বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণহত্যা দিবসে দেশব্যাপী জাসদের কর্মসূচী

গণহত্যা দিবসে দেশব্যাপী জাসদের কর্মসূচী

স্টাফ রিপোর্টার ॥ ১৯৭১ এর গণহত্যার স্মরণে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ শনিবার দেশব্যাপী ‘গণহত্যা দিবস’ পালন করেছে। জাসদের কর্মসূচীর মধ্যে ছিল সকাল ৬ টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে গণহত্যার শিকার শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন।

সকাল ১০ টায় মিরপুর জল্লাদখানা বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন। এছাড়াও বিকাল ৫ টায় ১৯৭১ এর ২৫ মার্চের কালোরাতে পাকহানাদার বাহিনীর প্রথম আক্রমণস্থল ও গণহত্যার স্থল পলাশীস্থ তৎকালীন রেল লাইনের সংলগ্ন বস্তির স্থলে সমাবেশ এবং সন্ধ্যা সাড়ে ছয় টায় মোমবাতি প্রজ্জ্বলন।

পলাশীর সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতার। সমাবেশে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, জাসদ স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, জাসদ স্থায়ী কমিটির সদস্য ও যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আখতার, শফি উদ্দিন মোল্লা, শহিদুল ইসলাম, ওবায়দুর রহমান চুন্নু, শওকত রায়হান, মীর্জা মোঃ আনোয়ারুল হক, উম্মে হাসান ঝলমল, সাজ্জাদ হোসেন, এড. মুহিবুর রহমান মিহির, মুহাম্মদ সামছুল ইসলাম সুমন প্রমুখ।

সমাবেশে জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, ১৯৭১ এর ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর আত্মসমর্পনের আগ মূহুর্ত পর্যন্ত পাকহানাদার বাহিনী ও তাদের এদেশীয় সহযোগী রাজাকার-আলবদর-আলশামস্ বাহিনী প্রতিদিন নির্বিচারে বাঙালিদের হত্যা করেছে। তিনি বলেন, ৯ মাসে ৩০ লক্ষ বাঙালিকে হত্যা বিশ্বের জঘন্যতম সব গণহত্যাকেও হার মানিয়েছে। তিনি গণহত্যাকারীদের বিচারের সম্মুখীন ও শাস্তি প্রদান এবং গণহত্যার শিকার শহীদদের তালিকা প্রণয়ন করে রাষ্ট্রীয় সম্মান দেয়ার দাবি জানান।

শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ