রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১০৩ বছর আগের কবিগুরুর প্রতিষ্ঠিত বিদ্যালয় ঝুঁকিপূর্ণ

১০৩ বছর আগের কবিগুরুর প্রতিষ্ঠিত বিদ্যালয় ঝুঁকিপূর্ণ

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ কবিগুরু রবীন্দ্র নাথ ঠাকুরের প্রতিষ্ঠিত নওগাঁর রাণীনগর উপজেলার ভান্ডার গ্রামে অবস্থিত ঐতিহ্যবাহি কামতা এসএন (সত্যেন্দ্রনাথ) উচ্চ বিদ্যালয়টি ১০৩ বছর ধরে শিক্ষার আলো ছড়িয়ে আসছে। বিদ্যালয়টি রবীন্দ্র নিদর্শন এবং সমগ্র বাংলাদেশের মধ্যে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পৃষ্টপোষকতায় তৎকালিন সময়ে দ্বিতীয় শিক্ষা প্রতিষ্ঠান। বিদ্যালয়টিতে ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সালে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

খোঁজ নিয়ে জানা যায়, বিদ্যালয়টিতে বর্তমানে ৫শ’ ৩০জন শিক্ষার্থী পাঠ গ্রহন করে। এর মধ্যে প্রতিদিন গড়ে প্রায় ৪শ’ জন শিক্ষার্থী স্কুলে উপস্থিত থাকে। বিদ্যালয়ে ১৪জন শিক্ষক ও ৬জন কর্মচারী কর্মরত আছেন। নতুন ও পুরনো মিলে মোট ১৮টি কক্ষের মধ্যে পাঠদান চলে ১০টি কক্ষে। বিদ্যালয়ের মেয়েদের জন্য পুরনো জরাজীর্ণ মাটির কক্ষ কমনরুম হিসাবে ব্যবহার করছে জীবনের ঝুঁকি নিয়ে। বিদ্যালয়ের পক্ষ থেকে এই জরাজীর্ণ কমনরুম বার বার রং ও জোড়াতালি দিয়ে সংস্কার করে ব্যবহার করা হচ্ছে। কখন যে শিক্ষার্থীদের ওপড় ভেঙ্গে পড়ে বড় ধরনের দূর্ঘটনা ঘটে, তার কোন নিশ্চয়তা নেই। একাধিকবার ওপড় মহলে লিখিত আবেদন করেও আজ পর্যন্ত কোন লাভ হয়নি বলে বিদ্যালয় কর্তৃপক্ষ জানান ।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা