রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের প্রতিপক্ষ আজ নিউজিল্যান্ড

বাংলাদেশের প্রতিপক্ষ আজ নিউজিল্যান্ড
  • ওয়ালটন তিনজাতি সিরিজ

মিথুন আশরাফ ॥ আয়ারল্যান্ডে চলমান ওয়ালটন তিনজাতি ক্রিকেট সিরিজে আজ বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ম্যাচটি ডাবলিনের মালাহিড স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় বেলা পৌনে চারটায় ম্যাচটি শুরু হবে।

এ ম্যাচটির আগে বাংলাদেশ ও নিউজিল্যান্ড দুইদলই সিরিজের একটি করে ম্যাচ খেলে ফেলেছে। দুইদলই স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেলেছে। সিরিজে বাংলাদেশ এখনও জয়ের দেখা পায়নি। তবে নিউজিল্যান্ড ঠিকই এক ম্যাচ খেলে জয় তুলে নিয়েছে। বাংলাদেশের বিপক্ষে আয়ারল্যান্ডের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। আর আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে ৫১ রানে জিতেছে নিউজিল্যান্ড।

সিরিজের নিয়ম অনুযায়ী প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। প্রতিটি দল পরস্পরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। হারলে স্বাভাবিকভাবেই কোন পয়েন্ট মিলবে না। জিতলে মিলবে ৪ পয়েন্ট। আর ম্যাচে কোন ফল না আসলে দুই দলই ২ পয়েন্ট করে পাবে। সিরিজ শেষে যে দল পয়েন্ট তালিকায় সবার ওপরে থাকবে তারাই হবে চ্যাম্পিয়ন। বাংলাদেশ এক ম্যাচ থেকে ২ পয়েন্ট পেয়েছে। নিউজিল্যান্ড পেয়েছে ৪ পয়েন্ট। আজ বাংলাদেশ ও নিউজিল্যান্ড লড়াই করবে। যে দল জিতবে তারাই পয়েন্ট তালিকায় এগিয়ে যাবে। পয়েন্ট পাওয়ার চেয়ে অবশ্য চ্যাম্পিয়ন্স ট্রফির আগে কতটা ভাল প্রস্তুতি সেরে নেয়া গেছে সেদিকেই বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মনোযোগ আছে।

এ সিরিজটি বাংলাদেশ ও নিউজিল্যান্ড খেলছে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতিমূলক সিরিজ হিসেবে। ১ জুন ইংল্যান্ডে শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। তার আগে প্রায় একই কন্ডিশনে একটা টুর্নামেন্ট বা সিরিজ খেলার সুযোগ কী আর হাতছাড়া করা যায়? যায় না। সেই সুযোগটিই নিয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামার আগে দুইদলই তাই ম্যাচ প্র্যাকটিস ভালভাবেই সেরে নেবে। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের এবার জেতার সুযোগও রয়েছে। সেই সুযোগটি বাংলাদেশ যদি কাজে লাগাতে পারে তাহলে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার সঙ্গে মনোবলও চাঙ্গা করে নিতে পারবেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

বিদেশের মাটিতে এখন পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে কোন ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে বিদেশের মাটিতে ১৫টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডে ১০টি ম্যাচ ও নিউজিল্যান্ডের বাইরে ৫টি ম্যাচ। সবকটিতেই হেরেছে বাংলাদেশ। আর মোট ২৮ ম্যাচের মধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে ১৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। এরমধ্যে ৮টি ম্যাচেই জিতেছে। কিন্তু বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সাফল্য শূন্যের কোঠায়। শুধুই ব্যর্থতা মিলেছে। সর্বশেষ গত বছর ডিসেম্বরে নিউজিল্যান্ডে দুইদল পরস্পরের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়। সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। তার মানে নিউজিল্যান্ডের বিপক্ষে বিদেশের মাটিতে বাংলাদেশ বরাবরই কঠিন পরিস্থিতিতে পড়েছে। তবে এবার নিউজিল্যান্ডকে হারিয়েও দিতে পারে বাংলাদেশ।

কিভাবে? প্রথমত আয়ারল্যান্ডের কন্ডিশনে দুইদল প্রথমবার মুখোমুখি হচ্ছে। দুইদলই আইরিশদের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়েছে। ঠা-ার সঙ্গে বৃষ্টি থাকায় বাংলাদেশ দল অবশ্য একটু সমস্যাতেই পড়েছে। এরসঙ্গে সুযোগ-সুবিধাগুলো ঠিকমতো পাচ্ছে না বাংলাদেশ। এমন আবহাওয়া নিউজিল্যান্ডের জন্য কোন সমস্যার নয়। তবে নতুন ভেন্যুতে দুইদল প্রথমবারের মতো পরস্পরের বিপক্ষে লড়াই করবে। সেটি বাংলাদেশের জন্য ইতিবাচক হয়েই ধরা দিচ্ছে।

দ্বিতীয়ত নিউজিল্যান্ড দলটি এ মুহূর্তে একটু দুর্বলই। দলে বেশিরভাগ জাতীয় দলের নিয়মিত ক্রিকেটার নেই। ১০ ক্রিকেটার আইপিএল খেলা নিয়ে ব্যস্ত থাকায় তিনজাতি সিরিজের দলেই নেই। যারা আছেন তারাই এখন নিউজিল্যান্ডের ভরসা। নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ অবশ্য শুরুতে বিপাকে পড়েছিল। পরে তামিম ও মাহমুদুল্লাহ মিলে দলের বিপত্তি দূর করেছিলেন। নিউজিল্যান্ডের সেই বেগ পেতে হয়নি। আইরিশদের বিপক্ষে ভাল খেলে বড় ব্যবধানেই জিতেছে কিউইরা। তবে এবার দলটি বাংলাদেশ। যে দলটি অভিজ্ঞতা ও তারুণ্যে শক্তিশালী দল। ওয়ানডেতে সাফল্যের ছোঁয়ায় ভাসছে। সেই তুলনায় নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন, কোরি এ্যান্ডারসন, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, মিচেল ম্যাকক্লেনগান, এ্যাডাম মিলনে, টিম সাউদিদের ছাড়া টম লাথাম, নেইল ব্রুম, জেমস নিশাম, মিচেল সেন্টনার, রস টেইলর, লুক রনকি, কলিন মুনরোদের নিয়ে গড়া দল বাংলাদেশের হিসেবে দুর্বলই। আর তাইতো নিউজিল্যান্ডের বিপক্ষে ভাল কিছু করার আশাই দেখছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

নিয়মিত ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার নিষেধাজ্ঞায় আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে নেতৃত্ব দেয়া সাকিব তাই বলেছিলেনও, ‘কয়েক মাস আগে আমরা নিউজিল্যান্ডের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছি। তবে সেই স্মৃতি ভুলে যেতে চাই আমরা। সেখানে খুব একটা ভাল অভিজ্ঞতা হয়নি আমাদের। খুব ভালও খেলিনি। তবে এবার ভিন্ন কন্ডিশনে, ভিন্ন পরিস্থিতিতে আমরা ভাল করব বলেই বিশ্বাস করি আমি।’

সাকিবের এই ভাল করার পেছনে রহস্য হচ্ছে নিউজিল্যান্ডের বেশিরভাগ নিয়মিত ক্রিকেটাররা অনুপস্থিত। সাকিব প্রথম ম্যাচটি শেষে জানিয়েছিলেন, ‘নতুন চেহারার একটা দল খেলছে নিউজিল্যান্ডের। আইপিএলের কারণে বেশ কয়েকজন খেলোয়াড়কে তারা পাচ্ছে না। অভিজ্ঞতায় ঘাটতি থাকলেও দ্বিতীয় বাছাই দল তারা।’ সঙ্গে এও বলেছিলেন, ‘নিউজিল্যান্ড আমাদের কঠিন পরীক্ষাই নেবে।’ দেখা যাক, নিউজিল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচটিতে কেমন করে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর