মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইপিএলে মাঠে নামছে আজ সব বড় দল

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপার দৌড়ে সবার চেয়ে এগিয়ে রয়েছে চেলসি। মৌসুমের প্রথম ৩৩ ম্যাচ থেকে তাদের সংগ্রহে ৭৮ পয়েন্ট। আর তাদের চেয়ে চার পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে টটেনহ্যাম হটস্পার। শিরোপার আশা আরও আগেই শেষ হয়ে গেছে ম্যানচেস্টারের দুই জায়ান্ট ক্লাব ম্যানইউ এবং ম্যানসিটির। তাদের লড়াইটা এখন শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের টিকেট নিশ্চিত করা। ইংলিশ প্রিমিয়ার লীগের অন্যতম সেরা এই চার ক্লাবের প্রত্যেকেই মাঠে নামছে আজ।

চেলসির প্রতিপক্ষ এভারটন। ম্যাচটি হবে এভারটনের মাঠে। তাই এ্যান্টনিও কন্টের যত ভয়। কেননা ঘরের মাঠে এভারটন এবার অপ্রতিরোধ্য। নিজেদের মাঠে খেলা সর্বশেষ আট ম্যাচের সবকটিতেই জয়ের স্বাদ পেয়েছে তারা। তাই এই ম্যাচের আগে দারুণ সতর্ক ব্লুজদের অভিজ্ঞ কোচ। তবে শিষ্যদের প্রতি বিশ্বাস রাখছেন কন্টে। এ বিষয়ে তিনি বলেন, ‘আগেই বলেছি যে, আমার কাছে আমার খেলোয়াড়রাই বিশ্বসেরা। তাদের অন্য কোন খেলোয়াড়ের সঙ্গেই তুলনা করতে চাই না।’ কন্টের জন্য স্বস্তির খবর হলো দিয়াগো কস্তাও চোট কাটিয়ে দারুণভাবেই ফিরে এসেছেন। সর্বশেষ গত মঙ্গলবার সাউদাম্পটনের বিপক্ষেও ফেরার ম্যাচে দুই গোল করে নিজের জাত চিনিয়েছেন।

তবে লীগে অগ্নিপরীক্ষা আজ দ্বিতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারের। কেননা নিজেদের মাঠে তাদের প্রতিপক্ষ যে আর্সেনাল। শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার আশায় এখনও বুক বাধছে যারা। তবে ম্যাচটা হবে নিজেদের মাঠে। যে কারণেই নিশ্চিত এগিয়ে থেকেই মিশন শুরু করবে স্পার্শরা। তবে ঘরের মাঠ হোয়াইট হার্ট লেনের নতুন স্টেডিয়ামের সংস্কার কাজ শেষ না হওয়ায় ২০১৭-১৮ মৌসুমে টটেনহ্যাম তাদের হোম ম্যাচগুলো ওয়েম্বলিতে খেলবে বলে ক্লাবটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। যদিও স্পারসদের হাতে ইংল্যান্ডের জাতীয় স্টেডিয়ামে খেলার প্রস্তাবটি বিবেচনা করার জন্য আজ পর্যন্তও সময় ছিল। গত মাসে ওয়েম্বলি জাতীয় স্টেডিয়াম লিমিটেডের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হয়েছিল তারা অন্তত ২২টি ম্যাচ এখানে আয়োজনের অনুমতি দিতে পারে। ব্রেন্ট কাউন্সিল এই অনুমোদন দেয়। এর ফলে সবকিছু ঠিক থাকলে আগামী মৌসুমে মরিসিও পোচেত্তিনোর দল ৯০ হাজার ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামে খেলার সুযোগ পাচ্ছে। যদিও চলতি বছর ইউরোপিয়ান প্রতিযোগিতায় এখানে খেলতে এসে স্পার্শ সমর্থকরা এই সুযোগ লাভ করেছিল। চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপপর্ব থেকেই টটেনহ্যাম বিদায় নেয়। এর মধ্যে ছিল ঘরের মাঠে মোনাকো এবং বেয়ার লেভারকুসেনের বিপক্ষে হার। এরপর বেলজিয়ান জায়ান্ট জেন্টের কাছে পরাজিত হয়ে ইউরোপা লীগ থেকে বিদায় নেয়। গত সপ্তাহে এফএ কাপের সেমিফাইনালে চেলসির কাছে ৪-২ গোলে পরাজিত হয়েছে স্পার্শরা। যে কারণেই স্পার্শদের সামনে মূল লক্ষ্য আজ মৌসুমের শেষ উত্তর লন্ডন ডার্বিতে হোয়াইট হার্ট লেনে আর্সেনালের বিপক্ষে ম্যাচটি। এছাড়া মৌসুমের শেষ হোম ম্যাচে তারা পরবর্তীতে ম্যানচেস্টার ইউনাইটেডকে আতিথ্য দিবে। ২০১৮-১৯ মৌসুমের শুরুতে পুনঃসংস্কারকৃত হোয়াইট হার্ট লেনে খেলার আশাবাদ রয়েছে টটেনহ্যামের। নতুন এই স্টেডিয়ামে ধারণক্ষমতা তখন বেড়ে দাঁড়াবে ৬১ হাজার। এ সম্পর্কে টটেনহ্যামের চেয়ারম্যান ড্যানিয়েল লেভাই ক্লাবের ওয়েবসাইটে বলেছেন, ‘লেন-এর অর্থ হচ্ছে সকলের প্রচুর পরিমাণের উপস্থিতি, এ কারণেই নতুন স্টেডিয়ামটিকে আমরা আরও বেশি সমর্থকদের উপস্থিতির উপযোগী করে গড়ে তুলছি। ১১৮ বছরের ঐতিহ্য এখানে বিবেচনায় আনা হয়েছে। আগামী ১৪ মে এবারের মৌসুমের শেষ ম্যাচটিতে লেনকে বিদায় জানানোর সবকিছু আমরা ঠিক করে ফেলেছি।’

ইংলিশ প্রিমিয়ার লীগের সবচেয়ে সফল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। অথচ গত কয়েক মৌসুম ধরেই বাজে সময় পার করছে তারা। লীগ শিরোপা তো দূরের কথা চ্যাম্পিয়ন্স লীগেই খেলার যোগ্যতা হারিয়ে ফেলছে রেড ডেভিলসরা। সেই হারানো গৌরব ফিরিয়ে আনার লক্ষ্য নিয়েই এগুচ্ছিলেন জোশে মরিনহো। কিন্তু শেষ মুহূর্তে এসেই যেন ইনজুরিতে জেরবার তার দল। কিন্তু জ¬াতান ইব্রাহিমোভিচ, মার্কোস রোহো এবং ক্রিস স্মলিংসহ দলের গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড় ইনজুরিতে পড়ায় চিন্তার ভাঁজ পড়েছে স্পেশাল ওয়ানের কপালে। তারপরও আশা ছাড়ছেন না সাবেক রিয়াল মাদ্রিদের এই অভিজ্ঞ কোচ। তবে আজ সোয়ানসি সিটির বিপক্ষে অবশ্য ফেবারিট হিসেবেই খেলতে নামবে ম্যানইউ। কেননা পয়েন্ট টেবিলে সোয়ানসি এখন শেষের দিক থেকে তৃতীয়। তাছাড়া ম্যাচটি হবে ওল্ডট্র্যাফোর্ডে। অন্যদিকে তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি আজ মিডলসবার্গ সফরে যাবে। পেপ গার্ডিওলারও মূল লক্ষ্য পূর্ণ তিন পয়েন্ট নিয়ে শীর্ষ চার ধরে রাখা। আর হোঁচট খেলেই চ্যাম্পিয়ন্স লীগে খেলার আশা শেষ হয়ে যাবে তাদের। কেননা ৩৩ ম্যাচ থেকে ৬৫ পয়েন্ট নিয়ে সিটিজেনদের অবস্থান এখন চারে। সমানসংখ্যক ম্যাচ থেকে এক পয়েন্ট কম নিয়ে পাঁচে রয়েছে ম্যানইউ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫