রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাবুলে ভয়াবহ ট্রাকবোমা ঘামলা

কাবুলে ভয়াবহ ট্রাকবোমা ঘামলা
  • নিহত ৮০, আহত ৩৫০ ;###;ফরাসী জার্মান ও তুর্কী দূতাবাস ক্ষতিগ্রস্ত

জনকণ্ঠ ডেস্ক ॥ শক্তিশালী ট্রাক বোমা বিস্ফোরণে কাঁপল আফগানিস্তানের রাজধানী কাবুল। বুধবার স্থানীয় সময় সকাল আটটা ২৫ মিনিটে কাবুলের কূটনৈতিক এলাকা জানবাক স্কয়ারে এই হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ৮০ জন নিহত ও সাড়ে তিন শতাধিক লোক আহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়বে বলে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় সূত্র জানিয়েছে। বিস্ফোরণে নিহত ও আহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। আহতদের মধ্যে কয়েক দেশের দূতাবাস কর্মীও রয়েছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বুধবারের এ হামলার দায় কোনও জঙ্গী গোষ্ঠী স্বীকার করেনি। খবর বিবিসি ও এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের। কাবুলের যে স্থানটিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে, তার আশপাশে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। প্রেসিডেন্টের বাসভবনও খুব বেশি দূরে নয়। বিস্ফোরণে ফ্রান্স, জার্মানি ও তুরস্কের দূতাবাস ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবরে উল্লেখ করা হয়েছে।

হামলার তীব্রতা এতটা ভয়াবহ ছিল যে এ ঘটনার পর দেখা যায় অনেক দূতাবাস ও আশপাশের ঘরবাড়ির দরজা-জানালা উড়ে কয়েক শ’ মিটার দূরে গিয়ে পড়ে। ঘটনাস্থলে অনেক ছিন্নভিন্ন দেহ পড়ে থাকতে দেখা যায়। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ছবিতে ভয়াবহ ওই বিস্ফোরণে ব্যাপক ধ্বংসযজ্ঞের চিত্র দেখা যায়। বিস্ফোরণস্থলের আশপাশের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি সড়কে থাকা বহু গাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

শক্তিশালী ওই বিস্ফোরণের পর রাজধানীর কেন্দ্রস্থলের জানবাক স্কয়ার এলাকা থেকে কালো ধোঁয়ার মেঘ উঠতে দেখা যায়। কাবুল পুলিশের মুখপাত্র বশির মুজাহিদ জানিয়েছেন, জার্মান দূতাবাসের প্রবেশ মুখের কাছে বিস্ফোরণটি ঘটানো হয়েছে।

তিনি বলেন, জার্মান দূতবাসের কাছে এই বিস্ফোরণ ঘটানো হয়েছে। ওই এলাকায় আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দূতাবাস ও দফতর রয়েছে। তবে ঠিক কোনটিকে লক্ষ্য করে এ হামলা, তা আপাতত বোঝা যাচ্ছে না। ওই বিস্ফোরণস্থলটি ভারতীয় দূতাবাস থেকে কয়েক শ’ মিটার দূরে। তবে ভারতীয় দূতাবাসের সব কর্মী নিরাপদে আছে।

যখন বিস্ফোরণের ঘটনা ঘটে, তখন নিজের কর্মস্থলে কাজ করছিলেন ২১ বছর বয়সী মোহাম্মদ হাসান। তিনি বলেন, ‘মনে হলো ভূমিকম্প।’ বিস্ফোরণে আহত হাসানের মাথায় ব্যান্ডেজ করা হয়েছে। ২৭ বছর বয়সী নাজিব আহমেদ নামের আরেকজন ওই সময়ের পরিস্থিতি বর্ণনা করে বলেন, ‘হামলার পর সবকিছু কেমন এলোমেলো হয়ে গেল।’

জার্মান পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বুধবারের হামলায় তাদের এক কর্মী আহত ও একজন আফগান গার্ড নিহত হয়েছে। ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনায় তাদের দূতাবাস ভবন সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তাদের কেউ হতাহত হয়নি। দুজন জাপানী দূতাবাস কর্মী সামান্য জখম হয়েছে বলে জানিয়েছে টোকিও। আর তুর্কি দূতাবাস ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার খবর দিয়েছে আঙ্কারা।

সাম্প্রতিক মাসগুলোতে কাবুলে বেশ কয়েকটি প্রাণঘাতী হামলা চালানো হয়েছে। এতে আফগানিস্তান জুড়ে নিরাপত্তা পরিস্থিতি নাজুক হয়ে পড়ার বিষয়টি পরিষ্কার হয়েছে।

চলতি মাসের প্রথমদিকে ন্যাটো জোটের একটি সামরিক বহর কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাস অতিক্রম করাকালে এক আত্মঘাতী বিস্ফোরণে অন্তত আটজন বেসামরিক নিহত হন।

গত মার্চে কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে একটি সামরিক হাসপাতালে চিকিৎসকের ছদ্মবেশে ধরে আসা বন্দুকধারীদের হামলায় ৪৯ জন নিহত হয়।

শীর্ষ সংবাদ:
করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২