বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদ অনুষ্ঠানে সুমনা হক

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে জিঙ্গেলের রানীখ্যাত সুমনা হক বেশ কয়েক বছর যাবত নিয়মিত গান গাওয়া কিংবা জিঙ্গেলে কণ্ঠ দেয়া থেকে অনেকটাই দূরে রয়েছেন। গুণী এই সঙ্গীত শিল্পীর সঙ্গে আলাপকালে জানা যায় গানে কিংবা জিঙ্গেলে নিয়মিত হওয়ার আর তেমন কোন সম্ভাবনা নেই। তবে বিশেষ দিবসে গুনী এই কণ্ঠশিল্পীকে দু’একটি বিশেষ অনুষ্ঠানে দেখা যায়। ঠিক তেমনি এবারের ঈদেও সুমনা হককে ছোট বেলার এবং বড় বেলার ঈদ স্মৃতিচারণ নিয়ে কথা বলতে দেখা যাবে চ্যানেল আইয়ের জন্য নির্মিত ‘তিন কন্যার ঈদ’ অনুষ্ঠানে। এরইমধ্যে সুমনা হক এই অনুষ্ঠানের জন্য সময় দিয়েছেন এবং রেকর্ডিংয়ের কাজও শেষ হয়েছে। এতে সুমনা হক ছাড়া আরও উপস্থিত ছিলেন সঙ্গীতা খান ও শমী কায়সার। অনুষ্ঠানটি প্রযোজনা ও উপস্থাপনা করেছেন পূণম প্রিয়ম। তবে ঈদেও কোনদিন চ্যানেল আইতে প্রচার হবে তা এখনও চুড়ান্ত হয়নি বলে জানান পূণম প্রিয়ম। অনুষ্ঠানে অংশ নেয়া প্রসঙ্গে সুমনা হক বলেন, এবারই প্রথম এই ধরনের একটি অনুষ্ঠানে আমরা তিনজন অংশ নিয়েছি। ঈদের স্মৃতিচারণ নিয়ে আমরা বেশ জমিয়ে আড্ডা দিয়েছি। সত্যিই একটি অন্যরকম অনুষ্ঠান হয়েছে। আমার বিশ্বাস দর্শকের ভাল লাগবে। এদিকে এবারের ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলেও সুমনা হককে সঙ্গীত পরিবেশন করতে দেখা যাবে। এরইমধ্যে সুমনা হক গানটির রেকর্ডিংয়ের কাজ শেষ করেছেন। সঙ্গীত এবং জিঙ্গেল থেকে বলা যায় অনেকটাই দূরে থেকে এখন নীরবে নিভৃতে নিজের মত করেই জীবন যাপন করছেন সুমনা হক। গান নয়, এখন যেন নিজেকে আঁকাআঁকিতেই বেশি ব্যস্ত রাখছেন। পরিকল্পনা আছে এ বছর নতুন চিত্রপ্রদর্শণী করার। সবকিছু থেমে গেলেও আঁকাআঁকি তার থেমে নেই। সুমনা হককে সর্বশেষ বাংলাদেশ টেলিভিশনের ‘ভাল যদি বাসো সখি’র বিশেষ পর্বে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করতে দেখা যায়। এদিকে ২০১০ সালে বেঙ্গল মিউজিক থেকে সুমনা হকের প্রথম রবীন্দ্র সঙ্গীতের এ্যালবাম ‘তুমি রবে নীরবে’ বাজারে আসে। এতে মোট গান আছে ১১টি। সুমনা হক তার তৃতীয় আধুনিক গানের একক এ্যালবাম ‘কিছু স্মৃতি কিছু বেদনা’ ২০১৫ সালে প্রকাশ করেন। পনেরো বছর পর আধুনিক গানের এ্যালবাম শ্রোতাদের কাছে তুলে দেন তিনি। ১৯৮৪-৮৫ সালে সুমনা হক একজন নিয়মিত শিল্পী হিসেবে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারে তালিকাভুক্ত হন।

১৯৮৬ সালে ফোয়াদ নাসের বাবুর সঙ্গীতায়োজনে পেপস জেল এর জিঙ্গেল করার মধ্যদিয়ে জিঙ্গেলে তার একচ্ছত্র আধিপত্য শুরু হয়। এরপর টানা ১০/১২ বছর শুধু জিঙ্গেলেই করেছেন তিনি। ম্যানোলা মানের টলমল শিশিরের লাবণ্য, রানী রানী রানী রানী কোন রানী বৌরানী প্রিন্ট শাড়ি বৌরানী, অন্ধকারে পথ দেখাকে অলিম্পিক অলিম্পিক অলিম্পিক ব্যাটারী, প্রিয় প্রিয় প্রিয়-প্রিয় প্রিয় প্রিয়-সুন্দরী প্রিন্ট শাড়ি সুন্দরী কিংবা ওলে ওলে পাপ্পা -সোনা জাদু মনিরে- এমন আরও অনেক জনপ্রিয় জিঙ্গেল কণ্ঠ দিয়েছিলেন সুমনা হক। ১৯৮৮ সালে সারগামের ব্যানারে সুমনা হকের প্রথম একক এ্যালবাম ‘মায়াবী রাতে ’ বাজারে আসে। প্রথম এ্যালবামের ব্যাপক সাফল্যের পর দীর্ঘ প্রায় একযুগ বিরতি নিয়ে বাজারে আসে সুমনা হকের দ্বিতীয় একক এ্যালবাম ‘ মাঝে কিছু বছর গেলো’ এ্যালবামটি।

শীর্ষ সংবাদ:
বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ         দাম কমল এলপি গ্যাসের         আগামী ২২ ডিসেম্বর মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         প্রথমবারের মতো বেড়ানোর সুযোগ পেল ভাসানচরের রোহিঙ্গারা         মার্কিন বিনিয়োগকারীদের দেশে বিনিয়োগ করতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান         বিএনপি আইন-আদালতের কোনো তোয়াক্কা করছে না ॥ কাদের         আইপি টিভি এখন বাস্তবতা : তথ্যমন্ত্রী         ভারতেও শনাক্ত হলো নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন         বাসের ওয়ে বিল বাতিলে আইনি নোটিশ         ‘ঢাকাই মসলিন হাউজ’ করছে সরকার : বস্ত্র ও পাটমন্ত্রী         পরিদর্শক থেকে এএসপি হলেন ২২ পুলিশ কর্মকর্তা         ওটিটির দাপটে কমানো হলো বিদেশ থেকে আসা ফোন কলের খরচ         লেডি বাইকার রিয়ার আগাম জামিন         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         ফোর্বসের 'থার্টি আন্ডার থার্টি'র তালিকায় বাংলাদেশি তরুণী         ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর চেক ফেরত দিল ব্যাংক, ফেসবুকে ক্ষোভ         ডেঙ্গু : আরও ১০৮ হাসপাতালে ভর্তি