রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সায় আবারও ফিরতে পারেন এনরিকে

স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুম শেষ হওয়ার অনেক আগেই জানিয়েছিলেন আর থাকবেন না। সুযোগ ছিল মেয়াদ শেষ হওয়ার পর চুক্তি নবায়নের। কিন্তু লুইস এনরিকের মধ্যে কোন উৎসাহ দেখা যায়নি। তাই এবার শেষবারের মতো বার্সার ডাগআউটে দেখা যাবে এ কোচকে। কোপা দেল রে ফাইনালে আলাভেসের বিরুদ্ধে শিষ্যদের শেষবারের মতো নির্দেশনা দেবেন এনরিকে। তবে জানিয়েছেন যে কোন সময় আবার ফিরতে পারেন বার্সায় কোচ হিসেবে। কিন্তু আপাতত ফিরছেন না এটাও নিশ্চিত করেছেন স্প্যানিশ এ কোচ।

গত তিন বছর ধরে বার্সার দায়িত্ব পালন করেছেন এনরিকে। ইতোমধ্যেই কাতালান শিবিরকে উপহার দিয়েছেন ৮টি শিরোপা। বিদায় নেয়ার আগে আরেকটি শিরোপা জেতার সুযোগ তার জন্য। কোপা দেল রে ফাইনাল এ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ভিসেন্তে ক্যালড্রোনে তিনি জিতে বের হতে পারলে চলে যাওয়টা দারুণ সুখকর হবে। বার্সার দায়িত্ব পালন করতে গিয়ে গত তিনটি বছর চরম চাপের মধ্যে ছিলেন। এখন কিছুদিন কোচিংয়ের বাইরে থেকে বিশ্রাম নিতে চান। কিন্তু আপাতত কাতালানদের সঙ্গে চুক্তি বর্ধিত করার ইচ্ছা না থাকলেও পরবর্তীতে যে কোন সময় ফিরতে পারেন। এ বিষয়ে এনরিকের মন্তব্য, ‘কে জানে আমি যদি কোন একদিন এই ক্লাবে আবার বার্সাকে কোচিং দিতে ফিরে আসি। এটা আমার ঘর, আমার ক্লাব। এটা সেই জায়গা যেখানে আমি খেলোয়াড় এবং কোচ হিসেবে সবচেয়ে বেশি আরাম অনুভব করি।’ গণমাধ্যমগুলোর সঙ্গে অবশ্য বার্সা প্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় সম্পর্কটা খুবই ঝঞ্ঝামুখর ছিল এনরিকের। তিনি কৌতুক করে তাই বলেই ফেললেন আবার কখনও কোচ হিসেবে ফিরলে ‘হার্ট এ্যাটাক’ করবে সংবাদ মাধ্যম। এ বিষয়ে তিনি বলেন, ‘হতে পারি আমি এখানে ১০ জুলাই ফিরব এবং সবার জন্য বিরাট এক বিস্ময় হব। সেটা হয়তো কিছু হার্ট এ্যাটাকেরও কারণ হয়ে উঠতে পারে। আমি কোচ হিসেবে এখনও তরুণ এবং সে কারণে আবারও ফিরে আসা আমার জন্য সহজতর। সুতরাং কেন আগামী কয়েক বছরের মধ্যে সেটা ঘটবে না?’

আলাভেসের বিরুদ্ধে পূর্ণ শক্তি নিয়ে নামতে পারবে না বার্সা। লুইস সুয়ারেজ ও সের্গি রবার্তো সেমিফাইনালে লালকার্ড দেখেছিলেন এ্যাটলেটিকোর বিরুদ্ধে। কিন্তু কোচ এনরিকের বিদায়টা আনন্দঘন করতে চান জেরার্ড পিকে। তিনি বলেন, ‘ক্লাবের ইতিহাসে তিনি অন্যতম সেরা একজন কোচ। তিনি দারুণ এক ফাইনাল পাওয়ার যোগ্য। সবচেয়ে ভাল প্রস্থান হতে পারে ট্রফি জেতা এবং সেটার দারুণ সুযোগ এখন আমাদের রয়েছে।’ দায়িত্ব নেয়ার প্রথম মৌসুমেই বার্সাকে ট্রেবল জিতিয়েছিলেন এনরিকে একাধারে লা লিগা, চ্যাম্পিয়ন্স লীগ ও কোপা দেল রে জিতিয়েছিলেন। সেটা কাতালানদের ইতিহাসে দ্বিতীয়বার ট্রেবল জয়ের ঘটনা ছিল। তবে এ বছর লা লিগা ও চ্যাম্পিয়ন্স লীগ দুটোতেই শিরোপা জিততে পারেননি এনরিকে। শেষটা ট্রফি দিয়ে হলে সেই ব্যথা কিছুটা হলেও ভুলতে পারবেন তিনি।

বিশ^ টিটিতে অংশ নিচ্ছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ^ টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে অংশ নিতে আট সদস্যবিশিষ্ট বাংলাদেশ জাতীয় দল আজ রবিবার জার্মানির উদ্দেশ ঢাকা ত্যাগ করবে। এ চ্যাম্পিয়নশিপ ২৯ মে থেকে ৫ জুন পর্যন্ত জার্মানির ডুসেলডর্ফে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ দলে পাঁচ খেলোয়াড় ও তিন কর্মকর্তা রয়েছেন।

এ আসরে দল পাঠানোয় সাড়ে ৭ লাখ টাকা খরচ হচ্ছে। এর মধ্যে এক লাখ টাকা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ। বাংলাদেশ সেনাবাহিনী মাহবুব বিল্লাহ ও রাহিমার এবং বাংলাদেশ আনসার মানস ও পরাগের স্পন্সর করছে। এছাড়া মৌমিতা আলম রুমীর স্পন্সর করছে টিটি ফেডারেশন।

বিশ^ টিটি চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দলের খেলোয়াড়রা হলেন : মাসুদ রানা পরাগ, খন্দকার আল মাহবুব বিল্লাহ, মানস চৌধুরী, রাহিমা আক্তার ও মৌমিতা আলম রুমী।

বিশ^কাপ ব্রিজে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ^কাপ ব্রিজের চূড়ান্ত পর্বে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আগামী ১২-২৬ আগস্ট ফ্রান্সের লিওতে অনুষ্ঠিতব্য এ আসরে বাংলাদেশ ব্রিজ ফেডারেশন কিভাবে জাতীয় দল পাঠাবে তা নিয়ে চিন্তায় আছে। অনেক ব্যয়বহুল হওয়ায় কর্মকর্তারা কোন উপায় খুঁজে পাচ্ছেন না। তারপরও চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিশেষ করে সাতজন প্রতিনিধির এয়ার টিকেট, তিন সপ্তাহ থাকা ও খাওয়ার ব্যবস্থা, প্রতিদিন খেলোয়াড়দের পকেট খরচ। সেই সঙ্গে রেজিস্ট্রেশন ফি, অংশগ্রহণের প্রস্তুতি, ভালমানের বিদেশী কোচের কাছে বিশেষ প্রশিক্ষণ এবং আনুষঙ্গিক খরচ বাবদ প্রায় অর্ধ কোটি টাকা দরকার। কিন্তু এত ব্যয়ভার ফেডারেশনের পক্ষে বহন করা সম্ভব নয়। এক্ষেত্রে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, জাতীয় ক্রীড়া পরিষদ, বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশন এবং সরকারী-বেসরকারী পৃষ্ঠপোষকতা দরকার। উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সম্প্রতি মধ্য-পূর্ব এশিয়া অঞ্চল বিশ^কাপ বাছাইয়ের চার জোনে রানার্সআপ হয়ে বাংলাদেশ চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপ ব্রিজের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করল বাংলাদেশ। এই আসরে ২২টি দেশ অংশ নেবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records