শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শহীদ দিবস পালনে কড়া নিরাপত্তা

স্টাফ রিপোর্টার ॥ আগামী ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেশব্যাপী থাকছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারের আশপাশে যানবাহন ও মানুষের চলাচল নিয়ন্ত্রণ করা হবে, যা ২০ ফেব্রুয়ারি সোমবার রাত আটটা থেকে কার্যকর হবে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতাসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাবেন। এজন্য কেন্দ্রীয় শহীদ মিনার থাকবে কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে। ঢাকার ভেতরে ও প্রবেশপথগুলোতে বসানো হচ্ছে পর্যাপ্ত চেকপোস্ট। আর উঁচু ভবনের ছাদে বসানো হচ্ছে ওয়াচ টাওয়ার। প্রস্তুত থাকছে র‌্যাবের হেলিকপ্টারসহ আধুনিক সব অস্ত্রশস্ত্র ও বিশেষায়িত সব টিম। বম্ব ডিসপোজাল ইউনিট ও র‌্যাবের ডগ স্কোয়াড দিয়ে পুরো এলাকায় তল্লাশি অভিযান চালানো হবে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, শহীদ মিনারের আশপাশের সব হোটেল-রেস্তরাঁ বন্ধ করে দেয়া হবে। পাশাপাশি হোটেল ও মেসগুলোতে তল্লাশি চালানো হবে। পুরো এলাকায় অসংখ্য সিসি ক্যামেরা বসানোর কাজ শুরু হয়েছে। স্থাপন করা হচ্ছে একাধিক কন্ট্রোলরুম। পুলিশ ও র‌্যাব যৌথভাবে নিরাপত্তা নিশ্চিত করবে।

পুরো এলাকা থেকে তুলে দেয়া হচ্ছে হকার, ভাসমান দোকানপাটসহ অস্থায়ী সব স্থাপনা। শহীদ মিনার ও আশপাশের এলাকায় সন্দেহভাজনদের দেহ তল্লাশি ছাড়াও যে কোন ধরনের ব্যাগ বহন নিষিদ্ধ করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ভিভিআইপি ও ভিআইপিদের নিরাপত্তায় ব্যবহৃত সরকারী অস্ত্র ব্যতীত সব ধরনের অবৈধ আগ্নেয়াস্ত্র বহনে নিষেধাজ্ঞা থাকছে।

শহীদ মিনারে প্রবেশপথগুলোতে বসছে আর্চওয়ে মেটাল ডিটেক্টর। প্রস্তুত থাকছে সোয়াতসহ সব পুলিশ ও র‌্যাবের বিশেষায়িত টিমগুলো। নিরাপত্তা নিশ্চিত করতে এবং সুশৃঙ্খলভাবে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে থাকছে ব্যারিকেড, অসংখ্য নিরাপত্তা চৌকি, টহল দল, বাড়তি পুলিশ ও র‌্যাব, অসংখ্য মহিলা গোয়েন্দা সদস্য, ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট, এ্যাম্বুলেন্স, জরুরী চিকিৎসাসেবাদান কেন্দ্র ও অনুসন্ধান কেন্দ্র। নিষিদ্ধ করা হয়েছে রাস্তায় জটলা করে বসা, যে কোন ধরনের প্যান্ডেল বা মঞ্চ তৈরি করা। এছাড়া চলাচলের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার