শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

র‌্যাঙ্কিং নয়, সিরিজ নিয়েই ভাবছেন হাতুরাসিংহে

র‌্যাঙ্কিং নয়, সিরিজ নিয়েই ভাবছেন হাতুরাসিংহে

স্পোর্টস রিপোর্টার ॥ এ বছর সেপ্টেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকতে পারলে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ খেলা নিশ্চিত হবে বাংলাদেশের। সেই পথেই হাঁটছে দল। কিন্তু এ মুহূর্তে র‌্যাঙ্কিং নয়, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয় নিয়েই ভাবছে বাংলাদেশ।

বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ চন্দ্রিকা হাতুরাসিংহে কলম্বোয় সাংবাদিকদের এ নিয়েই জানিয়েছেন। বলেছেন, ‘আমি র‌্যাঙ্কিংয়ের হিসেব আর রেটিং পয়েন্ট নিয়ে কিছুই আপাতত ভাবছি না। এসব থেকে দূরে থাকতে চাইছি। আমার ভাবনায় শুধুই শেষ ম্যাচটিতে (শ্রীলঙ্কার বিপক্ষে) জয়।’

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দুটি ওয়ানডে শেষ হয়েছে। প্রথমটিতে বাংলাদেশ ৯০ রানে জিতেছে। দ্বিতীয়টি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। বাংলাদেশ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে। শনিবার কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলবে বাংলাদেশ। যদি ম্যাচটি বাংলাদেশ জিতে যায়, তাহলে সিরিজ জিতে নেবে। আর হারলে, কোন অসুবিধা নাই। সিরিজে হারের কোন সম্ভাবনা নেই। তখন সিরিজ ১-১ ড্র হয়ে যাবে। বাংলাদেশ সুবিধাজনক স্থানেই আছে। শ্রীলঙ্কা আছে চাপে। তার মানে সুবিধা থাকায় বাংলাদেশেরই জেতার সম্ভাবনা থাকছে। যদি বাংলাদেশ জিতে, তাহলে র‌্যাঙ্কিং রেটিংয়ে শ্রীলঙ্কার চেয়ে ১ পয়েন্ট কম থাকবে বাংলাদেশের। তখন র‌্যাঙ্কিংয়েও এর প্রভাব পড়বে। বিশ্বকাপ খেলার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

সবার মধ্যেই বিশ্বকাপ খেলার ভাবনা, র‌্যাঙ্কিং নিয়ে ভাবনা আছে। তবে হাতুরাসিংহে সেই ভাবনা এখনই করতে রাজি নন। ২০১৫ সালে দুর্দান্ত খেলে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকাকে সিরিজে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। এবার বিশ্বকাপে খেলা নিশ্চিত করার পালা। সেরা আটে থাকতে না পারলে বাছাইপর্ব খেলতে হবে। আর সেরা আটে থাকলে নিশ্চিন্ত থাকবে বাংলাদেশ। এখন র‌্যাঙ্কিংয়ের সাত নম্বর স্থানে আছে মাশরাফিবাহিনী। শ্রীলঙ্কার বিপক্ষে যদি টানা তিনটি ওয়ানডে জিততে পারত বাংলাদেশ, তাহলে র‌্যাঙ্কিংয়ের সেরা ছয়ে উঠত। তাতে করে বিশ্বকাপে খেলার যে সম্ভাবনা তা অনেক বেড়ে যেত।

বিশ্বকাপে খেলার জন্য এবার নতুন নিয়ম হয়েছে। আগে ১৪টি দল বিশ্বকাপ খেলতে পারলেও ২০১৯ সাল থেকে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলসে হওয়া ওয়ানডে বিশ্বকাপ থেকে টুর্নামেন্টে ১০ দল খেলতে পারবে। স্বাগতিকরা সরাসরি খেলার সুযোগ পাবে। তার মানে ইংল্যান্ড নিশ্চিতভাবেই বিশ্বকাপ খেলবে। এর বাইরে র‌্যাঙ্কিয়ের সেরা সাতটি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ করে নেবে। তাতে করে ইংল্যান্ডকে বাদ দিয়ে র‌্যাঙ্কিংয়ের সেরা সাতটি দল খেলবে বিশ্বকাপ। বাকিরা বাছাইপর্ব খেলবে। আইসিসির সহযোগী দলগুলোর সঙ্গে বাছাইপর্ব হবে। বাছাইপর্ব থেকে দুটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

বাংলাদেশ এখন সাত নম্বরে থাকায় অনেকটাই নিরাপদে আছে। তবে বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে আট নম্বরে থাকা পাকিস্তান ও নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ। যদি ইংল্যান্ড র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকে, তাহলে সরাসরি বিশ্বকাপ খেলতে পারবে র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকা দলগুলো। সেক্ষেত্রে এখন যে অবস্থা আছে সেভাবে চললে বাংলাদেশ বিশ্বকাপেও সরাসরি খেলবে। বাছাইপর্ব খেলার দরকার পড়বে না।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯১। শ্রীলঙ্কাকে প্রথম ওয়ানডেতে হারানোয় ২ পয়েন্ট বেড়েছে। পাকিস্তানের ৮৯ আর ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৮৪ আছে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে রেটিং পয়েন্টে খানিক পার্থক্য থাকলেও পাকিস্তানের সঙ্গে নেই। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে এ মুহূর্তে বাংলাদেশের খেলা না থাকায় সুবিধাই হয়েছে। কারণ র‌্যাঙ্কিংয়ের নিচের সারির দলের সঙ্গে খেলে হারলে রেটিং পয়েন্ট বেশি করে কমে। আর র‌্যাঙ্কিংয়ের ওপরের দলের সঙ্গে খেলে জিতলে রেটিং পয়েন্ট বেশি করে বাড়ে। বাংলাদেশ তাই নিরাপদ জোনে আছে এ মুহূর্তে বলাই যায়। আবার শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে জিতে ২ পয়েন্ট পেয়েছে। যাদের অবস্থান এখন র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে। লঙ্কানদের রেটিং পয়েন্টও সিরিজ শুরুর আগে ছিল ৯৮। প্রথম ওয়ানডেতে হারায় ১ পয়েন্ট হারিয়েছে। বাংলাদেশ থেকে এখন ৪ রেটিং পয়েন্ট বেশি আছে শ্রীলঙ্কার। যদি বাংলাদেশ শনিবার তৃতীয় ওয়ানডেতে জিতে যায়, তাহলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯৫। শ্রীলঙ্কার হবে ৯৬। লঙ্কানরা ১ রেটিং পয়েন্ট বেশি থাকবে। তাতে করে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের পয়েন্ট পার্থক্যও বাড়বে। সিরিজটি জেতার চেষ্টাও তাই করবে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডে জিতলেই সেই স্বাদ মিলবে। শ্রীলঙ্কাকে প্রথমবারের মতো হারানোর স্বাদও পাবে বাংলাদেশ। সিরিজে জেতার চেষ্টার কথা আগেই জানিয়েছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তা থেকে আর একদম দূরে বাংলাদেশ। মাশরাফি বলেছিলেন, ‘সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজ জেতা সম্ভব। আমাদের যে দল সব বিভাগে ভাল করতে পারলে সিরিজ জেতা অবশ্যই সম্ভব। টেস্টের চেয়ে ওয়ানডেতে অবশ্যই প্রত্যাশা বেশি। আমাদের মতো সমর্থকদেরও তাই। প্রত্যাশা তো অবশ্যই আছে। তারজন্য ভাল খেলতে হবে। টেস্টেও আমরা শুরু থেকে ভাল খেলেছি, ফলাফল ভাল হয়েছে। যদি ওয়ানডে স্কোয়াড দেখেন, বেশিরভাগ টেস্ট স্কোয়াডের খেলোয়াড়। তারা তাই মানসিকভাবে এগিয়ে থাকবে। কারণ বড় ফরমেটে বড় একটা ম্যাচ জিতেছে। তারপরও আমার মনে হয় ব্যাটিংটা একটু চিন্তা থাকতে পারে। কারণ ওদের কয়েকজন ভাল বোলার আছে। আর আমরা টানা পাঁচটা টেস্ট খেলার পর সাদা বলে খেলব। এখন যেটা হবে, আমাদের রান বের করতে হবে। ওদের কিছু ‘ক্রিটিক্যাল’ বোলার আছে, তাদের কাছ থেকে রান বের করাটা কঠিন হবে। মানসিকভাবে নির্ভার থাকলে শুরুটা ভাল করতে পারলে সব ভাল হবে।’ শুরুটা ভাল হয়েছেও। এখন শেষটা সেইরকম করার লক্ষ্য। সেই লক্ষ্যে জয় চায় বাংলাদেশ। সিরিজ জিততে চায়।

শীর্ষ সংবাদ:
স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         ৭ দিনের রিমান্ডে ইকবাল         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৭০০ জন         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের