শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাড়ছে টেলিযোগাযোগ খাতের অবদান

দেশের অর্থনীতিতে বড় অংশজুড়ে রয়েছে টেলিযোগাযোগ খাত। জিএসএম এর নতুন প্রতিবেদন অনুযায়ী ২০১৫ সালে জিডিপিতে এ খাতের অবদান ছিল ৬ দশমিক ২ ভাগ। যার আনুমানিক বাজার মূল্য ১ হাজার ২৭০ কোটি মার্কিন ডলার। ২০১৬ সালে যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৫০ কোটি মার্কিন ডলার। আশা করা যায় ২০২০ সালে এ খাতের অবদান দাঁড়াবে আনুমানিক ১৭০০ কোটি মার্কিন ডলার। ২০১৫ সালে জিডিপিতে মোট রাজস্বের প্রায় ১০ ভাগ এসেছে এই খাত থেকে। যার আকার ছিল ২৪২ কোটি মার্কিন ডলার। কর্মসংস্থান সৃষ্টিতেও এ খাতের অবদান অপরিসীম। ২০১৫ সালে মোট ৭ লাখ ৬৫ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করেছে এই খাত। যেখানে প্রত্যক্ষ কর্মসংস্থানের সুযোগ হয়েছে ৫ লাখ ২০ হাজার এবং পরোক্ষভাবে ২ লাখ ৪৫ হাজার মানুষের। ২০১৬ সালে এর পরিমাণ হয় ৭ লাখ ৮০ হাজার এবং ২০২০ সালে এই খাতে কাজ করবে ৮ লাখ ৫০ হাজার মানুষ। জিএসএম এ্যাসোসিয়েশনের প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য উঠে আসে। বর্তমানে দেশে মোবাইল ফোন ব্যবহারের আওতায় রয়েছে ৫৩ শতাংশ, মোবাইল ইন্টারনেটের আওতায় ৩৩ শতাংশ এবং থ্রিজি সংযোগের আওতায় এসেছে ২০ শতাংশ মানুষ। বাংলাদেশে এখনও ফোরজি সংযোগ চালু হয়নি। জিএসএম এর প্রতিবেদনে আরও দেখা যায়, প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশের জনগণের গড় আয় কম হলেও মুঠোফোন বাজার উন্নয়নের সব সূচকে বাংলাদেশের অবস্থান উন্নয়নশীল অন্যান্য দেশগুলোর প্রায় সমপর্যায়ে।

বাংলাদেশে নতুন মোবাইল সংযোগের গ্রাহক বৃদ্ধির হার ৫৩ শতাংশ, যেখানে দক্ষিণ এশীয় দেশগুলোর গড় হার ৫০ শতাংশ। এ বিষয়ে জে আর কমিউনিকেশন এর স্বত্বাধিকারী ও মোবাইল সেট আমদানিকারক মোহায়মান চৌধুরী গনমাধ্যমকে বলেছেন, এত বড় সেক্টর হয়ে উঠলেও অদ্যাবধি এ সংক্রান্ত কোন নীতিমালা নেই। এই খাতে বাংলাদেশের আরও উন্নয়নের সুযোগ আছে তবে তার জন্য অনুকূল নীতিমালা প্রয়োজন।

অর্থনীতি ডেস্ক

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের