বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা বৃদ্ধি

চীনের অধিকাংশ গুরুত্বপূর্ণ সামরিক পরিকাঠামোয় আঘাত হানতে পারবে ভারতের সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্ম। ক্ষেপণাস্ত্রটির সাম্প্রতিক পরীক্ষামূলক উৎক্ষেপণের পরই এ বিষয়ে নিশ্চিত হয়ে হয়েছেন ভারতের প্রতিরক্ষা বিজ্ঞানীরা। খবর দেশের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও সূত্রের। ২৯০ কিলোমিটার থেকে বাড়িয়ে সম্প্রতি ৪৫০ কিলোমিটার করা হয়েছে ব্রহ্মের পাল্লা। আগের চেয়ে দীর্ঘ পাল্লার এ ব্রহ্মও আগের মতোই নিখুঁতভাবে আঘাত হেনেছে লক্ষ্যবস্তুতে। তাতেই উল্লসিত ডিআরডিও। ব্রহ্মের পাল্লা এবার আরও বাড়িয়ে ৮০০ কিলোমিটার করার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতকে বরাবরই নিজেদের প্রতিপক্ষ মনে করে চীন। ভারতের কথা মাথায় রেখে দক্ষিণ চীন এবং দক্ষিণ-পশ্চিম চীনে একাধিক গুরুত্বপূর্ণ সামরিক পরিকাঠামো গড়ে তুলেছে বেজিং। সেসব পরিকাঠামো ভারতের বিভিন্ন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে আগে থেকেই ছিল। কিন্তু এবার দেশের সেরা ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মকেও চীনের গভীরে আঘাত হানার উপযুক্ত করে তুলতে চাইছে ভারত।

ভারত-রুশ যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্ম শুধু ভারত বা রাশিয়ার সেরা ক্রুজ ক্ষেপণাস্ত্র নয়; প্রতিরক্ষা বিশেষজ্ঞদের অনেকেই মনে করেন, এটি পৃথিবীর সেরা ক্রুজ ক্ষেপণাস্ত্র। আগে ২৯০ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছিল ব্রহ্মের পাল্লা। কিন্তু ভারত ২০১৬ সালে মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম বা এমটিসিআর-এর সদস্য হয়ে যাওয়ার পর ক্ষেপণাস্ত্র গবেষণা ও ব্যবসা সংক্রান্ত অনেক বিষয় ভারতের কাছে আগের চেয়ে সহজ হয়ে গেছে। ব্রহ্মের পাল্লা ২৯০ কিলোমিটার থেকে বাড়িয়ে ৪৫০ কিলোমিটার করতে আর বাধার মুখে পড়তে হয়নি ভারতকে। বর্ধিত পাল্লার ব্রহ্ম ক্ষেপণাস্ত্রটি সম্প্রতি পরীক্ষামূলকভাবে ছুড়েছে ভারত। শব্দের চেয়ে প্রায় তিনগুণ দ্রুতগামী এ ক্রুজ ক্ষেপণাস্ত্র নির্ভুল লক্ষ্যে আঘাত করেছে।

ডিআরডিও সূত্রের খবর, পাল্লা বাড়ানোর জন্য ব্রহ্ম ক্ষেপণাস্ত্রে খুব বেশি পরিবর্তন আনার দরকার পড়েনি। আগের চেয়ে বেশি জ্বালানি বহনের ব্যবস্থা করতে ক্ষেপণাস্ত্রটির হার্ডওয়্যারে সামান্য কিছু পরিবর্তন আনা হয়েছে। পাল্লা বাড়ানোর জন্য সফটওয়্যারেও কিছু অদল-বদল ঘটানো হয়েছে। তাতেই ৪৫০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানতে সক্ষম হয়েছে ব্রহ্ম।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি