শনিবার ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিবেশ সৃষ্টি করলে করদাতারা পিছপা হবেন না

পরিবেশ সৃষ্টি করলে করদাতারা পিছপা হবেন না

অনলাইন রিপোর্টার॥ উপযুক্ত পরিবেশ তৈরি, নিয়ম-কানুন সহজ করলে করদাতারা কর প্রদানে পিছপা হবেন না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান। আজ বুধবার সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রাঙ্গণে আয়কর দিবস ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। চেয়ারম্যান বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ড থেকে যে বার্তাটি পাচ্ছি সেটা হচ্ছে যদি উপযুক্ত পরিবেশ তৈরি করি, নিয়ম কানুন সহজ করি তাহলে করদাতারা করদানে কখনো পিছপা হবেন না। এজন্য আমি আমাদের কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছি শুধু একটা মাস নয় সারাবছর যাতে সব অফিসে মেলার পরিবেশ থাকে। তিনি বলেন, প্রধানমন্ত্রী ৩০ জানুয়ারি চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণা করেছিলেন, আমরা স্বাবলম্বী হবো, সকলে কর দেবো।

এ ঘোষণার পর থেকে সারাদেশে দেশপ্রেমিক নাগরিকদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। সারা মাস আয়কর অফিসগুলো করদাতাদের পদভারে মুখরিত ও পরিপূর্ণ ছিল। উৎসব মুখর পরিবেশে সেখানে কর দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, অর্থমন্ত্রী বছরের শুরুতেই ৩ লাখ নতুন করদাতা নিবন্ধন করার লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। আমরা বছরের প্রথম চার মাসে তার অতিক্রম করে প্রায় ৫ লাখে নিয়েছি। চলতি বছরের শেষ দিকে ২৫ লাখ করদাতা নিবন্ধিত হয়েছেন সর্বশেষ ঘোষণা দিয়েছিলেন। ইতোমধ্যে আমরা সে লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছে গেছি। আজকের দিনের শেষে যে পরিসংখ্যান পাবো ২৫ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

করদাতারা যে অভূতপূর্ব সাড়া দিচ্ছেন তাতে আজ মধ্যরাত পর্যন্ত কর অফিস খোলা থাকবে। যাতে করদাতারা অনায়াসে রিটার্ন দিতে পারেন। ৩০ নভেম্বর রিটার্ন দেওয়ার শেষদিন। কোনো ভাবেই সময় বাড়ানো হবে না। এরপর যারা রিটার্ন দেবেন তাদের ২ শতাংশ হারে জরিমানা দিতে হবে। করযোগ্য ব্যক্তিদের উদ্দেশ্যে তিনি বলেন, করযোগ্য আয় থাকা সত্ত্বেও যারা কর দেবেন না তাদের খুঁজে বের করা হবে। করদাতাদের জন্য এনবিআরের দরজা সব সময় খোলা। এরপর চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে আয়কর দিবসের উদ্বোধন করেন। এরপর আয়কর দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

Sheikh Rasel

শীর্ষ সংবাদ:
সেতুর চেয়েও বড়         আওয়ামী লীগ সবসময় জনগণের পাশে ॥ তথ্যমন্ত্রী         সঙ্কটের সময় আওয়ামী লীগ উৎসবে মেতে ওঠে ॥ দুলু         প্রধানমন্ত্রীর সাহসিকতার প্রতীক ‘পদ্মা সেতু’         শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ সম্মাননা পেলেন ৭ শিল্পী         গাজীপুরে গলা কেটে ব্যবসায়ী খুন         হাঁটা যাবে না, ছবিও নয়         বোরকা পরে স্ত্রী, শ্বশুর শাশুড়িসহ ৪ জনকে কুপিয়ে হত্যা         নওগাঁয় ট্রাকচাপায় চার শিক্ষকসহ নিহত ৫         ‘পদ্মা সেতু’র উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন : প্রধানমন্ত্রী         পদ্মা সেতুর উদ্বোধনে নিরাপত্তা নিয়ে শঙ্কা নেই : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতুর সফল বাস্তবায়ন সরকার ও জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টার ফল : রাষ্ট্রপতি         পদ্মা সেতুর আদলে সেজেছে জনসভা মঞ্চ         পদ্মা সেতু বাংলাদেশের অভ্যন্তরে নতুন নতুন সুযোগ সৃষ্টি করবে ॥ মার্কিন দূতাবাস         শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী         পদ্মা সেতু উদ্বোধনের ছোঁয়া হাতিরঝিলেও         মানুষের উল্লাসে বিএনপির মন খারাপ : তথ্যমন্ত্রী         পদ্মা বহুমুখী সেতু একটি অসামান্য অর্জন ॥ চীনা রাষ্ট্রদূত         পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে মোবাইল নেটওয়ার্ক জোরদার         রাশিয়া গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়ায় বড় সংকটের জার্মানি