বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেঙ্গলে ২০ শিল্পীর আলোকচিত্র ও তথ্যচিত্র প্রদর্শনী

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ জীবনের ছোট ছোট সাধারণ মুহূর্তগুলো ফ্রেমবন্দী করার চেষ্টা করেছেন শিল্পী ঋতু সাত্তার। শিল্পী সরকার নাসরীন টুনটুন রূপকার্থে মানুষের আত্মকেন্দ্রিক আচরণকে তুলে ধরেছেন ‘সেলফি’ নামের তথ্যচিত্রে। ২০ জন শিল্পীর ৫৫টি আলোকচিত্র ও সাতটি তথ্যচিত্রে ধরে রাখার চেষ্টা করা হয়েছে পারফর্মেন্স আর্ট সপ্তাহের সব শিল্পকর্মগুলো। নানামাত্রিক দৃশ্যায়নের তথ্যাদি নিয়ে রাজধানীর জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠ ও ডেইলি স্টার বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে একযোগে চলছে ‘এফিমেরাল: পেরেনিয়াল’ শীর্ষক যৌথ প্রদর্শনী। গত বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত পারফরম্যান্স আর্ট সপ্তাহের ধারাবাহিকতায় এই প্রদর্শনীটি আয়োজন করা হয়। বেঙ্গল ফাউন্ডেশনের আর্ট বিভাগ আয়োজিত এ প্রদর্শনীর শিল্পীরা হলেন- পলাশ ভট্টাচার্য, জয়দেব রওজা, জুয়েল এ রব, হাসনা হেনা পরশ, সরকার নাসরীন টুনটুন, নাজিয়া আন্দালীব প্রিমা, অর্পিতা সিংহ লোপা, ইফাত রেজওয়ানা রিয়া, সনদ কুমার বিশ্বাস, সুমনা আক্তার, ঋতু সাত্তার, নীলুফার চমন, ওয়ালী জাফ, মেহেরুন আক্তার, অতীশ সাহা, ইমরান সোহেল, আফসানা শারমীন, ফারাহ নাজ মুন, সঞ্জয় চক্রবর্তী ও অসীম হালদার সাগর। বেঙ্গল ফাউন্ডেশনের পারফরম্যান্সের আর্ট সপ্তাহের কাজগুলো সংরক্ষণের ভাবনা থেকেই এসেছে এ প্রদর্শনীর ধারণা। পারফরম্যান্স আর্টের মতো জটিল শিল্প মাধ্যমের কাজগুলো কিভাবে সংরক্ষণ ও অর্থপূর্ণভাবে ফুটিয়ে তোলা যায় তা করে দেখাতেই এই ব্যতিক্রমী প্রদর্শনী। শিল্পীদের পারফরম্যান্সের স্থিরচিত্র, ভিডিও এবং ব্যবহৃত বস্তু প্রদর্শনীর মূল বিষয়বস্তু। প্রদর্শনীটি বেঙ্গল ফাউন্ডেশনের ভিজ্যুয়াল আর্ট বিভাগের একটি নিরীক্ষামূলক আয়োজন যেখানে পারফরম্যান্স আর্টের মতো একটি জটিল শিল্প মাধ্যমকে কিভাবে সংরক্ষণ ও অর্থপূর্ণভাবে প্রদর্শন করা যায় সে বিষয় নিয়ে আলোচনা এবং পর্যালোচনা করা হবে। প্রদর্শনীটি যৌথভাবে কিউরেট করেছেন শিল্পী মাহবুবুর রহমান ও তানজীম ওয়াহাব। প্রদর্শনীর উদ্বোধন করেন শিক্ষাবিদ সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও শিল্প সমালোচক আবুল মনসুর। প্রদর্শনী চলবে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

একুশে নাট্যোৎসব শুরু হচ্ছে আজ

‘একুশে নাট্যোৎসব ২০১৭’ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। তৃতীয়বারের মতো এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে ৩০টি নাট্যদল পথনাটক ও ২৭টি মঞ্চনাটক নিয়ে এ উৎসবে অংশগ্রহণ করবে। সোহ্রাওয়ার্দী উদ্যানের মুক্ত মঞ্চে বিকেল সাড়ে ৪টায় মাসব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার ও আতাউর রহমান। সভাপতিত্ব করবেন ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখবেন উৎসব আহ্বায়ক মীর জাহিদ হাসান। শুভেচ্ছা বক্তব্য রাখবেন ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান। উদ্বোধনী নৃত্য পরিবেশন করবে নৃত্যসংগঠন নন্দন কলাক্ষেত্র। উদ্বোধনী পর্ব শেষে মুন্সীগঞ্জের থিয়েটার সার্কেল পরিবেশন করবে পথনাটক ‘মাগোরো বলে’ এবং মঞ্চায়ন হবে প্রাচ্যনাট প্রযোজনা ‘মহাবিদ্যা’। সংস্কৃতি মন্ত্রণালয়ের আর্থিক পৃষ্ঠপোষকতায় ও বাংলা একাডেমির সহযোগিতায় এ উৎসব চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এবং প্রতিদিন বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠান শুরু হবে।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক