মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাফল্যের মধ্য গগনে দেশের হকি

সাফল্যের মধ্য গগনে দেশের হকি
  • ফিরে দেখা ২০১৬

রুমেল খান ॥ ক্রীড়াঙ্গনের পঞ্জিকাবর্ষ থেকে অতিক্রান্ত হলো আরেকটি হকিবর্ষ। কালের আবর্তে একটি বছর হারিয়ে গেলেও হারিয়ে যায়নি মাঠে ও মাঠের বাইরে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার রেশ। ২০১৬ সালে বাংলাদেশের হকিতে বেশ কয়েকটি উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে। সেগুলো দেখা যাক। এক কথায় বলতে গেলে ২০১৬ সালে বাংলাদেশের হকি ছিল সাফল্যের মোড়কে মোড়ানো। একাধিক আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিয়ে সাফল্য পায় বাংলাদেশ। দীর্ঘদিনের অচলাবস্থার পর অবশেষে সচল হয় ঘরোয়া হকির আসর।

এএএইচএফ কাপ হকিতে চ্যাম্পিয়ন ॥ হংকংয়ে এএইচএফ (এশিয়ান হকি ফেডারেশন) কাপে হ্যাটট্রিক ও অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। এই আসরে ভাল ফলের জন্য বাংলাদেশ দল সাভারের বিকেএসপিতে কিছুদিন এবং জার্মানিতে এক মাসের কন্ডিশিনিং ক্যাম্প করে এবং ৮টি প্রস্তুতি ম্যাচ খেলে অস্ট্রিয়া এবং পোল্যান্ড দলের বিরুদ্ধে। এতে কোন ম্যাচে না জিতলেও ৫ ম্যাচে ড্র ও ৩ ম্যাচে হেরে ভাল প্রস্তুতি সারে বাংলাদেশ। এছাড়া ভাল ফলের লক্ষ্যে জাতীয় হকি দলের সব ধরনের চাহিদা পূরণের চেষ্টা করে হকি ফেডারেশন। এবারের হকি দল গঠন করা হয় ভিন্ন পদ্ধতিতে। প্লেয়ার সিলেকশনে এবার ছিল ভোটাভুটি। ১৯৭২ সাল থেকে যাত্রা শুরু করার পর এ পর্যন্ত তারা কোচিং প্যানেল নিয়ে যা করেনি, এবার সেটাই করে তারা। সম্পূর্ণ কোচিং স্টাফ নেয়া হয় জার্মানি থেকে। যদিও হংকং যাওয়ার আগে ভিসা সমস্যায় পড়লে বাংলাদেশ দলের হংকং সফর কিছুটা পিছিয়ে যায়।

টুর্নামেন্টের গ্রুপ পর্বে হংকং ও চীনা তাইপেকে ৪-২ ও ম্যাকাওকে ১৩-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে নাম লেখায় বাংলাদেশ। শেষ চারে সিঙ্গাপুরকে হারায় ৮-০ গোলে। আর ২৭ নবেম্বরের ফাইনালে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে ৩-০ গোলে। সবমিলিয়ে পাঁচ ম্যাচে ৩২ গোল করে বাংলাদেশ। এই ফলে ২০১৭ এশিয়া কাপে খেলার ছাড়পত্র পান জিমি-চয়নরা।

মহিলা হকি ॥ পুরুষ হকি যতটা সরগরম ছিল, মহিলা হকি ততটা নয়। এ বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয় জাতীয় মহিলা হকি। এতে নতুন চ্যাম্পিয়ন হিসেবে নাম লেখায় ঝিনাইদহ।

এসএ গেমস হকিতে তাম্রপদক ॥ বছরের শুরুতে ভারতে অনুষ্ঠেয় এসএ গেমসের হকিতে তাম্রপদক লাভ করে বাংলাদেশ।

অনুর্ধ-১৮ এশিয়া কাপ হকিতে রানার্সআপ ॥ ঢাকায় ২৪-৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয় অনুর্ধ-১৮ এশিয়া কাপ হকির আসর। এতে ভারত স্বর্ণ, বাংলাদেশ রৌপ্য এবং পাকিস্তান তাম্রপদক লাভ করে। ৩০ সেপ্টেম্বর মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ফাইনালে বাংলাদেশ খেলা শেষ হওয়ার মাত্র তিন সেকেন্ড বাকি থাকতে ভারতের কাছে গোল হজম করে ৫-৪ গোলে হেরে যায়। যদিও এ আসরের গ্রুপ পর্বের খেলাতেও একই ব্যবধানে বাংলাদেশ হারিয়েছিল ভারতকে। এছাড়া হারায় ওমানকে ১০-০ এবং সেমিফাইনালে চাইনিজ তাইপেকে ৬-১ গোলে। টুর্নামেন্টে সেরা খেলোয়াড় হন বাংলাদেশের রোমান সরকার। ১২ গোল করে সর্বোচ্চ গোলদাতা বাংলাদেশের আশরাফুল ইসলাম।

দায়সারা সংবর্ধনা শিকার হকি দল ॥ এএইচ কাপ হকিতে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরলে গত ১ ডিসেম্বর হকি দলকে এক দায়সার সংবর্ধনা দেয়া হয় যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদের পক্ষ থেকে। সংবর্ধনা অনুষ্ঠানে হকি দলকে কোন আর্থিক প্রণোদনা না দিয়ে শুধু ক্রেস্ট দিয়েই দায়িত্ব সারে ক্রীড়া মন্ত্রণালয়-এনএসসি!

প্রথমবার লীগ শিরোপাজয়ে মেরিনারের ইতিহাস ॥ ১ জুলাই। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত লীগের (সুপার সিক্স-এর শেষ ম্যাচ) ‘অলিখিত ফাইনালে’ ঊষা ক্রীড়া চক্রকে ৩-২ গোলে হারিয়ে নিজেদের ক্লাব ইতিহাসের ২৮ বছরে প্রথমবারের মতো লীগ শিরোপা জেতে ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব।

রোজ কেয়ামত হকি স্টেডিয়ামে ॥ ১ জুলাই। লীগের শেষ ম্যাচে (মেরিনার্স-ঊষা) আম্পায়ারের সিদ্ধান্ত মানতে না পেরে মেরিনারের কিছু উগ্র সমর্থক গ্যালারি এবং ভিআইপি বক্সে নির্বিচারে ভাংচুর করে এবং আতঙ্ক ছড়ায়। এই ব্যাপক তা-বলীলা নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ হয় হকি ফেডারেশন। তবে তারা মেরিনার্স ক্লাবের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করে।

লীগে দলদগুলোর স্বেচ্ছাচারিতা-অনিয়ম ॥ এছাড়া প্রিমিয়ার লীগ নানা স্বেচ্ছাচারিতা-অনিয়ম করে বিভিন্ন ক্লাব, যা নিয়ন্ত্রণ করতে পারেনি হকি ফেডারেশন অথচ নিষেধাজ্ঞা থাকার পরেও পরের ম্যাচেই হকি স্টেডিয়ামে গিয়ে হাজির হন এক ক্লাব কর্মকর্তা। বিদেশী আম্পায়ার দিয়ে খেলা চালানোর পরও তাদের সিদ্ধান্ত মানেনি খেলোয়াড়রা। তাদের অহরই লাঞ্ছিত করে খেলোয়াড়রা। ম্যাচ চলাকালে খেলোয়াড়দের ছাউনিতে ক্লাব অফিসিয়ালদের প্রকাশ্যে ধূমপান, মোবাইল ফোন ব্যবহারের ঘটনা ছিল ডালভাত!

লীগে গোলের রেকর্ড ॥ প্রিমিয়ার লীগে রেলওয়ের বিপক্ষে মোহামেডান সর্বোচ্চ গোলের রেকর্ড করে ১৯ গোল করে। যার ১১টিই করেন রাসেল মাহমুদ জিমি। ঘরোয়া হকিতে এক ম্যাচে কোন খেলোয়াড়ের সর্বোচ্চ গোলের রেকর্ডও এটি।

ভয়ে আসেননি জাতীয় দলের কোচ ॥ ২০ জুলাই। বাংলাদেশ জাতীয় হকি দলের কোচ হতে দুই দিনের সফরে ঢাকায় আসার কথা ছিল হল্যান্ডের জাইলস বোনেটের। দেশের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করে একজন বিদেশী নাগরিক হিসেবে তাকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার আশ্বাস দিয়েছিল হকি ফেডারেশন। সেই সঙ্গে সেপ্টেম্বরে দেশের মাটিতে ‘এএইচএফ কাপ অনুর্ধ-১৮ টুর্নামেন্ট’কে সামনে রেখে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে বলেও জানিয়েছিল হকি ফেডারেশন। কিন্তু নিরাপত্তার অভাবের অজুহাত দেখিয়ে বাংলাদেশে আসেননি বোনেট। এছাড়া জার্মান কোচ অলিভার কার্টজের সঙ্গে চুক্তি নিয়ে টালবাহানাও ছিল উল্লেখযোগ্য।

তিন বছর পর হকির দলবদল ॥ প্রায় তিন বছর পর হকির দলবদল অনুষ্ঠিত হয় এ বছরের শুরুর দিকে। জানুয়ারিতে। দলবদলে পারিশ্রমিক নিয়ে বেশ অসন্তুষ্টই ছিলেন খেলোয়াড়েরা। এক মৌসুম পর প্রথম বিভাগ হকি লীগ শুরু হয় গত ৩০ অক্টোবর। ১১ দলের এই লীগে অবনমন ছিল না।

ক্লাব কাপ হকি ॥ পাক্কা চার বছর পর প্রস্তুতিমূলক টুর্নামেন্ট ক্লাব কাপ হকি টার্ফে গড়ায়। এতে অংশ দুই ঐতিহ্যবাহী ক্লাব আবাহনী ও মোহামেডান। ৯ মেতে ফাইনালে ঊষাকে ৫-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আবাহনী।

শীর্ষ সংবাদ:
রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ