বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-হংকং লড়াই আজ

স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপা জেতার দৃঢ়প্রত্যয় নিয়ে হংকংয়ে অনুষ্ঠিতব্য ‘এএইচএফ কাপ হকি প্রতিযোগিতা’র পঞ্চম আসর খেলতে গেছে বাংলাদেশ জাতীয় হকি দল। আজ শনিবার হংকংয়ের বিপক্ষে নিজেদের প্রথম গ্রুপ (‘এ’) ম্যাচে খেলতে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকেল চারটায় শুরু হবে ম্যাচটি।

আগামী ২১ নবেম্বর চাইনিজ তাইপের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় এবং ২৩ নবেম্বর ম্যাকাও’র বিপক্ষে শেষ গ্রুপ ম্যাচ।। এই আসরের শীর্ষ দল খেলবে এশিয়া কাপ হকির মূলপর্বে। এ আসরে ২০০৮ এবং সর্বশেষ আসর ২০১২ সালে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এ আসরে অংশ নেয়া উপলক্ষে বাংলাদেশ হকি দল জার্মানিতে একমাসের কন্ডিশনিং ক্যাম্প করে। সে সময় পোল্যান্ড এবং অস্ট্রিয়ার বিপক্ষে ৮টি প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ (ড্র ৫, হার ৩ ম্যাচে)। তারপর দেশে ফিরে সাভারের বিকেএসপিতে কয়েকদিন অনুশীলনের পর বুধবার রাতে হংকংয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করে হকি দল।

এবার দলের সঙ্গে আছেন কোচ জার্মানির অলিভার কার্টজ, গেরহার্ড পিটারসহ আরও তিন জার্মান ফিজিও এবং ভিডিও এ্যানালিস্ট। মাহবুব হারুন আছেন সহকারী কোচ হিসেবে, যিনি এর আগে দু’বার শিরোপা জয়ী বাংলাদেশের কোচ ছিলেন। দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে তারকা ফরোয়ার্ড রাসেল মাহমুদ জিমিকে। সর্বশেষ ২০১২ সালে জাতীয় দলের অধিনায়ক ছিলেন জিমি। বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) তার ওপরেই আস্থা রেখেছে এবার।

হংকং যাবার আগে ভাল ফলের লক্ষ্যে জাতীয় হকি দলের সবধরনের চাহিদা পূরণের চেষ্টা করেছে বাহফে। অন্যবারের চেয়ে এবারের জাতীয় হকি দলগঠন করা হয় সম্পূর্ণ ভিন্ন পদ্ধতিতে। প্লেয়ার সিলেকশনে এবার ছিল ভোটাভুটি। হংকংয়ে অনুষ্ঠিতব্য এই আসরে সফল হতে যুগান্তকারী পদক্ষেপ নেয় বাহফে। ১৯৭২ সাল থেকে যাত্রা শুরু করার পর এ পর্যন্ত তারা কোচিং প্যানেল নিয়ে যা করেনি এবার সেটাই করে তারা। সম্পূর্ণ কোচিং স্টাফই হচ্ছেন জার্মানি থেকে। এজন্য ওই আসরকে কেন্দ্র করে একটি তিনমাস মেয়াদী পরিকল্পনা প্রণয়ন করে তার চূড়ান্ত রূপ দেয় বাহফে। অলিভার কার্টজকে হেড কোচ, গেরহার্ড পিটার উপদেষ্টা কোচ, লুজার বিসমান টেকনিক্যাল এ্যাডভাইজার, এ্যাখিম মেনট্রস ভিডিও এ্যানালিস্ট এবং জুস্ট ক্রুইজেন ফিজিও। ক্যাম্পের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন আরিফুল হক প্রিন্স এবং মাহবুব এহসান রানা। স্থানীয় হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন মাহবুব হারুন। এছাড়া একটি সফটওয়্যারে ম্যানুয়াল প্রোগ্রামের মাধ্যমে কোচিং অনুশীলন পরিচালিত করা হয়। এএইচএফ কাপ হকির জন্য হকি ফেডারেশন যে ১৮ সদস্যের দল ঘোষণা করে তাতে দলে ফেরেন মামুনুর রহমান চয়ন ও কামরুজ্জামান রানা। এ দু’জন গত এসএ গেমসের দলে ছিলেন না। এসএ গেমসের দলে দুটি পরিবর্তন এনে তৈরি করা হয়েছে এএইচএফ কাপের দল। ওই দল থেকে বাদ পড়েছেন ফজলে হোসেন রাব্বি ও সাব্বির হোসেন। এ আসরে অংশ নেয়া উপলক্ষে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) গত মাসে ৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে।

বাংলাদেশ দল ॥ অসীম গোপ, জাহিদ হোসেন, মামুনুর রহমান চয়ন, আশরাফুল ইসলাম, ইমরান হাসান পিন্টু, কামরুজ্জামান রানা, রেজাউল করিম বাবু, ফরহাদ আহমেদ শিটুল, খোরশেদুর রহমান, তাপস বর্মন, সারোয়ার হোসেন, হাসান জুবায়ের নিলয়, রুম্মন সরকার, মাইনুল ইসলাম কৌশিক, পুস্কর ক্ষিসা মিমো, রাসেল মাহমুদ জিমি, মিলন হোসেন ও কৃষ্ণকুমার দাস।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’