মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১০০তম ম্যাচে ব্যর্থ গার্ডিওলা

স্পোর্টস রিপোর্টার ॥ কোচ হিসেবে দারুণ সফল পেপ গার্ডিওলা। তারকা এই কোচের অধীনে স্বর্ণসাফল্য পেয়েছে বার্সিলোনা ও বেয়ার্ন মিউনিখ। তবে বর্তমানে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে তেমন সাফল্যে ভাসাতে পারছেন না তিনি।

এই যেমন চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে গার্ডিওলার দল সিটি। বুধবার রাতে ফরাসী ক্লাব মোনাকোর কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। এর ফলে কোচিং ক্যারিয়ারে প্রথমবার চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের আগেই বিদায় নিল গার্র্ডিওলার দল। শুধু তাই নয়, এটি ছিল ইউরোপিয়ান প্রতিযোগিতায় গার্ডিওলার ১০০তম ম্যাচ। কিন্তু শততম ম্যাচে ব্যর্থ হলেন তিনি। এই ১০০তম ম্যাচ তিনি ডাগআউটে ছিলেন বার্সা, বেয়ার্ন ও সিটির হয়ে। এর মধ্যে গার্ডিওলা জিতেছেন ৬১ ম্যাচ, ড্র ২৩, হার ১৬ ম্যাচে। সাফল্যে গার্ডিওলার পাশেই আছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড কোচ লুইস ভ্যান গাল। তিনি জিতেছেন ৬১ ম্যাচ। ড্র ২২ ম্যাচ আর হার ১৭। সাবেক লিভারপুল কোচ রাফায়েল বেনিতেজও বেশ সফল। ১০০ ম্যাচের মধ্যে তিনি জিতেছেন ৬০ ম্যাচ। ২২ ড্র আর ১৮ হার। সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড কোচ স্যার এ্যালেক্স ফার্গুসন জিতেচেন ৪৯ ম্যাচ। আর্সেনালের বর্তমান কোচ আর্সেন ওয়েঙ্গার জিতেছেন ৪২ ম্যাচ।

ম্যাচ শেষে গার্ডিওলা বলেন, বিরতির পর আমরা অসাধারণ খেলেছি। কিন্তু প্রথমার্ধেই মূলত পিছিয়ে পড়ি আমরা। যে কারণে বিরতির পর ভাল খেলেও তা যথেষ্ট ছিল না। এমন হতেই পারে এবং আমাদের এর থেকেই শিক্ষা নিতে হবে।

এই ধরনের প্রতিযোগিতায় আমাদের দলের খুব একটা অভিজ্ঞতা নেই। নিষেধাজ্ঞার কারণে মোনাকোর জয়ের নায়ক বাকাইয়োকো কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে খেলতে পারছেন না। কিন্তু দল শেষ আট নিশ্চিত করায় দারুণ খুশি তিনি। ম্যাচ শেষে তিনি বলেন, চ্যাম্পিয়ন্স লীগে এ ধরনের জয় সত্যিই অসাধারণ। তার ওপর আমি গোল করতে পেরেছি। আমি এটা আশাই করিনি। গত দুটি ম্যাচেই আমরা ভাল খেলছি, এখন আমাদের সামনে এগিয়ে যাওয়ার পালা।

এ্যাটলেটিকো ও মোনাকোর মধ্য দিয়ে শেষ আটের দলগুলো নিশ্চিত হয়ে গেছে। এখন সেরা আটের লড়াইয়ের অপেক্ষা। আটটি দলের মধ্যে স্প্যানিশ লা লিগার তিনটি, জার্মান বুন্দেসলিগার দুটি ও ইংলিশ প্রিমিয়ার লীগ, ইতালিয়ান সিরি এ ও ফরাসী লীগ ওয়ান থেকে একটি করে দল টিকেট পেয়েছে। বাংলাদেশ সময় আজ বিকেলে জুরিখে উয়েফা সদর দফতরে সেরা আটের ড্র অনুষ্ঠিত হবে। এতেই নির্ধারিত হবে কোয়ার্টার ফাইনালে কে কাকে পাচ্ছে। এতে অবশ্য দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার দেখা হওয়ার সম্ভাবনা আছে।

উয়েফার নিয়ম অনুযায়ী শেষ ষোলোর প্রতিপক্ষ ঠিক করতে হওয়া ড্রয়ে পয়েন্ট টেবিল ও দেশের কোটার হিসেব ছিল। তাতে এক গ্রুপের চ্যাম্পিয়ন দল যেমন অন্য গ্রুপের চ্যাম্পিয়নের সামনে পড়ত না, তেমনি একই দেশের দুটি ক্লাবও মুখোমুখি হত না।

কিন্তু কোয়ার্টারের ড্রয়ে এই হিসেব থাকবে না। এতে যে কোন দল মুখোমুখি হতে পারে। রিয়াল-বার্সার ক্লাসিকোর সম্ভাবনা তাই থাকছেই। এর আগে কখনও সেরা আটে মুখোমুখি হয়নি দুই স্প্যানিশ পরাশক্তি।

শীর্ষ সংবাদ:
জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         এমপিও ভুক্তির দাবিতে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের অবস্থান কর্মসূচি স্থগিত         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         সোনারগাঁয়ে মেম্বার প্রার্থী জুতা পায়ে দিয়ে শহীদ মিনারে উঠে ফোটোসেশন         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন