বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসডিজি বাস্তবায়নে ১০০ কোটি টাকার ট্রাস্ট ফান্ড গঠনের প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার ॥ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীকে এগিয়ে নিতে কার্যকর ভূমিকা রাখতে পারে বেসরকারী উন্নয়ন সংস্থা (এনজিও)। এসব সংস্থার জন্য আগামীর বাজেটে ১০০ কোটি টাকার ট্রাস্ট ফান্ড গঠন করা যেতে পারে; যার মাধ্যমে এসডিজির অসম্পন্ন কাজগুলো এগিয়ে নেয়া হবে।

বৃহস্পতিবার ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ: বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর ভূমিকা’ শীর্ষক সম্মেলনে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, এনজিও বিষয়ক ব্যুরো এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।

এসডিজি বাস্তবায়ন নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আমাদের দেশের অধিকাংশ বেসরকারী উন্নয়ন সংস্থা শুধু বিদেশী সাহায্যের উপর নির্ভর করে তাদের কার্যক্রম পরিচালনা করেন। সরকারের কাছে সংস্থাগুলোর সঠিক হিসাব নেই। বিদেশী সাহায্যপুষ্ট প্রতিষ্ঠান দিয়ে কখনই এসডিজি অর্জন সম্ভব নয়।

বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর বিদেশী নির্ভরশীলতা কমাতে আগামীর বাজেটে ১০০ কোটি টাকার একটি ট্রাস্ট ফান্ড গঠনের পরামর্শ দেন তিনি।

সম্মেলনে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমেদ বলেন, দেশের পানি প্রবাহে যদি নিজস্ব নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকে তবে এসডিজি বাস্তবায়ন সম্ভব নয়। তিনি বলেন, এসডিজি বাস্তবায়ন করতে হলে দেশের প্রান্তিক জনগোষ্ঠী, প্রতিবন্ধী, দলিত শ্রেণী, হাওড়বাসী, হিজড়া এবং উপকূলীয় এলাকার মানুষগুলোকে এগিয়ে আনতে হবে। এর জন্য বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

পিকেএসএফ চেয়ারম্যান বলেন, আমরা ইতোমধ্যে ৫০০ কোটি টাকার তহবিল গঠন করেছি; যা এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখছে। তবে আরও তহবিল গঠনের প্রয়োজন। বাজেটে ১০০ কোটি টাকার ফান্ড না হয়ে সেটা ১ হাজার কোটি টাকার ফান্ড হওয়া প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে এসডিজির মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, এসডিজি বাস্তবায়নে সরকারী সংস্থাগুলোর পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর ভূমিকা অনেক বেশি। বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর প্রত্যেককে একটি করে লক্ষ্য ঠিক করে দেয়া উচিত। ট্রাস্ট ফান্ড গঠন বিষয়ে তিনি বলেন, এবারের বাজেটে এই ধরনের ট্রাস্ট ফান্ড গঠন সম্ভব হবে না। তবে বিষয়টি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানো হবে।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি ফেলো মোস্তাফিজুর রহমান। এসডিজি বাস্তবায়ন সংক্রান্ত নানা দিক তুলে ধরেন তিনি। মোস্তাফিজুর রহমান বলেন, বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোকে একটি টেকসই আর্থিক ব্যবস্থাপনার সুযোগ নিতে হবে। প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করতে হবে। সরকারের অংশীদারিত্ব বৃদ্ধি করতে হবে। গুণগত তথ্য-উপাত্ত সরবরাহের ক্ষেত্রে আরও সংস্কার প্রয়োজন।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক