বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চামড়া শিল্পনগরী স্থানান্তরে আল্টিমেটাম শেষ

  • নতুন বছরে ৫৫ কারখানা চামড়া প্রক্রিয়াকরণ শুরু করতে পারবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ শনিবার শেষ হলো হাজারীবাগের চামড়া শিল্পনগরী সাভারে স্থানান্তরে সরকারের দেয়া আল্টিমেটামের সময়সীমা। তবে এখনও অর্ধেকের বেশি কারখানা হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর হয়নি। ট্যানারি শিল্প মালিকরা বলছেন, ১৫৪টি শিল্প ইউনিটের মধ্যে ৫০ থেকে ৫৫টি সাভারে কাঁচা চামড়া প্রক্রিয়াকরণ শুরু করতে পারবে। ৩১ ডিসেম্বরের পর কোন কাঁচা চামড়া যেন হাজারীবাগ প্রবেশ করতে না পারে সে বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে সরকার। যদিও মাঠের চিত্র বলছে এবারও সম্ভব হবে না বেঁধে দেয়া সময়ের মধ্যে চামড়া শিল্পের শতভাগ স্থানান্তর।

ব্যবসায়ীরা বলছেন, কোন সময়সীমা মেনে নয়, ব্যবসার স্বার্থে যতদ্রুত সম্ভব ট্যানারি স্থানান্তর করা হবে। সেই সাথে তারা তাগিদ দিলেন সাভারের নতুন শিল্পনগরীতে শতভাগ বর্জ্য শোধন নিশ্চিত করার। সরকারের আল্টিমেটাম আর ব্যবসায়ীদের অজুহাতের মধ্যে এখনও আটকে আছে চামড়া শিল্পের স্থানান্তর। ট্যানারি স্থানান্তরে চলতি বছরের জানুয়ারিতে ৭২ ঘণ্টার যে সময়সীমা বেঁধে দেয় সরকার, কয়েক দফা শিথিল করে তা বাড়ানো হয় বছরের শেষদিন পর্যন্ত। তবে ট্যানারি মালিকরা বলছেন, এই সময়ে ১৫৪ টি শিল্প ইউনিটের মধ্যে ৫০ থেকে ৫৫টি সাভারে কাঁচা চামড়া প্রক্রিয়াকরণ শুরু করতে পারবে। বিটিএর সভাপতি শাহিন আহমেদ বলেন, এক-দুই মাসের বিষয় না। লোক দেখানো স্থানান্তর আমরা চাই না। আমরা চাই এখান থেকে পুরোপুরি স্থানান্তর। নতুন শিল্পনগরীর সবচেয়ে আলোচিত যে স্থাপনা সেই কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের দুটি মডিউল চালু হয়েছে। তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির কারণে শতভাগ শোধন হচ্ছে না তরল বর্জ্য। সিইটিপির প্রকল্প পরামর্শক অধ্যাপক দেলওয়ার হোসাইন বলেন, দুটা মডিউল সম্পন্ন হয়েছে ঠিক আছে, কিন্তু সেখানে ট্রিটমেন্ট সঠিকভাবে হচ্ছে না। আমাদের চাহিদাও কিন্তু পূরণ হচ্ছে না। তাদেরকে জরিমানা করা হোক। না হলে তারা শুদ্ধ হবে না। সাভারের এ শিল্পনগরী পুরোপুরি চালু হলে অনেকটাই সহজ হবে চামড়ার আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ করা। ব্যবসায়ীরা এমন কথা বললেও তাদের শঙ্কা এই শিল্পনগরীর প্রাণ সিইটিপি শতভাগ কাজ না করলে আরেকটি বুড়িগঙ্গা হবে এর পাশ দিয়ে বয়ে চলা ধলেশ্বরী নদী। সেই সাথে মুখ থুবড়ে পড়বে বাংলাদেশের চামড়া শিল্পের উত্থানের শুরু।

শীর্ষ সংবাদ:
নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         বন্যার্তদের পাশে রয়েছে সরকার ॥ ত্রাণ প্রতিমন্ত্রী         নতুন সচিব ৮ মন্ত্রণালয়ে         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         ঢাকার শীর্ষ সন্ত্রাসী রোজেন বাহিনীর সেকেন্ড-ইন কমান্ড গ্রেফতার         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি