বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিবেশ সৃষ্টি করলে করদাতারা পিছপা হবেন না

পরিবেশ সৃষ্টি করলে করদাতারা পিছপা হবেন না

অনলাইন রিপোর্টার॥ উপযুক্ত পরিবেশ তৈরি, নিয়ম-কানুন সহজ করলে করদাতারা কর প্রদানে পিছপা হবেন না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান। আজ বুধবার সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রাঙ্গণে আয়কর দিবস ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। চেয়ারম্যান বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ড থেকে যে বার্তাটি পাচ্ছি সেটা হচ্ছে যদি উপযুক্ত পরিবেশ তৈরি করি, নিয়ম কানুন সহজ করি তাহলে করদাতারা করদানে কখনো পিছপা হবেন না। এজন্য আমি আমাদের কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছি শুধু একটা মাস নয় সারাবছর যাতে সব অফিসে মেলার পরিবেশ থাকে। তিনি বলেন, প্রধানমন্ত্রী ৩০ জানুয়ারি চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণা করেছিলেন, আমরা স্বাবলম্বী হবো, সকলে কর দেবো।

এ ঘোষণার পর থেকে সারাদেশে দেশপ্রেমিক নাগরিকদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। সারা মাস আয়কর অফিসগুলো করদাতাদের পদভারে মুখরিত ও পরিপূর্ণ ছিল। উৎসব মুখর পরিবেশে সেখানে কর দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, অর্থমন্ত্রী বছরের শুরুতেই ৩ লাখ নতুন করদাতা নিবন্ধন করার লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। আমরা বছরের প্রথম চার মাসে তার অতিক্রম করে প্রায় ৫ লাখে নিয়েছি। চলতি বছরের শেষ দিকে ২৫ লাখ করদাতা নিবন্ধিত হয়েছেন সর্বশেষ ঘোষণা দিয়েছিলেন। ইতোমধ্যে আমরা সে লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছে গেছি। আজকের দিনের শেষে যে পরিসংখ্যান পাবো ২৫ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

করদাতারা যে অভূতপূর্ব সাড়া দিচ্ছেন তাতে আজ মধ্যরাত পর্যন্ত কর অফিস খোলা থাকবে। যাতে করদাতারা অনায়াসে রিটার্ন দিতে পারেন। ৩০ নভেম্বর রিটার্ন দেওয়ার শেষদিন। কোনো ভাবেই সময় বাড়ানো হবে না। এরপর যারা রিটার্ন দেবেন তাদের ২ শতাংশ হারে জরিমানা দিতে হবে। করযোগ্য ব্যক্তিদের উদ্দেশ্যে তিনি বলেন, করযোগ্য আয় থাকা সত্ত্বেও যারা কর দেবেন না তাদের খুঁজে বের করা হবে। করদাতাদের জন্য এনবিআরের দরজা সব সময় খোলা। এরপর চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে আয়কর দিবসের উদ্বোধন করেন। এরপর আয়কর দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

শীর্ষ সংবাদ:
আর্তমানবতার সেবায় বয়স কোনো বাধা নয় : মেয়র তাপস         বিএনপি সুবিধাবাদ-জিন্দাবাদে বিশ্বাস করে বলেই দুর্নীতিবাজদের দলে প্রশ্রয় দেয়         আগামী ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভায় নির্বাচন         মূলধন ঘাটতিতে ১১ ব্যাংক         মাতারবাড়ী এলপিজি টার্মিলাল নির্মাণে আগ্রহী দুই জাপানি কোম্পানি         দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২১৯৮         আঙ্কারায় বঙ্গবন্ধুর ও ঢাকায় আতাতুর্কের ভাস্কর্য নির্মাণ করবে তুরস্ক         করোনা: ফাইজারের টিকার অনুমোদন দিল যুক্তরাজ্য         বীর মুক্তিযোদ্ধা আতিক উল্ল্যাহ হত্যা ॥ ৭ জনের মৃত্যুদণ্ড         বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         অর্থ পাচারকারী ও দুর্নীতিবাজদের ছাড় দিলে চলবে না         পি কে হালদারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         তুরস্কে ইস্তাম্বুল মেয়রের সঙ্গে গাজীপুর সিটি মেয়রের সাক্ষাৎ         জার্মানিতে দ্রুতগামী গাড়ির ধাক্কায় পাঁচ পথচারীর মৃত্যু         করোনায় আক্রান্ত ৬ কোটি ৩৭ লাখ, মৃত্যু ১৪ লাখ ৭৮ হাজার         চাঁদে চীনের মহাকাশযানের সফল অবতরণ         কানাডার অর্থনীতিতে সুবাতাস         মহামারি সত্ত্বেও অভিবাসনের বৈশ্বিক চুক্তিটি পথ দেখাচ্ছে ॥ গুতেরেস         একটি বাদে সব দেশ ইরানি বিজ্ঞানী হত্যার নিন্দা জানিয়েছে: ইরান         যুক্তরাষ্ট্রে ঘুষ লেনদেনের পরিকল্পনার সম্ভাব্য ঘটনা নিয়ে তদন্ত শুরু