সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রাম আবাহনী-পোচেয়ন সেমির দ্বৈরথ আজ

  • শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল

রুমেল খান ॥ আর মাত্র তিনটি খেলা। তারপরই যবনিকাপাত হতে যাচ্ছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল আসরের। বর্তমান শিরোপাধারী চট্টগ্রাম আবাহনী লিমিটেড এবারও সেমিফাইনালে ওঠে বাংলাদেশের মান রেখেছে। আজ তারা ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার পোচেয়ন সিটিজেন ফুটবল ক্লাবের। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে জমজমাট এই খেলাটি।

দেশীয় ফুটবলের দুই ঐতিহ্য আকর্ষণ ঢাকা আবাহনী এবং ঢাকা মোহামেডান এ আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে। কাজেই দেশের ফুটবলপ্রেমীদের কাছে এখন আশা-ভরসার প্রতীক বন্দরনগরীর এই দলটির। প্রথম গ্রুপ ম্যাচে আফগানিস্তানের শাহিন আসমায়ি এফসিকে ৩-১ গোলে হারায় তারা। তবে হোঁচট খায় দ্বিতীয় ম্যাচে ঢাকা মোহামেডানের সঙ্গে গোলশূন্য ড্র করে। তবে তৃতীয় ও শেষ গ্রুপ ম্যাচে নেপালের মানাং মার্সিয়াংদির সঙ্গে ২-২ গোলে ড্র করে ৫ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে কাক্সিক্ষত শেষ চারের টিকেট পায়।

তবে সেমিতে উঠলেও চট্টগ্রাম আবাহনীর খেলা মন ভরাতে পারেনি তাদের সমর্থকদের। স্বভাবতই তাদের প্রত্যাশা ছিল আরেকটু বেশি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাদের ডিফেন্স লাইনকে মনে হয়েছে বেশ নড়বড়ে। একমাত্র নাসির উদ্দিন চৌধুরীই ছিলেন যা একটু সপ্রতিভ। আর বাকিরা (মনসুর আমিন, ইয়ামিন আহমেদ মুন্না) ছিলেন নিষ্প্রভ। ফলশ্রুতিতে মানাংয়ের কাছে জোড়া গোল হজম। যদিও সেগুলো শোধ করে নাটকীয় ড্রয়ে শেষ রক্ষা করতে পেরেছিল তারা। সেমিতে আবাহনীর জন্য পোচেয়নকে কঠিন প্রতিপক্ষ হিসেবেই মনে করছেন ফুটবলবোদ্ধারা। কেননা কোরিয়ান এই ক্লাবটি দ্রুতগতির ফুটবল খেলে থাকে। তাই সেটা মাথায় রেখেই দলের রণকৌশল সাজাতে হবে কোচ সাইফুল বারী টিটুকে। তার পরিকল্পনা মোতাবেক যেহেতু পোচেয়ন মাঠজুড়ে খেলবে, হঠাৎ অবস্থান বদলাবে। মাঝমাঠেও অনবরত রোটেশন করবে, কাজেই আবাহনী ম্যান মার্কিংয়ে যাবে না। কেননা এ কাজে তার শিষ্যরা একটু শ্লথগতির। আসল জায়গাটা হলো গোলমুখ। এর আশপাশে ওরা যতই আক্রমণ করুক, টিটুর শিষ্যদের গোলমুখটা আগলে রাখতে পারলেই হলো। ওই জায়গাটা বেশি শক্তিশালী করার চেষ্টা থাকবে তাদের। গত ম্যাচের রক্ষণের দুর্বলতা কাটাতে এই ম্যাচে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন টিটু। স্থানীয় ফুটবলারের বদলে বিদেশী এ্যাডাম জানকাসাকে দেখা যেতে পারে সেমির দ্বৈরথে। গ্রুপ পর্বে চট্টগ্রাম আবাহনী শেষ চারের দলের মধ্যে তারা সবচেয়ে বেশি ২টি ম্যাচে ড্র করেছে এবং সবচেয়ে কম গোল ৩ গোল করেছে (অংশীদার পোচেয়ন)। ‘এ’ গ্রুপের অপরাজিত রানার্সআপ দল হচ্ছে পোচেয়ন (পয়েন্ট ৫)। প্রথম ম্যাচে কিরজিগস্তানের এফসি আলগা বিশকেককে ২-০ গোলে হারায় তারা। এর পরের দুই ম্যাচে ঢাকা আবাহনী (০-০) এবং মালদ্বীপের টিসি স্পোর্টসের (১-১) সঙ্গে ড্র করে সেমির টিকেট কাটতে সক্ষম হয়।

এখন দেখার বিষয়, আজকের সেমির দ্বৈরথে পোচেয়নকে পরাভূত করে টানা দ্বিতীয়বারের মতো স্বপ্নের ফাইনালে নাম লেখাতে পারে কিনা চট্টগ্রাম আবাহনী।

শীর্ষ সংবাদ:
ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         ‘মুজিব’র ট্রেইলার নিয়ে কান উৎসবে যাচ্ছেন শুভ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন