বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে এখন বাংলাদেশের পাঁচটি মিশন

কূটনৈতিক রিপোর্টার ॥ ভারতে বাংলাদেশ মিশনের সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। দেশটিতে এখন বাংলাদেশের পাঁচটি মিশন চালু রয়েছে।

সূত্র জানায়, নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশন ছাড়াও আরও চারটি মিশন রয়েছে। সর্বশেষ গত মাসে গুয়াহাটিতে সহকারী হাইকমিশন চালু হয়েছে। এর আগে ’১৫ সালের জানুয়ারিতে আগরতলার বাংলাদেশ ভিসা অফিসকে সহকারী হাইকমিশন অফিসে উন্নীত করা হয়। এছাড়া কলকাতা ও মুম্বাইয়ে বাংলাদেশের ডেপুটি হাইকমিশন চালু রয়েছে।

গত ২৪ মার্চ অসমের গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশন কার্যক্রম শুরু হয়েছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলে নতুন এ মিশন অসম, অরুণাচল মেঘালয়, মণিপুর, মিজোরাম ও নাগাল্যান্ডে কনস্যুলার বিষয়াদি দেখভাল করবে। এরই মধ্যে গত শুক্রবার অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বাংলাদেশের সহকারী হাইকমিশনার কাজী মুনতাসির মুর্শেদকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানিয়েছেন। তিনি বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে গুয়াহাটিতে বাংলাদেশ মিশন খোলার সিদ্ধান্তকে স্বাগত জানান। তিনি ওই মিশনের দায়িত্বে থাকা সহকারী হাইকমিশনারকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এদিকে, ত্রিপুরার আগরতলায় ২০১২ সাল থেকে একটি ভিসা অফিস চালু করে বাংলাদেশ। সেখান থেকে ভারতীয় নাগরিকদের ভিসা দেয়া হতো। তবে ২০১৫ সালে আগরতলা ভিসা অফিস সহকারী হাইকমিশন অফিসে উন্নীত করা হয়। আগরতলা সহকারী হাইকমিশন অফিস থেকে প্রতিদিন প্রায় এক শ’ ভারতীয় নাগরিককে বাংলাদেশের ভিসা প্রদান করা হচ্ছে। এছাড়া কলকাতা, দিল্লী, মুম্বাই মিশন থেকে ভারতীয়দের বাংলাদেশী ভিসা দেয়া হচ্ছে। এখন সর্বশেষ গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশন চালুর পর এখান থেকে ভারতীয় নাগরিকদের ভিসা দেয়া হবে। একই সঙ্গে মিশনের অন্যান্য কার্যক্রমও অব্যাহত থাকবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গুয়াহাটির বাংলাদেশ মিশন কার্যক্রম পরিদর্শনের জন্য মে মাসের শেষদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সেখানে যেতে পারেন।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি