শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ ভীতিকর কিশোর সন্ত্রাস

  • অতিরিক্ত ভালবাসা ভাল নয়;###;মাসুমা রুমা

আমাদের জীবন ব্যবস্থা নানা সমস্যায় জর্জরিত। আমরা দুশ্চিন্তার মধ্য দিয়ে জীবন অতিবাহিত করি। সম্প্রতি ভয়ঙ্কর কিশোর সন্ত্রাস আমাদের সেই আতঙ্কের আগুনে অনেকটা ঘি ঢেলে দেয়ার মতো। ভাবতেই গা শিউরে ওঠে! যে বয়সে কিশোরদের মাঠে খেলাধুলা করার কথা, পড়াশোনায় মনোযোগী হওয়ার কথা, আচরণে নম্র ও শিষ্টাচারী হওয়ার কথা; সেই বয়সে তরুণরা গ্রুপিং করছে, একে অন্যকে হুমকি দিচ্ছে, এলাকায় আধিপত্য বিস্তারের নেশায় মত্ত হয়ে উঠছে, খুন করছে, মোটরবাইকে চেপে এলাকায়, পাড়া, মহল্লায় দাদাগিরি করছে, বখাটেপনা করছে। এরাই কি আমাদের ভবিষ্যত? দেশ ও দশের ভাগ্যের চাকা এরাই কি বদলে দেবে? আগামী দিনের নেতৃত্ব কি এরাই দেবে? কথাগুলো চিন্তা করলে অনেকটাই মানসিক অসুস্থ হওয়ার মতো অবস্থার সৃষ্টি হয়।

প্রত্যেক বাবা-মা-ই সন্তানকে ভালবাসেন। সন্তানের আবদার পূরণ করতে পারলে ভাললাগা কাজ করে। কিন্তু তাই বলে আবদার আর অবস্থানের মাঝে কোন রকম সামঞ্জস্য থাকা উচিত নয় কি? যে বয়সটা পাঠে মন দেয়ার সময়, সে বয়সে মোটরবাইক দাবড়ানোর সুযোগ কি বাবা-মা-ই তৈরি করে দিচ্ছেন না? কর্মজীবন নিয়ে সবাইকে ব্যস্ত থাকতে হয় মানছি, তাই বলে সন্তান কোথায় যায়, কি করে, কার সঙ্গে মেশেÑ এসব খোঁজ নেয়ার সময় কি তারা পান না? নাকি ইচ্ছাকৃতভাবে সন্তান আর তাদের মাঝে অবহেলার দেয়াল তৈরি করছেন প্রতিনিয়ত? একটু সদিচ্ছা থাকলে হাজার ব্যস্ততার মাঝেও সন্তানের জন্য সময় বের করা কঠিন কিছু না। মনে রাখতে হবে, পরিবারই মানুষের প্রাথমিক শিক্ষা অর্থাৎ হাতেখড়ির জায়গা। বাবা-মা যদি পারিবারিক দায়িত্ব আর কর্তব্য সম্বন্ধে সতর্ক না হন তাহলে পরিবারের ভিত্তি ভেঙ্গে পড়বে। মায়া-মমতা, স্নেহ, ভালবাসা বলে কিছুই অবশিষ্ট থাকবে না। বাবা-মার ভালবাসার অভাবে, কোন কোন সময় অতিরিক্ত ভালবাসার কারণেও সন্তান আদর্শের পথ থেকে বিচ্যুত হয়ে সমাজগর্হিত কিংবা অপরাধমূলক নানা ধরনের কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। সম্প্রতি মৃত্যুবরণ করা কিশোর আদনানের ঘটনা- একটি ভয়াবহ ও আতঙ্কিত ভবিষ্যতের ইঙ্গিত বহন করে। কাজেই এখনই সময় এ নিয়ে ভাবা এবং বিষয়টিকে গুরুত্বসহকারে তা প্রতিরোধের উদ্যোগ গ্রহণ করা। প্রতিটি শিশু, কিশোর, তরুণরা যেন পরিবার থেকে উপযুক্ত নৈতিক, সামাজিক ও ধর্মীয় শিক্ষা নিয়ে বেড়ে উঠতে পারে তার দায়িত্ব প্রতিটি বাবা-মাকেই গ্রহণ করতে হবে। নইলে পারিবারিক এই অসচেতনতা আর অসচেতনতার ফলে সৃষ্ট কিশোর সন্ত্রাস- একদিন পরিবার, সমাজ আর দেশের জন্য বিষফোঁড়া হয়ে উঠবে।

রায়গঞ্জ, সিরাজগঞ্জ থেকে

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ