বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হামাসের রাজনীতিতে পরিবর্তনের আভাস

ফিলিস্তিনী হামাস গ্রুপের নতুন নেতা হিসেবে ইসমাইল হানিয়াকে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। দু’বছরের দায়িত্ব পালন শেষে খালেদ মিশালের পর হামাস প্রধান হিসেবে হানিয়া গাজা ভূ-খ-ের নেতৃত্ব দিতে যাচ্ছেন। খবর এএফপি।

নিজ ভূমে পরবাসী ফিলিস্তিনীদের মধ্যে বিদ্যমান অনৈক্যের মধ্যে এই খবর আপাতঃ দৃষ্টিতে খুব একটা তাৎপর্য বহন না করলেও হানিয়াকে নির্বাচিত করার মধ্য দিয়ে কট্টরপন্থী অবস্থান থেকে হামাসের সরে আসার দিকে নির্দেশনা পাওয়া গেছে। ইসমাইল হানিয়াকে নির্বাচিত ঘোষণা করার এক সপ্তাহ আগে দলটি ইসরাইল প্রশ্নে তাদের নমনীয় মনোভাব প্রকাশ করে তাদের নীতিগত অবস্থান সংক্রান্ত এক ইশতেহার প্রকাশ করেছে।

এত দিন পর্যন্ত ফিলিস্তিনীরা কট্টরপন্থী হামাস ও ইসরাইলের প্রতি নমনীয় ফাতাহ এই দুই দলে বিভক্তি সৃষ্টির মাধ্যমে কার্যত নিজেদের মধ্যে বিবাদে লিপ্ত হয়ে ইসরাইলকে তাদের অবস্থান আরও সংহত করার সুযোগ করে দিয়েছে। কট্টরপন্থী অবস্থানের জন্য হামাস নেতৃত্বাধীন গাজায় নির্বিচারে বিমান ও স্থল হামলা চালিয়ে ইসরাইল যখন একটির পর একটি জনবসতি ধ্বংসস্তূপে পরিণত করছেÑ তখন পশ্চিম তীরের ফাতাহ সরকার হয় নীরব থেকেছে অথবা মিনমিনে কণ্ঠে প্রতিবাদ জানিয়েছে। যদিও মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন পিএলও সরকার সব সময় পশ্চিম তীর ও গাজা ভূ-খ-বাসীদের সরকার বলে নিজেদের দাবি করত। তাদের হয়ত ধারণা ছিল ইসরাইলের সঙ্গে তাল মিলিয়ে ফিলিস্তিনীদের অধিকার আদায় করা সম্ভব হবে। কিন্তু ইসরাইলের কট্টরপন্থী সরকার নিত্য নতুন ফন্দিফিকির করে ফিলিস্তিনীদের সব আশা আকাক্সক্ষা ধূলিসাৎ করে দিয়েছে। নেতানিয়াহুর কট্টরপন্থী ইহুদী সরকার অধিকৃত পশ্চিম তীরে ইহুদীদের জন্য নিত্য নতুন বসতি গড়ে তুলছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ