সোমবার ১১ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহিষের দাম ৯.২৫ কোটি!

ভারতের উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের সীমানা এলাকা চিত্রকোটে চলছে গ্রামোদয় মেলা। কেন্দ্রীয় সরকার আয়োজিত এই মেলার সেরা আকর্ষণ এক মহিষ। সে কোন সাধারণ মহিষ নয়, গলায় ঝোলানো তার প্রাইস ট্যাগে বড় বড় অক্ষরে লেখা ৯ কোটি ২৫ লাখ টাকা!

এ খবর ছড়িয়ে পড়তেই মহিষটিকে দেখতে উত্তরপ্রদেশ-মধ্যপ্রদেশ এমনকি দেশ-বিদেশ থেকেও দলে দলে লোক ছুটছে। একের পর এক ক্যামেরার ফ্ল্যাশ লাইটে ঝলসে উঠছে তার মুখ। তবু তাতে কোন অবিচলতা নেই এই জন্তুটির। রাজার মেজাজে সামনে সাজানো ফলের ঝুড়ি আর দুধের বালতিতেই বেশ মগ্ন সে। নাম তার যুবরাজ, হাবেভাবেও সে এমনই! যুবরাজ বৃহদাকার মহিষ। দৈর্ঘ্যে ১১ ফুট ৫ ইঞ্চি। আর উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি।

কেন্দ্রীয় সরকারী সাহায্যে উত্তরপ্রদেশ আর মধ্যপ্রদেশের সীমানার চিত্রকোটে গ্রামোদয় মেলায় যুবরাজকে বেচার জন্য এনেছেন হরিয়ানার কুরুক্ষেত্রের বাসিন্দা করমবীর সিং। ‘দুধে-ভাতে’ লালিত যুবরাজ করমবীরের পরিবারেরই সদস্য। নিজের বাচ্চার মতোই অত্যন্ত যতেœ বড় করে তুলছেন তাকে। কিন্তু খরচ যোগাতে না পেরে একপ্রকার বাধ্য হয়েই তাকে এই নিষ্ঠুর সিদ্ধান্তটা নিতে হয়েছে বলে জানান তিনি। তাই মন ভাল নেই করমবীরের।

কত টাকা খরচ হয় যুবরাজের জন্য?

তিনি জানান, নয় বছরের যুবরাজের দেখাশোনাতে কোন কমতি রাখেননি তিনি। যাতে তার স্বাস্থ্যের কোন অবনতি না হয় সে জন্য রোজ তাকে ২০ লিটার দুধ, ১০ কিলোগ্রাম আপেল, ৫ কেজি শাকসবজি আর ৫ কিলোগ্রাম খড় খাওয়ানো হয়। এমনকি সুস্থ রাখতে রোজ সকালে ৫ কিলোমিটার হাঁটানোও হয়। সব মিলিয়ে রোজ ৩ থেকে ৪ হাজার টাকা খরচ হয়। যুবরাজের দৌলতে উপার্জনও অবশ্য খুব একটা কম হয় না করমবীরের। তার ‘বীর্য’ বেঁচে বেশ মোটা টাকাই উপার্জন করেন তিনি। প্রতি ড্রপ ‘বীর্য’ বিক্রি হয় ৫০০ টাকায়। করমবীরের দাবি, ওটা বেচেই বছরে প্রায় ৫০ লাখ টাকা উপার্জন করেন তিনি। কিন্তু, সেই টাকার বেশির ভাগটাই চলে যায় তার দেখভালে। ফলে বাধ্য হয়েই তাকে বিক্রির সিদ্ধান্ত নিতে হয়েছে। -ইন্ডিয়া টুডে

শীর্ষ সংবাদ:
নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব         ভারতের সঙ্গে মৈত্রী দেশের উন্নয়নে অত্যন্ত সহায়ক ॥ তথ্যমন্ত্রী         কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ভারত থেকে আরও ৫০ লাখ টিকা আসছে আজ         দুদকের মামলায় বাবুল চিশতী ও তার ছেলেকে গ্রেফতার দেখানো যাবে         অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ পেলেন আরও দুজন         দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল ১২ ঘণ্টা বন্ধ ॥ দুর্ভোগ চরমে         কয়েদির নারীসঙ্গের ঘটনায় সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, নতুন শনাক্ত ৪৭৩         করোনা ভাইরাস পরীক্ষায় অ্যান্টিবডি টেস্টের অনুমতি         অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে দুই জনকে নিয়োগ         প্রতিহিংসা নয়, প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন চাই ॥ সিইসি         মশা অসহ্য ও যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে ॥ তাজুল ইসলাম         ভোজ্য তেলের দাম এখনও নির্ধারিত হয়নি ॥ বাণিজ্যমন্ত্রী         দীপন হত্যার রায় ১০ ফেব্রুয়ারি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে         আলীকদমে বন্য হাতির আক্রমণে ২ জনের মৃত্যু         দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস, অন্য শিক্ষার্থীদের সপ্তাহে একদিন         কমলাপুরে পোশাক কারখানায় অগ্নিকাণ্ড         কোম্পানীগঞ্জের হরতাল প্রত্যাহার করল কাদের মির্জা