বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিন ॥ বি. চৌধুরী

স্টাফ রিপোর্টার ॥ বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী জাতীয় বাজেটে ভ্যাট কমানো এবং ন্যূনতম আয়কর সীমা বাড়ানোর ওয়াদা ভঙ্গের জন্য অর্থমন্ত্রীকে অভিযুক্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ আহ্বান জানিয়ে তিনি বলেন, এই বাজেট জনগণের মধ্যে বহুল প্রচার হলে একদিকে জনগণ এবং অন্যদিকে সরকার ও সরকারী দলেরসমূহ ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, অর্থমন্ত্রী এবারের জাতীয় বাজেটে ভ্যাট কমানো এবং ন্যূনতম আয়কর সীমা বাড়ানোর ওয়াদা করেছিলেন। বি. চৌধুরী প্রশ্ন করে বলেন, কিন্তু অর্থমন্ত্রী কি করে তার এই দুটি ওয়াদা ভঙ্গ করলেন, এ জন্য তাকে ভাবতে হবে। তিনি বলেন, অজ্ঞাতসারে অর্থমন্ত্রী আওয়ামী লীগ এবং এই সরকারের বড় ক্ষতি করে ফেললেন কি না, তাও নির্বাচনের প্রাক মুহূর্তে, প্রধানমন্ত্রীকে এটা ভাবতে হবে এবং হস্তক্ষেপ করতে হবে।

বি. চৌধুরী বলেন, প্রশাসন এবং দেশের সর্বক্ষেত্রে দুর্নীতি ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে অথচ দুর্নীতি দমনে উল্লেখযোগ্য প্রয়াস নেই। যার ফলে আমাদের কাছে প্রতিবেশী ভারতের তুলনায় ১ কিলোমিটার রাস্তা ও সেতু নির্মাণে ৮-১০ গুণ বেশি খরচ হয়েছে এবং হচ্ছে। যার প্রতিবিধান করতে পারলে দুর্নীতি কমত এবং মধ্যবিত্ত ও গরিব মানুষের ঘরে ঘরে কাঁচি চালানো লাগত না।

তিনি বলেন, অনুৎপাদনশীল খাতে সরকারী কর্মচারীদের তোষণ করে ব্যয় বাড়ানো হয়েছে, এর ফলে সরকারের বিরুদ্ধে জনগণের স্বার্থবিরোধী ভূমিকার প্রশ্ন উঠেছে।

ব্রেইন টিউমারে আক্রান্তের সংখ্যা বাড়ছে

স্টাফ রিপোর্টার ॥ দেশে ব্রেইন টেউমারে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মস্তিষ্কের কোষের টিউমার হলো ব্রেইন টিউমার। যখন মস্তিষ্কেও কোন বিশেষ অঞ্চলের কোষ অনিয়ন্ত্রিতভাবে বাড়ে, তখন তাকে ব্রেইন টিউমার বলে। বিশেষজ্ঞরা বলছেন, এই রোগের চিকিৎসা খুব ব্যয়বহুল। তৃতীয় বিশ্বের দেশগুলোতে এই চিকিৎসার ব্যয়ভার বহন করা দুরূহ। তাই দরকার সবার সম্মিলিত প্রচেষ্টা। চিকিৎসার জন্য ফান্ড গড়ে তোলা, পারস্পরিক সহযোগিতার মনোভাব সৃষ্টি করা, আক্রান্তদের মানসিকভাবে শক্তি জোগানো, সুস্থদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ইত্যাদির মাধ্যমে এই রোগের বিরুদ্ধে রুখে দাঁড়ানো সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। দিবসটি উপলক্ষে সরকারী ও বেসরকারী উদ্যোগে নানা কর্মসূচী হাতে নেয়া হয়েছে।

নিউরো বিশেষজ্ঞরা বলেন, ব্রেইন টিউমার একটি জটিল সমস্যা। ব্যয়বহুল হওয়ায় অনেক রোগীর পক্ষে উন্নত চিকিৎসা গ্রহণ করা সম্ভব হয়ে উঠে না। সব ব্রেইন টিউমারের নিরাময় অসম্ভব নয়। অনেক ব্রেইন টিউমার অপারেশনের মাধ্যমে পুরোপুরি নির্মূল করা যায়। এ ধরনের টিউমারে আক্রান্ত ব্যক্তি স্বাভাবিক জীবন-যাপন করতে পারেন। এ জটিল অপারেশন কিন্তু আমাদের দেশেই সম্ভব। শরীরের যে কোন টিস্যুর অস্বাভাবিক বৃদ্ধিকে টিউমার বলে। মস্তিষ্কের টিস্যুর অস্বাভাবিক বৃদ্ধিকে ব্রেইন টিউমার বা মস্তিষ্কের টিউমার বলে।

শীর্ষ সংবাদ:
মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯