ভাল লাগবে। এদিকে এবারের ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলেও সুমনা হককে সঙ্গীত পরিবেশন করতে দেখা যাবে। এরইমধ্যে সুমনা হক গানটির রেকর্ডিংয়ের কাজ শেষ করেছেন। সঙ্গীত এবং জিঙ্গেল থেকে বলা যায় অনেকটাই দূরে থেকে এখন নীরবে নিভৃতে নিজের মত করেই জীবন যাপন করছেন সুমনা হক। গান নয়, এখন যেন নিজেকে আঁকাআঁকিতেই বেশি ব্যস্ত রাখছেন। পরিকল্পনা আছে এ বছর নতুন চিত্রপ্রদর্শণী করার। সবকিছু থেমে গেলেও আঁকাআঁকি তার থেমে নেই। সুমনা হককে সর্বশেষ বাংলাদেশ টেলিভিশনের ‘ভাল যদি বাসো সখি’র বিশেষ পর্বে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করতে দেখা যায়। এদিকে ২০১০ সালে বেঙ্গল মিউজিক থেকে সুমনা হকের প্রথম রবীন্দ্র সঙ্গীতের এ্যালবাম ‘তুমি রবে নীরবে’ বাজারে আসে। এতে মোট গান আছে ১১টি। সুমনা হক তার তৃতীয় আধুনিক গানের একক এ্যালবাম ‘কিছু স্মৃতি কিছু বেদনা’ ২০১৫ সালে প্রকাশ করেন। পনেরো বছর পর আধুনিক গানের এ্যালবাম শ্রোতাদের কাছে তুলে দেন তিনি। ১৯৮৪-৮৫ সালে সুমনা হক একজন নিয়মিত শিল্পী হিসেবে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারে তালিকাভুক্ত হন।

১৯৮৬ সালে ফোয়াদ নাসের বাবুর সঙ্গীতায়োজনে পেপস জেল এর জিঙ্গেল করার মধ্যদিয়ে জিঙ্গেলে তার একচ্ছত্র আধিপত্য শুরু হয়। এরপর টানা ১০/১২ বছর শুধু জিঙ্গেলেই করেছেন তিনি। ম্যানোলা মানের টলমল শিশিরের লাবণ্য, রানী রানী রানী রানী কোন রানী বৌরানী প্রিন্ট শাড়ি বৌরানী, অন্ধকারে পথ দেখাকে অলিম্পিক অলিম্পিক অলিম্পিক ব্যাটারী, প্রিয় প্রিয় প্রিয়-প্রিয় প্রিয় প্রিয়-সুন্দরী প্রিন্ট শাড়ি সুন্দরী কিংবা ওলে ওলে পাপ্পা -সোনা জাদু মনিরে- এমন আরও অনেক জনপ্রিয় জিঙ্গেল কণ্ঠ দিয়েছিলেন সুমনা হক। ১৯৮৮ সালে সারগামের ব্যানারে সুমনা হকের প্রথম একক এ্যালবাম ‘মায়াবী রাতে ’ বাজারে আসে। প্রথম এ্যালবামের ব্যাপক সাফল্যের পর দীর্ঘ প্রায় একযুগ বিরতি নিয়ে বাজারে আসে সুমনা হকের দ্বিতীয় একক এ্যালবাম ‘ মাঝে কিছু বছর গেলো’ এ্যালবামটি।

শীর্ষ সংবাদ:
‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান