মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাল্যবিয়ে ঠেকানো বিশ্বজয়ী শারমিনের এবার এসএসসি জয়

বাল্যবিয়ে ঠেকানো বিশ্বজয়ী শারমিনের এবার এসএসসি জয়

বিডিনিউজ ॥ মায়ের বিরুদ্ধে মামলা করে নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ এ্যাওয়াার্ড’ পাওয়া শারমিন আক্তার এসএসসি পাস করেছে।

জোরপূর্বক বিয়ে ঠেকিয়ে দক্ষিণ এশিয়ার কিশোরীদের জন্য দৃষ্টান্ত সৃষ্টি করা শারমিন ঝালকাঠির রাজাপুর পাইলট বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে ৪ দশমিক ৩২ পেয়ে পাস করেছে। ভবিষ্যতে আইনজীবী হয়ে নির্যাতিত ও অসহায় নারীদের পাশে দাঁড়াতে চায় এ কিশোরী। বৃহস্পতিবার ফল পাওয়ার কিছু সময় আগে সাংবাদিকদের এ কথা জানায় শারমিন।

শারমিন বলে, ‘আমার এসএসসি পরীক্ষাই দেয়া হতো না যদি আমি মায়ের বিরুদ্ধে মামলা না করতাম। পরীক্ষার ফল যা হোক না কেন, হাসিমুখে মেনে নেব। তবে আমার ওপর নির্যাতন নেমে না এলে আমি আরও অনেক ভাল ফল করতাম।’ পরে ফল হাতে এলে জানা যায়, মানবিক বিভাগ থেকে ৪ দশমিক ৩২ পেয়ে পাস করেছে শারমিন।

ফল পাওয়ার পর শারমিন বলে, ‘অনেক চড়াই-উতড়াই পেরিয়ে আমি এসএসসি পরীক্ষা দিয়েছি। এ ফলেই আমি সন্তুষ্ট। তবে এখন থেকে আরও অনেক বেশি পড়াশোনা করব। আগামীতে একজন আইনজীবী হওয়ার স্বপ্ন দেখছি। আর আইনজীবী হয়ে দেশ ও দেশের নির্যাতিত নারীদের পাশে দাঁড়ানোই হবে আমার ব্রত।’

শারমিনের স্কুলের প্রধান শিক্ষক গাজী গোলাম মোস্তফা জানান, নবম শ্রেণীতে পড়ার সময় ২০১৫ সালের আগস্টের শুরুর দিকে ৩২ বছর বয়সী এক পাত্রের সঙ্গে শারমিনের বিয়ে ঠিক করে তার মা। বিয়েতে রাজি না হওয়ায় খুলনায় নিয়ে তাকে পাত্রের সঙ্গে আটকে রাখা হয়। পরে সেখান থেকে কৌশলে পালিয়ে রাজাপুরে আসার পরও মা আর ওই যুবকের নির্যাতন সহ্য করতে হয় তাকে। শেষে এক সহপাঠীর সহযোগিতায় রাজাপুর থানায় মা আর ওই যুবকের বিরুদ্ধে মামলা করে শারমিন।

তখন থেকেই ওর পাশে আছি। এত নির্যাতন, এত ঝড়-বিপত্তির পর এ ফলাফল সত্যিই প্রশংসার, বলেন প্রধান শিক্ষক।

সাহসিকতার সঙ্গে নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে দেয়া শারমিন আক্তারের হাতে গত ২৯ মার্চ ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ’ পুরস্কার তুলে দেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। শারমিনের সঙ্গে ওই দিন আরও ১২ নারীকে দেয়া হয় এ পুরস্কার।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট