বৃহস্পতিবার ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাহসী হৃদয় অপরিহার্য

  • আরিফুল ইসলাম রোহিত

‘কাজের জন্য সবচেয়ে বড় যোগ্যতা হচ্ছে সাহসী হৃদয়।’ জার্মান দার্শনিকের এই কথাটি আজ দেশের নারী জাতির জন্য অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। সময়ে-অসময়ে তারা নিগৃহীত হচ্ছে, কিছু অমানুষের কাছে। গত ২৮ মার্চ রাতে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী বনানীর রেইনট্রি হোটেলে ধর্ষণের শিকার হন। কিন্তু ঘটনার ৪০ দিন পর গত ৬ মে তারা বনানী থানায় মামলা করেন। জনমতের প্রবল চাপের ফলে বনানীতে ধর্ষণ মামলায় আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষের নিষ্ক্রিয় থাকা সম্ভব হয়নি। ফলে তাদের গ্রেফতার করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম, বিক্ষুব্ধ জনগণ সর্বোপরি অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে সংবাদমাধ্যম উঠেপড়ে না লাগলে যেন আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষের টনক নড়ে না। অপরাধীরা বিত্তবান আর ক্ষমতাধর হলে তো কথাই নেই!

বনানীতে যে ঘটনা ঘটেছে ভুক্তভোগীদের ভাগ্য ভাল যে, তাদের পক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ও সংবাদমাধ্যম বিপ্লবী ভূমিকা পালন করেছে।

সম্প্রতি সারাদেশে অনেক ধর্ষণের ঘটনা ঘটেছে। সেগুলোর ভুক্তভোগীদের দুর্ভাগ্য হলো তাদের পক্ষে এ রকম আওয়াজ উচ্চারিত হয়নি। সন্দেহ নেই যে বনানীর ঘটনা ধিক্কারজনক। তবে এমন জঘন্য আরও অনেক ঘটনাই ঘটেছে। বনানীতে তো কোন মৃত্যু ঘটেনি। কিন্তু গাজীপুরের কর্ণপুর গ্রামের হযরত আলী ও তার মেয়ের ঘটনাটি তো আরও মর্মান্তিক। ২৯ এপ্রিল হয়রত আলী তার মেয়েকে নিয়ে ট্রেনের নিচে লাফ দিয়ে আত্মহত্যা করেছেন। হযরত আলী ও তার মেয়ের এই মর্মান্তিক ঘটনায় আমাদের সমাজ সেই মাত্রায় সোচ্চার হয়নি, যতটা হলে আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষের টনক নড়ে। রাজধানীর জুরাইনে এক কিশোরীকে ২৮ এপ্রিল দলবদ্ধভাবে ধর্ষণ করা হয়েছে। কিন্তু একজনকে ছাড়া আর কাউকে গ্রেফতার করতে পারেনি আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষ। আর এজন্য বলা যেতে পারে গাজীপুরের হযরত আলীর মেয়ে ও জুরাইনের কিশোরীর জন্য সামাজিক মাধ্যম ও সংবাদমাধ্যমে তেমন বেশি হৈচৈ না হওয়ায় এই দুটি মামলার আসামিদের গ্রেফতারের ব্যাপারে আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষের বিশেষ তাগিদ নেই। দেশের গ্রাম থেকে শুরু করে রাজধানী পর্যন্ত সারাদেশের বিভিন্ন স্থানে প্রতিনিয়ত খুন, গুম, হত্যা, ধর্ষণ, ইভটিজিংয়ের মতো নানা ঘটনা ঘটেছে। কোন ঘটনা সামাজিক মাধ্যম বা সংবাদ মাধ্যমে গুরুত্ব পেয়েছে, আবার কোন ঘটনা গুরুত্ব পাচ্ছে না।

বিনেরপোতা, সাতক্ষীরা থেকে

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’