বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুমার সাঙ্গাকারা এবার প্রথম শ্রেণির ক্রিকেট থেকেও অবসরে

কুমার সাঙ্গাকারা এবার প্রথম শ্রেণির ক্রিকেট থেকেও অবসরে

অনলাইন ডেস্ক ॥ ২০১৫ সালে ওয়ানডে আর টেস্টের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনেছেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। এবার বিদায় জানালেন প্রথম শ্রেণির ক্রিকেটকে। আগামী সেপ্টেম্বরের পরই নিজের ব্যাট-প্যাড গুছিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছেন সাঙ্গা।

দীর্ঘ ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শেষ করলেও সাঙ্গাকারা বিশ্বক্রিকেটের ফেরিওয়ালা হিসেবে খেলে বেড়িয়েছেন বিশ্বের এ প্রান্ত থেকে ও প্রান্ত। ইংল্যান্ডের কাউন্টি লিগে বর্তমানে সারের হয়ে খেলছেন। আগামী সেপ্টেম্বরে এই লিগ শেষ হবে। তারপর থেকে ব্যাট হাতে প্রথম শ্রেণির ক্রিকেটে দেখা যাবে না সাঙ্গাকারাকে।

সাঙ্গাকারা জানান, এটাই আমার শেষ মৌসুম। চার দিনের ক্রিকেটকে গুডবাই জানাতে চাই। আমার বয়স বেড়ে দাঁড়িয়েছে ৪০ এর ঘরে। কাউন্টি ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। ক্রিকেটার কিংবা কোনো স্পোর্টিং পারসনকে একসময় বিদায় নিতেই হবে। আমি খুবই ভাগ্যবান যে এত বছর ধরে ক্রিকেট খেলতে পেরেছি। কিন্তু, ক্রিকেটের বাইরেও জীবন বলে কিছু আছে।

২২ গজের ক্যানভাসে যেন তরুণ সৃষ্টিশীল শিল্পী সাঙ্গাকারা। বয়স বাড়লেও ব্যাটের ধার কমেনি। মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। সারের হয়ে লিস্ট এ এবং প্রথম শ্রেণির ম্যাচে শেষ ১২ ইনিংসে তার স্কোর ছিল ৭১, ৪৬, ১৩৬, ১০৫, ৩২ (অপ) ৮১, ৬, ৫৯, ১৯ (অপ) ১২৪, ১২০ এবং ১১৪।

লঙ্কান ক্রিকেটের এই কিংবদন্তি দেশের হয়ে ১৩৪ টেস্ট, ৪০৪ ওয়ানডে আর ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সাদা পোশাকে ৫৭’র ওপরে গড় নিয়ে করেছেন ১২ হাজার ৪০০ রান, হাঁকিয়েছেন ৩৮টি শতক আর ৫২টি অর্ধশতক। ওয়ানডেতে ১৪,২৩৪ রানের পাশাপাশি সাঙ্গাকারা ২৫টি সেঞ্চুরি আর ৯৩টি হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন। টি-টোয়েন্টিতেও রয়েছে ১৩৮২ রান, আটটি হাফসেঞ্চুরি।

সাঙ্গাকারা তো কেবল একজন ব্যাটসম্যানই ছিলেন না, ছিলেন একজন সফল উইকেটরক্ষকও। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে তার ক্যাচ ৫৮৪ টি, স্ট্যাম্পিং ১১৯টি। ৫২৫ লিস্ট এ ক্যারিয়ারে করেছেন ১৯ হাজার ২২৯ রান, যেখানে ৩৮টি শতকের পাশাপাশি ১১৯টি অর্ধশতক রয়েছে। আর প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ২৫৪ ম্যাচ, যেখানে ২০ হাজারের বেশি রান নিয়ে শতক হাঁকিয়েছেন ৬০টি আর অর্ধশতক ৮৫টি।

শীর্ষ সংবাদ:
মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু