শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাইনালে চেলসি-আর্সেনাল মহারণ

  • ইংলিশ এফএ কাপ, সেমি থেকে ম্যানচেস্টার সিটির বিদায়, ক্যারিয়ারে প্রথম শিরোপাশূন্য থাকছেন গার্ডিওলা

স্পোর্টস রিপোর্টার ॥ ঐতিহ্যবাহী ইংলিশ এফএ কাপ ফুটবলের ফাইনাল মহারণে দেখা হচ্ছে দুই পরাশক্তি চেলসি ও আর্সেনালের। আগামী ২৭ মে লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দল দু’টি।

টটেনহ্যামকে হারিয়ে আগেই ফাইনাল নিশ্চিত করেছিল চেলসি। রবিবার রাতে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ফাইনালের টিকেট কেটেছে আর্সেনাল। ওয়েম্বলি স্টেডিয়ামে আর্সেনাল ২-১ গোলে জিতেছে সিটির বিরুদ্ধে। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে অমীসাংসিত ছিল। এরপর অতিরিক্ত ৩০ মিনিটের খেলায় গোল করে জয় ছিনিয়ে নেয় গানার্সরা। মাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। বিররিত পর ৬২ মিনিটে দারুণ এক আক্রমণ থেকে এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি। ইয়াইয়া তোরের বাড়ানো বল থেকে দ্রুত ডি বক্সে ঢুকে ডান পায়ের কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন দলটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও এ্যাগুয়েরো। মৌসুমে এটি তার ৩০তম গোল। এই ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ম্যানচেস্টার সিটি। ৭১ মিনিটে আর্সেনালকে সমতায় ফেরান মনরিলে। প্রতিপক্ষের বক্সের সামনে বলটি পেয়ে চমৎকার ভলিতে জালে জড়াতে মোটেও ভুল করেননি তিনি। এই ব্যবধানে খেলার নির্ধারিত সময় শেষ হয়। তাই খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের একাদশ মিনিটে এ্যালেক্সিস সানচেজের দারুণ গোলে জয়ের উল্লাস করে আর্সেন ওয়েঙ্গারের দল। আর্সেনাল মাঝমাঠে ছয়জনকে রেখে ফর্মেশন সাজায়। ডিফেন্সে তিনজন। স্ট্রাইকে একজন। সিটি সেই তুলনায় বেশি রক্ষণাত্মক ছিল। ডিফেন্সে চারজন রেখে আক্রমণে যায় তারা। মাঝ মাঠে পাঁচজন। স্ট্রাইকে একজন। এতটা রক্ষণাত্মক ফুটবল খেলেও হারতে হলো তাদের। কোচ হিসেবে দারুণ সফল পেপ গার্ডিওলা। কিন্তু তারকা এই কোচকে এবার প্রথমবার ট্রফিশূন্য থাকতে হচ্ছে। কেননা তার দল সিটির চলতি মৌসুমে আর কোন শিরোপা জয়ের সম্ভাবনা নেই। এ কারণে গার্ডিওলা এখন থেকেই পরের মৌসুমে দৃষ্টি দিচ্ছেন। এদিকে হাঁটুর লিগামেন্টে আঘাত পাওয়া সুইডিশ তারকা জ¬াতান ইব্রাহিমোভিচের অস্ত্রোপচার করতে হবে বলে নিশ্চিত করেছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ জোশে মরিনহো। যদিও এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি ইউনাইটেড বস। ইউরোপা লীগের কোয়ার্টার ফাইনালে বৃহস্পতিবার আন্ডারলেখটের বিরুদ্ধে ইব্রা ইনজুরিতে আক্রান্ত হন। একই ম্যাচে প্রায় একই ধরনের হাঁটুর ইনজুরিতে পড়েন মার্কোস রোজো। দুই খেলোয়াড়ের সুস্থতার বিষয়ে কোন সময়সীমা নির্ধারিত করে না বললেও মরিনহো জানিয়েছেন দু’জনকেই আপাতত অস্ত্রোপচারের টেবিলে বসতে হচ্ছে। রবিবার বার্নলির বিরুদ্ধে ২-০ গোলে জয়ী হয়ে টানা ২৩ ম্যাচ অপরাজিত থাকার পরে উচ্ছ্বাসিত মরিনহো বলেছেন, সবাই তাদের জন্য দুঃখিত। আমরা তাদের নিয়ে চিন্তা করছি। তাদেরও এই অবস্থায় মানসিকভাবে শক্ত থাকতে হবে। তাদের ইনজুরিটা গুরুতর। অস্ত্রোপচার করাতেই হচ্ছে।

শতবর্ষী কাউরের ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জয়

স্পোর্টস রিপোর্টার ॥ জয়ের আত্মতৃপ্তিতে নাচতে শুরু করেন মান কাউর। কারণ ১০১ বছর বয়সে তিনি জিতেছেন ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণপদক। অকল্যান্ডে সোমবার অনুষ্ঠিত হয় বিশ্ব মাস্টার্স গেমস। আর সেখানে ১০০ মিটার স্প্রিন্টে এই অবিস্মরণীয় কীর্তি গড়েন বৃদ্ধা কাউর। তিনি সময় নেন ১ মিনিট ১৪ সেকেন্ড। অনেক বিলম্বে ক্যারিয়ার বিকশিত হয়েছে তার। কিন্তু এটি ছিল সবমিলিয়ে তার ক্যারিয়ারের ১৭তম স্বর্ণপদক। মাত্র ৯.৫৮ সেকেন্ড টাইমিং গড়ে বিশ্বরেকর্ড করেছিলেন উসাইন বোল্ট। জ্যামাইকার এ স্প্রিন্ট কিংবদন্তি সর্বকালের সবচেয়ে দ্রুততম মানব। ২০০৯ সালে বোল্ট ওই বিশ্বরেকর্ড গড়ার পর তা এখন পর্যন্ত অমলিন আছে। অকল্যান্ডে শতবর্ষীদের নিয়ে বিশ্ব মাস্টার্স গেমসের আয়োজন। ১০০ মিটারের স্প্রিন্ট ইভেন্টে দর্শকদের নজর টাইমিংয়ের দিকে বিন্দুমাত্র ছিল না। সবাই তাকিয়ে ছিলেন প্রতিযোগীদের দিকে। আর অংশগ্রহণকারীরাও দৌড়ের দিকে যতটা না মনোযোগ দিয়েছেন তারচেয়ে বেশি মনোযোগী ছিলেন সবাই আগত দর্শকদের প্রতি।

শীর্ষ সংবাদ:
পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে