রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন বিশেষ বাহিনীর ল্যাপটপ চুরি

  • জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা

মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তায় নিয়োজিত বিশেষ বাহিনী সিক্রেট সার্ভিসের একটি ল্যাপটপ নিউইয়র্ক নগরী থেকে চুরি হয়ে গেছে। সিক্রেট সার্ভিসের একটি গাড়ি থেকে ল্যাপটপটি চুরি করা হয়েছে। এতে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্পর্শকাতর তথ্য রয়েছে বলে জানানো হয়েছে। এসব তথ্য প্রকাশিত হলে মার্কিন জাতীয় নিরাপত্তা বিঘিœত হবে বলে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। খবর বিবিসির।

চুরি যাওয়া ল্যাপটপটির সমস্ত তথ্য কোডে রূপান্তরিত থাকায় তা সুরক্ষিত থাকবে। সন্দেহভাজন ল্যাপটপ চোরকে শনাক্ত করতে পুলিশ সিসিটিভির ফুটেজগুলো পরীক্ষা করে দেখছে। সিক্রেট সার্ভিস বলেছে, তদন্ত চলায় এ বিষয়ে আর কোন তথ্য দেয়া হবে না। ল্যাপটপটি সিক্রেট সার্ভিসের এক মহিলা এজেন্টের ছিল। তদন্তকারীদের তিনি নিজেই বলেছেন, তার কম্পিউটারে যেসব তথ্য আছে তা প্রকাশ পেলে মার্কিন জাতীয় নিরাপত্তা বিপদে পড়তে পারে। আরও কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিসসহ একটি ব্যাগের ভেতর ল্যাপটপটি ছিল। ব্যাগে সিক্রেট সার্ভিসের লোগো ছিল। কিন্তু খালি ব্যাগটি পরে পাওয়া গেলেও ল্যাপটপটির কোন খোঁজই পাওয়া যায়নি। ওই ল্যাপটপের ডিস্ক কোডে রূপান্তর করাসহ তাতে বহু স্তরীয় নিরাপত্তা ব্যবস্থা আছে এবং এতে গোপনীয় তথ্য রাখার অনুমতি নেই বলে জানিয়েছে এজেন্সিটি। বৃহস্পতিবার ব্রুকলিনের বাথ বিচ এলাকায় ওই নারী এজেন্টের গাড়ি থেকে ল্যাপটপটি চুরি যায় বলে জানিয়েছে এবিসি। অবশ্য মার্কিন আইন প্রয়োগকারী কর্মকর্তারা চুরি যাওয়া ল্যাপটপের তথ্য সম্পর্কে সংবাদ মাধ্যমকে কিছু কথা বলেছেন। ল্যাপটপে নিউইয়র্কের ট্রাম্প টাওয়ারের ফ্লোর প্ল্যান এবং আপদকালীন সময়ে ট্রাম্প টাওয়ার থেকে মানুষজন বের করে নেয়ার পরিকল্পনা রয়েছে। এছাড়া, মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ইমেইল ব্যবহার নিয়ে তদন্ত প্রতিবেদনও রয়েছে এতে। ল্যাপটপে ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস সম্পর্কে তথ্য আছে বলে আইন প্রয়োগকারী সূত্রগুলোর বরাত দিয়ে জানিয়েছে সিবিএস নিউজ। মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে এক কর্মকর্তা বলেছেন, এ ঘটনাকে জাতীয় নিরাপত্তা ব্যবস্থার ক্ষেত্রে শিথিলতা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, ওই এজেন্টের গাড়ি বারান্দায় রাখা গাড়িতে একটি ব্যাগের ভেতরে ল্যাপটপ ও আনুষাঙ্গিক কিছু নথিপত্র রাখা ছিল, ব্যাগটি খুঁজে পাওয়া গেলেও ল্যাপটপটি পাওয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         বরিশালে সড়ক দূর্ঘটনায় ১০ জন নিহত         দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি