শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যাম্পিয়নশিপ লীগ ফুটবলে দল বাড়ছে

  • চ্যাম্পিয়ন-রানার্সআপ দলকে পুরস্কার প্রদান

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছরের ২৯ অক্টোবর ৮টি দলকে নিয়ে মাঠে গড়ায় ‘মার্সেল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ’ ফুটবল। চলতি বছরের ৯ জানুয়ারি শেষ হয় প্রথম শ্রেণীর এই ফুটবল লীগ। ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব ১৪ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে প্রিমিয়ার লীগে উন্নীত হয়। প্রথমবারের মতো অংশ নেয়া সাইফ স্পোর্টিং ক্লাবও ২৬ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে প্রিমিয়ার ডিভিশন লীগে নাম লেখায়।

শনিবার অনুষ্ঠিত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ভবনের সম্মেলন কক্ষে হয় এই লীগের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে ট্রফি এবং উভয়দলের ফুটবলারদের মেডেল পুরস্কার দেয়া হয়। এছাড়া সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পান ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের আরিফুর রহমান। লীগে তার গোলসংখ্যা ৬। সেরা খেলোয়াড়ের পুরস্কার পান সাইফ স্পোর্টিং ক্লাবের মতিন মিয়া। তাদের উভয়কেই দেয়া হয় ৩২ ইঞ্চি ওয়ালটন এলইডি টিভি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জানান হয়, আগামী মৌসুমের চ্যাম্পিয়নশিপ লীগে দুটি দল বেড়ে ১০-এ উন্নীত হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও লীগের টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, বাফুফে সদস্য ও প্রফেশনাল ফুটবল লীগ কমিটির ডেপুটি চেয়ারম্যান আব্দুর রহিম, বাফুফে সদস্য ইলিয়াছ হোসেন, জাকির আহমেদ চৌধুরী, ওয়ালটনের সিনিয়র এডিশনাল ডিরেক্টর এ্যান্ড হেড অব দি ডিপার্টমেন্ট (স্পোর্টস এ্যান্ড ওয়েলফেয়ার) এফ এম ইকবাল বিন আনোয়ার (ডন) এবং দুই ক্লাবের উর্ধতন কর্মকর্তা ও ফুটবলাররা।

ডন বলেন, ‘এই লীগের শীর্ষ দুই দলকে অভিনন্দন। তাদের পুরস্কৃত করতে পেরে আনন্দিত। ইনশাল্লাহ্ আগামীতেও এই পুরস্কার বিতরণ অনুষ্ঠান করতে চাই এবং চ্যাম্পিয়নশিপ লীগের সঙ্গে থাকতে চাই।’

উল্লেখ্য, দীর্ঘ ২২ বছর পর আবারও দেশের শীর্ষ ফুটবল আসরে ফিরে ঐতিহ্যবাহী ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের শিরোপা জয় করেই তারা আগামী মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লীগে খেলার যোগ্যতা অর্জন করে। প্রায় দুই যুগ পরে শীর্ষ স্তরে ফেরার আনন্দের মাঝেই হারিয়ে যেতে চায় না ফকিরেরপুল, দাপটের সঙ্গেই চলতে চায় সামনের পথ।

১৯৬২ সালে রাজধানীর ফকিরেরপুল এলাকায় ক্লাবটির প্রতিষ্ঠা হলেও এর আগে তাদের সেরা সাফল্য ছিল প্রথম বিভাগ লীগ চ্যাম্পিয়ন পর্যন্ত। ১৯৯৪ সালে তৎকালীন ঢাকা সিনিয়র ডিভিশন ফুটবল লীগ থেকে অবনমিত হওয়ার পর আরমান মিয়া, নজরুল ইসলাম, মাসুদ রানা, মাকসুদুল আমিন রানা, শাহেদুল আলমসহ অনেক জাতীয় তারকা ফুটবলার তৈরি করা ফকিরেরপুল আর শীর্ষ স্তরের ফুটবলে ফিরতে পারেনি। মাঝে ২০১০ ও ২০১৪ সালে দুবার ঢাকা সিনিয়র ডিভিশন লীগ জিতে খেলে ২০১৫ সালের বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগে। গত মৌসুমে ১ পয়েন্টের জন্য অবনমিত হওয়া থেকে রক্ষা পেয়ে গঠন করে শক্তিশালী দল। বাজেট বেশি ছিল না, তবে লক্ষ্য ছিল অটুট। অনেক অর্থ খরচ করা দলগুলোকে টপকে ফকিরেরপুল জিতে নেয় শিরোপা।

তরুণ ফুটবলার তৈরির জন্য বেশ নামও ছিল তাদের। তারকায় ঠাসা আবাহনীর মতো বড় দলকে হারিয়ে ইয়ংমেন্স ক্লাব ফুটবলে দারুণ সাড়া জাগিয়েছিল ৯০ দশকে। সে সময় তাদের এক ঝাঁক ফুটবলার বড় দলে জায়গা করে নেয়। কেউ কেউ জাতীয় দলেও ঠাঁই করে নিয়েছিলেন।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২