রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইলিয়ামসনের রেকর্ড সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের দিন

স্পোর্টস রিপোর্টার ॥ কেন উইলিয়ামসনের রেকর্ড সেঞ্চুরিতে হ্যামিল্টন টেস্টের তৃতীয়দিনটা নিজেদের করে নিয়েছে কিউইরা। ৪ উইকেটে ৩২১ রান করে প্রথম ইনিংসে ৭ রানে এগিয়ে গেছে নিউজিল্যান্ড। ১৪৮ রানে অপরাজিত উইলিয়ামসন। এর মধ্যদিয়ে গ্রেট মার্টিন ক্রো’র সঙ্গে যৌথভাবে সর্বাধিক ১৭ টেস্ট সেঞ্চুরির মালিক বনে গেলেন তুখোড় এই ব্যাটসম্যান। তাও মাত্র ২৬ বছর বয়সে। একইসঙ্গে ব্ল্যাক-ক্যাপসদের হয়ে কম ইনিংসে (১১০) পাঁচ হাজারি ক্লাবে নাম লিখিয়ে নতুন রেকর্ডও গড়েছেন উইলিয়ামসন। এক্ষেত্রেও ক্রো’কে (১১৭) পেছনে ফেলেছেন বর্তমান অধিনায়ক। এর আগে ৩১৪ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। তিন টেস্টের সিরিজে ১-০তে এগিয়ে প্রোটিয়ারা। সিরিজ বাঁচাতে হ্যামিল্টনে (চলমান তৃতীয় ও শেষ টেস্ট) উইলিয়ামসনদের জিততেই হবে।

বিনা উইকেটে ৬৭ রান নিয়ে শুরু করে এদিন ৭৯ ওভারে ৪ উইকেট হারিয়ে আরও ২৫৪ রান যোগ করে স্বাগতিক নিউজিল্যান্ড। প্রতিদিনই কম-বেশি বৃষ্টিতে স্যাঁতসেতে ওয়ে ওঠা উইকেটে উদ্বোধনী জুটি এগোয়নি আর বেশিদূর। ৫০ ছুঁয়েই ফিরে যান টম লাথাম। দুর্ধর্ষ দক্ষিণ আফ্রিকান পেসারদের দারুণভাবে মোকাবেলা করেন উইলিয়ামসন। তরুণ জিত র‌্যাভালও ভাল সঙ্গ দেন। র‌্যাভাল ও কেন উইলিয়ামসন এরপর গড়েন অসাধারণ এক জুটি। সকালের সেশনে দুর্দান্ত বোলিং করেছেন মরনে মরকেল। খারাপ করেননি ফিল্যান্ডারও। কিন্তু দুই কিউই ব্যাটসম্যানের সামনে মুখ থুবড়ে পড়ে সব প্রচেষ্টা। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় উইকেট আঁকড়ে রাখেন র‌্যাভাল। উইলিয়ামসন বরাবরের মতোই খেলেছেন দৃষ্টিনন্দন সব শট। দ্বিতীয় সেশনে কোন উইকেট হারায়নি নিউজিল্যান্ড। র‌্যাভাল এগিয়ে যাচ্ছিলেন প্রথম সেঞ্চুরির দিকে। অল্পের জন্য সেটি হয়নি।

শেষ পর্যন্ত দ্বিতীয় নতুন বলে র‌্যাভালকে ফিরিয়েছেন মরকেল। ডানহাতি ওপেনার ৮৮ করেন ২৫৪ বল মোকাবেলায়। দ্বিতীয় উইকেটে জুটি ১৯০ রানের। উইলিয়ামসনের সেঞ্চুরি পূর্ণ হয় তার আগেই, টেস্টে যেটি তার ১৭তম সেঞ্চুরি। ছুঁয়েছেন মার্টিন ক্রোর রেকর্ড। দ্রুততম ৫ হাজার রানে ক্রোকেই ছাড়িয়ে গড়েছেন নতুন রেকর্ড। ১১০ ইনিংসে স্পর্শ করেন এই মাইলফলক, ক্রোর লেগেছিল ১১৭ ইনিংস। ১৪ চার ও ৩ ছক্কায় অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ১৪৮ রানে। অসাধারণ ফুটওয়ার্ক, আলতো হাতে খেলার ব্যাপারটা তো আছেই। পুল, হুক, ড্রাইভ, গ্লান্স, ফ্লিকÑ কোন্ শটটি নেই? সবমিলিয়ে উইলিয়ামসনের ব্যাটিংয়ে মুগ্ধ ছিলেন স্বয়ং ক্রো। বলেছিলেন, একদিন নিউজিল্যান্ডের সেরা ব্যাটসম্যান হবে। ভবিষ্যদ্বাণী ফলবে কিনা, সময়েই তার উত্তর মিলবে। তবে হ্যামিল্টনে একই দিনে ক্রো’র গড়া একটি রেকর্ড ভেঙ্গেছেন, আরও একটি ছুঁয়েছেন উইলিয়ামসন।

স্কোর ॥ দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস ৩১৪/১০ (৮৯.২ ওভার; এলগার ৫, ব্রুইন ০, আমলা ৫০, ডুমিনি ২০, ডুপ্লেসিস ৫৩, বাভুমা ২৯, ডি কক ৯০, ফিল্যান্ডার ১১, মহারাজ ৯, রাবাদা ৩৪, মরনে মরকেল ৯*; হেনরি ৪/৯৩, গ্র্যান্ডহোম ২/৬২, ওয়াগনার ৩/১০৪, স্যান্টনার ১/২৪)। নিউজিল্যান্ড প্রথম ইনিংস ৩২১/৪ (১০৪ ওভার; লাথাম ৫০, র‌্যাভাল ৮৮, উইলিয়ামস ১৪৮*, ব্রুম ১২, নিকোলস ০, স্যান্টনার ১৩*; ফিল্যান্ডার ০/৫৯, মরকেল ২/৭৪, রাবাদা ২/৮৩, মহারাজ ০/৭১, ডুমিনি ০/১৮, এলগার ০/১৩)। ** তৃতীয়দিন শেষে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records