রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়েডের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার জয়

স্পোর্টস রিপোর্টার ॥ নিজেরা ২৬৮ রান করার পর পাকিস্তানকে ১৭৬-এ গুঁড়িয়ে দিয়ে প্রথম ওয়ানডেতে ৯২ রানের বিশাল জয় পেয়েছে অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেছে স্টিভেন স্মিথের দল। ১০০* রান করে ম্যাচসেরা হয়েছেন ম্যাথু ওয়েড। এতটুকু দেখলে এটিকে একতরফা ম্যাচ বলেই মনে হবে। কিন্তু ওয়েডের দারুণ সেঞ্চুরির কারণেই ব্রিসবেনে দিনটা আলাদা হয়ে থাকবে। ৭৮ রানে টপঅর্ডারের ৫ উইকেট পড়ে যাওয়ার পর বলতে গেলে একাই দলকে চ্যালেঞ্জিং স্কোর এনে দিয়েছেন। সাত নম্বরে নেমে শেষ ব্যাটসম্যান বিলি স্ট্যানলেককে নিয়ে ইনিংসের শেষ বলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ওয়েড। ওয়েডের দৃষ্টিনন্দন ব্যাটিংয়ের জন্যই অস্ট্রেলিয়ানরা ম্যাচটার কথা অনেক দিন মনে রাখবেন।

মোহাম্মদ আমিরের দুরন্ত পেস আক্রমণের মুখে টস জিতে ব্যাটিংয়ে নামা স্বাগতিকরা শুরুতেই বিপদে পড়ে। ৭ রান করে বোল্ড হয়ে যান তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। সঙ্গী ট্রাভিস হেড করেন ৩৯ রান। তিন নম্বরে নামা অধিনায়ক স্টিভেন স্মিথ (০) কোন রান না করেই বিদায় নেন। অভিষিক্ত ক্রিস লিন ফেরেন ১৬ রানে। আর পাঁচ নম্বরে নামা মিচেল মার্শের ব্যাট থেকে আসে মাত্র ৪ রান। দলীয় ৭৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা অজিদের টেনে তোলেন গ্লেন ম্যাক্সওয়েল ও ওয়েড। তাদের কল্যাণে ষষ্ঠ উইকেট জুটিতে অসিদের স্কোরবোর্ডে যোগ সর্বোচ্চ ৮২ রান। ম্যাক্সওয়েল ৫৬ বলে ৭টি চারের সাহায্যে ৬০ রান করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আর ওয়েড ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন ইনিংসের একেবারে শেষ বলে। ঠিক ১০০ বলে ৭টি চার আর ২টি ছক্কায় ১০০ রান করে অপরাজিত থাকেন ওয়েড। ক্যারিয়ারের ৮৩তম ওয়ানডেতে ১০ হাফ সেঞ্চুরির পর পেলেন কাক্সিক্ষত সেঞ্চুরি। ২০০৬ সালে এ্যাডাম গিলক্রিস্টের পর ব্রিসবেনে কোন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষকের এটিই প্রথম সেঞ্চুরি। শেষ দিকে জেমস ফকনার ৫, প্যাট কামিন্স ১৫ ও মিচেল স্টার্ক করেন ১০ রানÑ যা ওয়েডকে সেঞ্চুরি পেতে সাহায্য করে।

পাকিস্তানের হয়ে আমির ২, হাসান আলি ৩, ইমাদ ওয়াসিম নেন ২টি করে উইকেট। ওয়ানডেতে ২৬৯ রানের টার্গেট আধুনিক ক্রিকেটে খুব বেশি নয়। কিন্তু অসিদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৪২.৪ ওভারে ১৭৬ রানে অলআউট হয় সরফরাজ আহমেদের পাকিস্তান। ওপেনার আজহার করেন ২৪ রান। শারজিল খানের ব্যাট থেকে আসে ১৮ রান। দীর্ঘদিন পর ফিরে তিন নম্বরে নামা মোহাম্মদ হাফিজ ৪ রান করে বিদায় নেন। চারে নেমে সর্বোচ্চ ৩৩ বাবর আজমের। উমর আকমলের ব্যাট থেকে আসে ১৭। আর ২১ রানে সাজঘরে ফেরেন মোহাম্মদ রিজওয়ান। ইমাদ ওয়াসিম ২৯ রান করে পরাজয়ের ব্যবধান কিছুটা কমিয়েছেন মাত্র। অসিদের হয়ে ৪টি উইকেট দখল করেন জেমস ফকনার। ৩টি উইকেট নিয়েছেন প্যাট কামিন্স। ২ উইকেট মিচেল স্টার্কের। ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে অভিষেক হয় ক্রিস লিন ও বিলি স্ট্যানলেকের। এ নিয়ে ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টানা ৯ ওয়ানডে জিতল অস্ট্রেলিয়া। রবিবার মেলবোর্নে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

স্কোর ॥ অস্ট্রেলিয়া ২৬৮/৯ (৫০ ওভার); ওয়েড ১০০* ও পাকিস্তান ১৭৬/১০ (৪২.৪ ওভার); ফকনার ৪/৩২।

ফল ॥ অস্ট্রেলিয়া ৯২ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ ম্যাথু ওয়েড (অস্ট্রেলিয়া)।

সিরিজ ॥ পাঁচ ওয়ানডের সিরিজে অস্ট্রেলিয়া ১-০তে এগিয়ে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার