মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাটা চাকা নিয়ে ৫ ঘণ্টা ওড়ার পর ঢাকায় জরুরী অবতরণ

  • মাসকাট-চট্টগ্রাম ফ্লাইট

স্টাফ রিপোর্টার ॥ আবারও দুর্ঘটনায় পড়েছে বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ। চাকা ফেটে যাওয়ায় ওমানের মাসকট থেকে চট্টগ্রামগামী একটি উড়োজাহাজকে ঢাকায় জরুরী অবতরণ করতে হয়েছে। পাইলটের বুদ্ধিমত্তার কারণে অল্পের জন্য প্রাণে বেঁচে যান ১৪৯ যাত্রী ও ৭ ক্রু। বিমানটিকে জরুরী অবতরণ করানোর জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ব্লক করে রাখা হয়েছিল। ফলে বিমানের স্বাভাবিক ওঠানামা ও সার্বিক কার্যক্রম ব্যাহত হয়েছে। রানওয়ে ব্লক থাকায় চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা দুইটি বিমানকে আবার চট্টগ্রামে ফেরত যেতে হয়েছে। বিমানযাত্রীদের দুর্ভোগও ছিল চরমে।

বিমানের জনসংযোগ শাখার পরিচালক জিএম শাকিল মেরাজ জানান, ওমানের মাসকট থেকে বিজি-১২২ ফ্লাইটটি বাংলাদেশ সময় ভোর ৪টা ৪৮ মিনিটে ছেড়ে আসে। বৃহস্পতিবার সকাল পৌনে নয়টায় চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে পৌঁছানোর কথা ছিল বিমানটির। কিন্তু বিমানটির সামনের চাকার দুইটি টায়ার ফেটে যায়। এ জন্য বিমানটিকে সকাল ১০টা ৭ মিনিটের সময় জরুরীভাবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে হয়। পাইলট অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে বিমানটিকে অবতরণ করাতে সক্ষম হন। নির্ভুলভাবে বিমানটিকে অবতরণ করাতে সক্ষম হওয়ায় বিমানের ১৪৯ যাত্রী ও সাত ক্রুর সবাই প্রাণে বেঁচে যান। অন্যথায় বড় ধরনের দুর্ঘটনা ঘটা বিকল্প ছিল না। বিমানটির জরুরী অবতরণের সময় যেকোন ধরনের দুর্ঘটনা এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রানওয়ে ব্লক করে দেয়া হয়। বিমানটি মেরামতের জন্য হ্যাঙ্গারে রাখা হয়েছে। ঘটনার পর অন্য আরেকটি বিমানে করে যাত্রীদের চট্টগ্রাম পৌঁছে দেয়া হয়।

চট্টগ্রাম থেকে আমাদের স্টাফ রিপোর্টার জানান, বৃহস্পতিবার সকালে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ব্লক থাকায় চট্টগ্রামে ফিরে আসতে হয় দুটি ফ্লাইটকে। ইউএস বাংলা ও রিজেন্ট এয়ারের দুইটি ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে চট্টগ্রামের হযরত শাহ আমানত বিমানবন্দর থেকে ছেড়ে যায়। কিন্তু ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ব্লক থাকায় বিমান দুইটিকে আবার চট্টগ্রামে ফেরত আসতে হয়। বৃহস্পতিবার বিকেলের মধ্যেই বিমান দুটি ফের চট্টগ্রাম ছেড়ে যায়।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ম্যানেজার উইং কমান্ডার রিয়াজুল কবির জানান, চট্টগ্রাম থেকে ৯টা ৩৪ মিনিটে ইউএস বাংলার এবং ৯টা ৫০ মিনিটে রিজেন্ট এয়ারের দুটি ফ্লাইট উড্ডয়ন করে ঢাকার উদ্দেশে। কিন্তু ঢাকায় একটি বিমানের জরুরী অবতরণ করানোর জন্য রানওয়ে ব্লক করে রাখা হয়েছিল। এজন্য বিমান দুইটিকে চট্টগ্রামে ফেরত আসতে হয়।

জানা গেছে, ওমানের মাসকাট থেকে ছেড়ে আসা একটি বিমানের সকালে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে যাওয়ার কথা ছিল। কিন্তু বিমানটির সামনের চাকার দুইটি টায়ার ফেটে যায়। ফলে বিমানটি জরুরীভাবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে হয়। অবতরণ করার সময় দুর্ঘটনা এড়াতে রানওয়ে ব্লক করে রাখা হয়। এ কারণে আরও কয়েকটি ফ্লাইট বিলম্বিত হয়। ঢাকার রানওয়ে থেকে বিমানটি সরিয়ে নেয়ার পর পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়ে যায়।

এর আগে গত ২৭ নবেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরী অবতরণে বাধ্য হয়। উড়োজাহাজের ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি নাট ঢিলে থাকায় ওই বিপত্তি ঘটে। তার দুই সপ্তাহের মাথায় বিমানের একটি উড়োজাহাজ মিয়ানমারের উদ্দেশে যাত্রা করে চট্টগ্রাম পর্যন্ত যাওয়ার পর সমস্যা ধরা পড়লে ঢাকায় ফিরে আসে বিমানটি।

শীর্ষ সংবাদ:
মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামী ও গাড়িচালককে নিয়ে অভিযানে র্যাব-পুলিশ         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামীসহ আটক ২         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে