শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে নাশকতার হোতা নেপালে গ্রেফতার

  • ‘সন্দেহভাজন আইএসআই এজেন্ট কানপুর ট্রেন দুর্ঘটনার জন্য দায়ী’

ভারতের কানপুরে গত বছরের শেষদিকে ঘটে যাওয়া ভয়াবহ ট্রেন দুর্ঘটনার জন্য দায়ী সন্দেহে নেপালে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। শামসুল হুদা নামে ওই ব্যক্তিকে পাকিস্তানী গোয়েন্দা সংস্থা আইএসআইর সদস্য বলে সন্দেহ করা হচ্ছে। খবর এনডিটিভির।

দুবাই কর্তৃপক্ষ শামসুল হুদাকে শনিবার নেপালে ফেরত পাঠিয়েছিল বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে। নেপালে ফেরার পর তাকে গ্রেফতার করে নেপালী পুলিশ। গত নবেম্বরে এক ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ইন্দোর-পাটনা এক্সপ্রেসের ১৪টি বগি লাইনচ্যুত হয়ে দেড়শ’রও বেশি যাত্রী নিহত হন। রেললাইনে পেতে রাখা বোমা বিস্ফোরণের কারণে ওই দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা ভারতীয় পুলিশের। এই নাশকতার নির্দেশদাতা হিসেবে হুদাকে সন্দেহ করা হচ্ছে। তার নির্দেশেই রেল লাইনে বোমা পাতা এবং গ্যাস কাটার ব্যবহার করে রেললাইন ক্ষতিগ্রস্ত করা হয় বলে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এনআইএ) অভিযোগ। বিহারের মতিহারিতে দুই যুবককে হত্যার ঘটনায় জানুয়ারিতে ভারত-নেপাল সীমান্ত থেকে উমাশঙ্কর প্যাটেল, মতিলাল পাসওয়ান ও মুকেশ যাদব নামের তিনজনকে আটকের পর কানপুর দুর্ঘটনায় আইএসআইর হাত থাকার বিষয়টি বেরিয়ে আসে। পুলিশের ভাষ্য, ওই তিনজন দুবাইভিত্তিক আইএসআইর একজন নেপালী এজেন্টের নির্দেশনায় কাজ করছিলেন। গ্রেফতারকৃতরা পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইর হয়ে কাজ করা এবং রেলওয়েকে হামলার টার্গেট করার কথা স্বীকারও করেছে বলে পুলিশ জানিয়েছিল। কানপুর ট্রেন দুর্ঘটনার পেছনে দুই পরিকল্পনাকারী হিসেবে দিল্লীর বাসিন্দা শামসুল হুদা এবং নেপালের নাগরিক ব্রজকিশোর গিরিকে শনাক্ত করে পুলিশ। এদের মধ্যে শামসুল হুদার নির্দেশনাতেই গিরি ও অন্যরা কাজ করেছে বলে তদন্তে উঠে আসে।

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         আফ্রিকার ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫০০ ভবন ধস         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে