বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাকিবের শতকে স্বপ্ন দেখছে বাংলাদেশ

সাকিবের শতকে স্বপ্ন  দেখছে বাংলাদেশ
  • শততম টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ শততম টেস্টে সেঞ্চুরির কীর্তি। যখন ব্যাট হাতে নেমেছিলেন তখন বিপর্যয়ের মধ্যে পড়তে শুরু করেছিল বাংলাদেশ দল। সাকিব আল হাসানও শুরুটা করেছিলেন অগোছালো ভাবে, দুটি জীবন পেয়েছিলেন। পি সারা ওভাল টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে দিলেন। দেশের শততম টেস্টে শতক হাঁকানোর নজির এটি অষ্টম। সাকিবের সঙ্গে তরুণ মোসাদ্দেক হোসেন সৈকতের অভিষেকেই ৭৫ রানের ইনিংস বাংলাদেশকে ১২৯ রানের লিড দেয়। বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয় ৪৬৭ রানে। আর এতেই শততম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে বাংলাদেশ। যদিও দিনশেষে দ্বিতীয় ইনিংসে ঝড়ো ব্যাটিং করে বিনা উইকেটে ৫৪ রান তুলেছে স্বাগতিক শ্রীলঙ্কা। তবে এখনও ৭৫ রানে এগিয়েই আছে বাংলাদেশ। তাই স্বপ্নটা এখনও মলিন হয়নি।

শ্রীলঙ্কার ইনিংস ৩৩৮ রানে শেষ হওয়ার পর বাংলাদেশ দারুণ শুরু করেছিল। ৯৫ রানের উদ্বোধনী জুটির পর দ্বিতীয় দিনের একেবারে শেষ বেলায় দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ দল। এমনকি সাকিব ক্রিজে এসেও উল্টাপাল্টা শট খেলেন। তার দুটি সহজ ক্যাচ হাতছাড়া করেন শ্রীলঙ্কান ফিল্ডাররা। শেষ পর্যন্ত সাকিব-মুশফিক জুটিটা টিকে থাকেন। তৃতীয় দিন সকালে সাকিব তার স্বভাবসুলভ আক্রমণাত্মক মনোভাব ধরে রাখেন। মুশফিক অবশ্য অন্যপ্রান্তে ছিলেন অনেকটাই সাবধানী। এ জুটিতে দ্রুত ৯২ রান যোগ হলে বিপদের শঙ্কা কেটে যায়। তবে মুশফিকই ভুলটা করেন। তিনি ৫২ রান করে সুরাঙ্গা লাকমালের করা অফস্টাম্পের বাইরের বল মারতে গিয়ে বোল্ড হন। হাতছাড়া করেন দেশের শততম টেস্টে তৃতীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরি হাঁকানোর সুযোগ। এর আগে নিউজিল্যান্ডের বেভান কর্ডন ও জিম্বাবুইয়ের গ্রায়েম ক্রেমার অধিনায়ক হিসেবে দেশের শততম টেস্টে শতক হাঁকিয়েছিলেন। মুশফিকের বিদায় ঘটার পর ৮ নম্বরে ব্যাট হাতে নামেন তরুণ মোসাদ্দেক। ২১ বছর বয়সী এ ডানহাতি ব্যাটসম্যানের প্রথম শ্রেণীতে আছে দারুণ রেকর্ড। ৬৮.৮৭ গড়ে ৭ সেঞ্চুরি হাঁকিয়েছেন যার মধ্যে তিনটিই ডাবল সেঞ্চুরি। অবশেষে দেশের শততম টেস্টে অভিষেক ঘটল তার। সপ্তম উইকেটে সাকিবের সঙ্গে ১৩১ রানের দুর্দান্ত এ জুটি গড়েন মোসাদ্দেক।

সাকিব তার শতক পেয়ে যান। এর আগে মাত্র ৫ দেশের ব্যাটসম্যানরা দেশটির শততম টেস্টে সেঞ্চুরি হাঁকাতে পেরেছেন। পারেনি ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও শ্রীলঙ্কার কোন ব্যাটসম্যান। কিন্তু সাকিব সেই কীর্তি গড়লেন। ৭ সেঞ্চুরি হয়েছে দেশের শততম টেস্টে। সাকিব হাঁকালেন অষ্টম সেঞ্চুরি। তার সেঞ্চুরির কল্যাণেই বাংলাদেশ লিড পেয়ে যায়। সাকিব ১৫৯ বলে ১০ চারে ১১৬ রান করে সাজঘরে ফেরেন। তবে মোসাদ্দেক একাই লড়াই চালিয়ে যান। তিনি অর্ধশতক হাঁকান। অভিষেক টেস্টে আট নম্বরে নেমে তিনিই প্রথম বাংলাদেশী হিসেবে ফিফটি করার গৌরব দেখালেন। এরপর দলকে আরও এগিয়ে নিচ্ছিলেন তিনি। তবে উপযুক্ত সঙ্গীর অভাবে শেষ পর্যন্ত আর শতক হাঁকাতে পারেননি। ১৫৫ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৫ রান করে শেষ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন। বাংলাদেশ দল গুটিয়ে যায় ৪৬৭ রানে। ততক্ষণে ১২৯ রানের লিড হয়ে গেছে। শততম টেস্টে এর আগে আরও কোন দেশই এত রানের লিড নিতে পারেনি প্রথম ইনিংসে। দেশের বাইরে বাংলাদেশেরও প্রথম ইনিংসে এটিই সর্বাধিক রানের লিড। এর আগে ১০৯ রানের লিড জিম্বাবুইয়ের বিপক্ষে নিতে পেরেছিল তারা। মোসাদ্দেকের উইকেট শিকারের মাধ্যমে লঙ্কান দলপতি বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ প্রথম শ্রেণীর ক্রিকেটে মুত্তিয়া মুরালিধরণের পর দ্বিতীয় শ্রীলঙ্কান হিসেবে ১০০০ উইকেট শিকারের গৌরব অর্জন করেন। উপমহাদেশে এর আগে ১০০০ উইকেট নিয়েছেন ১১ জন বোলার। হেরাথ ও সান্দাকান উভয়ে ৪টি করে উইকেট নেন।

বড় লিড পাওয়াতে স্বস্তি নিয়েই মাঠ ছাড়ে মুশফিকবাহিনী। তৃতীয় দিনের শেষভাগে তখনও ১৫ ওভার খেলা বাকি ছিল। বাংলাদেশ স্বপ্ন দেখেছিল দ্রুত কয়েকটি উইকেট শিকার করার। কিন্তু শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে মারদাঙ্গা চেহারা নিয়ে। উপুল থারাঙ্গা ও দিমুথ করুণারতেœ দুর্দান্ত ব্যাটিং করেন। বাংলাদেশী বোলারদের ওপর চড়াও হন শুরু থেকেই। দিনশেষ করে তারা বিনা উইকেটে ৫৪ রান নিয়ে। ২৫ রান নিয়ে করুণারতেœ ও থারাঙ্গা উভয়ে উইকেটে টিকে আছেন। বাংলাদেশের বোলাররা কোন সাফল্য পাননি। তবে এখনও ৭৫ রানে এগিয়ে থেকে স্বস্তি নিয়েই তৃতীয় দিনশেষে মাঠ ছেড়েছে বাংলাদেশ দল। জয় পাওয়ার স্বপ্নটা তাই এখন টিকে আছে আর সেই স্বপ্নটাকে বড় করেছেন সাকিব শততম টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে, অভিষেকে ৭৫ রানের ঝকঝকে ইনিংস খেলে মোসাদ্দেক। আজ চতুর্থ দিনই খেলার মোড় কোনদিকে যাবে সেটা পরিষ্কার হয়ে উঠবে।

শীর্ষ সংবাদ:
‘আন্তর্জাতিকভাবে রিফুয়েলিংয়ের জায়গা হবে কক্সবাজার’         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা