শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জটিল প্রক্রিয়ার কারণে বৈধপথে দেশে স্বর্ণ আসে না

  • প্রক্রিয়া সহজ করতে বাংলাদেশ ব্যাংকের কাছে প্রস্তাব দিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর

অর্থনৈতিক রিপোর্টার ॥ বৈধভাবে আমদানির সুযোগ থাকলেও দেশের বাজারে সে পথে ঢুকে না স্বর্ণ। দেশে বিশাল বাজারে তাই একমাত্র ভরসা ব্যাগেজ রুলস। অর্থাৎ বিদেশ থেকে আসা যাত্রীরা যে পরিমাণ সোনা নিয়ে আসছেন তা দিয়েই মিটছে চাহিদা -তাহলে প্রশ্ন উঠতেই পারে সুযোগ থাকার পরও কেন স্বর্ণ আমদানি করেন না ব্যবসায়ীরা?

তাদের দাবি সোনা আমদানি প্রক্রিয়াটি অত্যন্ত জটিল, ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ। তাই আমদানি নীতিমালা সংশোধনের দাবি স্বর্ণ ব্যবসায়ীদের। স্বর্ণ কেবল একটি ধাতব বস্তুই নয় বাঙ্গালী সমাজে বিয়ে সাদি, উৎসব-পার্বনে সৌন্দর্য্যরে অন্যতম অনুষঙ্গও। অনেকের কাছে তা আবার বিপদের অবলম্বনও। এই স্বর্ণকে কেন্দ্র করে প্রতিদিন বিপুল পরিমাণ অর্থনৈতিক কর্মকা- হয় দেশের কেন্দ্র থেকে প্রান্ত সবখানে।

তবে এর প্রায় পুরোটাই হয় অস্বচ্ছ প্রক্রিয়ায়। আইনে বিদেশ থেকে সোনা আমদানির সুযোগ থাকলেও, আমলাতন্ত্রের দীর্ঘ বেড়াজাল আর বেশি ব্যয়ের কারণে সে পথে যান না দেশের কোন স্বর্ণব্যবসায়ীই। বৈধভাবে শুল্ক ছাড়া একজন যাত্রী বিদেশ থেকে সর্বোচ্চ সাড়ে ৮ ভরি কিছু বেশি স্বর্ণ আনতে পারেন দেশে। আর তা যদি হয় স্বর্ণের বার তাহলে হবে প্রায় ১৭ ভরির মতো। এর বেশি হলে গুণতে হয় শুল্কের টাকা। ব্যবসায়ীরা জানান, এভাবেই বেশি স্বর্ণ আসে দেশে পাশাপাশি পুরনো স্বর্ণের পুনর্ব্যবহারেই মিটে এই ধাতুর চাহিদা। ক্যামেরার সামনে স্বীকার না করলেও কেউ কেউ বলেন অবৈধভাবেও বাজারে ঢুকে অনেক স্বর্ণ। স্বর্ণ আমদানিতে জটিলতার কথা স্বীকার করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালকও। তিনি বলেন, এই জটিলতা নিরসনে এরইমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে প্রস্তাব দেয়া হয়েছে তাদের পক্ষ থেকে। স্বর্ণ আমদানির নীতিমালা ব্যবসাবন্ধব করা হলে এ থেকে সরকার আরও বেশি রাজস্ব আদায় করতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         সিলেটের এমসি কলেজের ছাত্রের মরদেহ উদ্ধার         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         টম ক্রুজকে দেখে নায়ক হয়েছেন রিয়াজ         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০